Mood Swings: পিরিয়ডের সময় কেন মেয়েদের মুড স্যুইং হয়, জেনে নিন কারণ

পিরিয়ডের সময় মহিলাদের নানা রকম সমস্যা হয়। এই সময় মেয়েদের শরীরে হরমোনের পরিবর্তনের কারণে নানা সমস্যা শুরু হয়। 
 

deblina dey | Published : Dec 6, 2021 12:14 PM IST

110
Mood Swings: পিরিয়ডের সময় কেন মেয়েদের মুড স্যুইং হয়, জেনে নিন কারণ

মেয়েদের পিরিয়ড হওয়া একটি স্বাভাবিক রূপ। তবে মেয়েদের এই সমস্যা অতটাও স্বাভাবিক নয়। এই সময় কত রকমের শারীরিক সমস্যা ভোগ করে মেয়েরা, তা একমাত্র মেয়ে ছাড়া আর কারও বোঝ সম্ভব নয়। পিরিয়ডের সময় মহিলাদের নানা রকম সমস্যা হয়। এই সময় মেয়েদের শরীরে হরমোনের পরিবর্তনের কারণে নানা সমস্যা শুরু হয়। 

210

পিরিয়ডের সময় মেয়েরা প্রায়ই মানসিক চাপে থাকেন। আজকাল, মহিলাদের মানসিক চাপের মধ্যে থাকার দুটি কারণ রয়েছে, একটি মানসিক কারণ যা তারা পিরিয়ড এবং এর সঙ্গে সম্পর্কিত অস্বস্তি সম্পর্কে অনেক চিন্তা করে এবং অন্যটি প্রিম্যানস্ট্রুয়াল সিনড্রোম অর্থাৎ PMS এর কারণে।

310

এই প্রি-মেনস্ট্রুয়াল সিনড্রোমকে টেনশন বা PMT-ও বলা হয়। এই লক্ষণগুলি বেশিরভাগ মহিলাদের মধ্যে পিরিয়ডের সময় দেখা যায়। এই সময় মেয়েদের স্তনে ফুলে যাওয়া, মাথাব্যথা, কোমরে ব্যথা, পেট ফাঁপা বা ক্ষুধামন্দা ছাড়াও চকলেট খাওয়ার ইচ্ছা ইত্যাদি একই সঙ্গে ঘটতে থাকে।

410

শুধু তাই নয়, ব্রণ, উত্তেজনা, ক্লান্তি, অনিদ্রা, শক্তির অভাব, বিষণ্নতা এবং মুড স্যুইং- এর মত লক্ষণও দেখা দিতে পারে। আজকাল অনেক সময় চরম যন্ত্রণার কারণে, রাগে মেয়েদের মনে অনেক নেতিবাচক চিন্তাও জাগে। এই লক্ষণগুলি কখনও কখনও মহিলাদের জন্য বেশ ক্ষতিকারক হয়ে ওঠে। আসুন জেনে নেই কেন এমন হয় এবং এই সময় কী করবেন…

510

আসলে, পিরিয়ডের সময় মহিলাদের দ্বারা সৃষ্ট মানসিক চাপের কারণে, পিটুইটারি এবং ডিম্বাশয়ের মধ্যে সংযোগ বিঘ্নিত হয় মস্তিষ্কে। পিরিয়ডের সময় যে স্ট্রেস হয় শরীরে অনেক ধরনের নিউরোকেমিক্যালের পরিবর্তন হয়। এমন পরিস্থিতিতে, যতদূর সম্ভব, এই দিনগুলিতে কোনও মহিলাকে বিরক্ত করা উচিত নয়। তবে পিরিয়ডের সময় হাঁটতে যান বা বন্ধুদের সঙ্গে বেড়াতে যান। সাধারণত দেখা যায় যে পিরিয়ডের সময় মেজাজের পরিবর্তন হয়। দিন যায়, আপনার মেজাজ অদৃশ্য হয়ে যায়। চলুন জেনে নিই পিরিয়ডের সময় কি হয়
 

610


আপনি হয়তো সেরোটোনিনের কথা শুনেননি, যা মূলত, আমাদের মেজাজ নিয়ন্ত্রণ করে এমন হরমোন। কিন্তু এটা যদি আপনার শরীরে বেশি পরিমাণে হয়, তাহলে আপনি নীচু বোধ করবেন। এই কারণেই পিরিয়ডের সময় এটি সর্বদা উচ্চ স্তরে থাকে এবং তাই ছোট ছোট জিনিসগুলিও আপনাকে একটু বেশি সংবেদনশীল করে তুলতে পারে, যার কারণে আজকাল মহিলারা সবকিছু নিয়ে কান্নাকাটি করেন।
 

710


পিরিয়ড খুব অস্বস্তিকর, আজকাল হরমোন বিভিন্ন উপায়ে ওঠানামা করে। এই কারণেই আবেগ আপনাকে নানাভাবে আধিপত্য করে এবং যার কারণে আপনি বারবার রেগে যেতে শুরু করেন। তবে এই দিনগুলিতে, আপনি যার উপর রাগ করছেন তাকে ধৈর্য ধরতে হবে।

810


শরীরে কম এন্ডোরফিন এবং উচ্চ সেরোটোনিনের কারণে হতাশাগ্রস্ত হওয়া। এমন অবস্থায় হালকা হাঁটাহাঁটি করলে ভালো হয়। ব্যায়াম করলে আপনার পিরিয়ডের ব্যথা কমে যায় এবং মনও শান্তি পায়।

910


এটি প্রধানত ঘটে যখন আপনি আপনার পিরিয়ডের সময় পর্যাপ্ত বিশ্রাম পান না। ঘুম শুধুমাত্র মাসিকের ক্র্যাম্প মোকাবেলা করতে সাহায্য করে না। পিরিয়ডের সময় পর্যাপ্ত ঘুম পান, এতে আপনার বিরক্তি অনেক কমে যায়।

1010


এই দিনগুলিতে আপনি নিজেকে নিয়ে চিন্তিত। টেকনিক্যালি, এটি প্রিম্যানস্ট্রুয়াল ডিসফোরিক ডিসঅর্ডার বা পিএমডিডি নামে পরিচিত। এটি প্রধানত ঘটে যখন আপনার মস্তিষ্কের রিসেপ্টরগুলি ওঠানামাকারী হরমোনের প্রতি অস্বাভাবিকভাবে প্রতিক্রিয়া দেখায়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos