এই কয়টি উপসর্গ উপেক্ষা করবেন না, Alcoholic Liver Disease-এ আক্রান্ত হলে হয় এমনটা

অল্প বয়স থেকেই একের পর এক রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। ডায়াবেটিস, প্রেসার, কোলেস্টেরল ও হার্টের রোগ দেখা দিচ্ছে অনেকের। তেমনই কিডনি ও লিভারের রোগেও ভূগছে অনেকে। অজান্তে এই সকল রোগ কীভাবে যে শরীরে থাবা বসাচ্ছে তা কেউই আন্দাজ করতে পারছেন না। তবে, এই সকল রোগের প্রধান কারণ অস্বাস্থ্যকর জীবনযাত্রা। আধুনিকতার দৌড়ে যোগ দিতে গিয়ে বদল ঘটেছে প্রত্যেকের জীবনযাত্রায়। কাজের চাপে সারাদিন ৫ থেকে ৬ ঘন্টা ঘুমাচ্ছেন অনেকে, তেমনই সারাদিন চলছে দোকানের খাবার খাওয়ার এর সঙ্গে ধূমপান ও মদ্যপানের মতো খারাপ অভ্যেস তো আছেই। মদ্যপান আমাদের লিভারের মারাত্মক ক্ষতি করে জেনেও তা ত্যাগ করতে পারছেন না অনেকে। আর এই ভুল ডেকে আনছে কঠিন বিপদ। 

Sayanita Chakraborty | Published : Jul 11, 2022 3:20 AM IST

110
এই কয়টি উপসর্গ উপেক্ষা করবেন না, Alcoholic Liver Disease-এ আক্রান্ত হলে হয় এমনটা

বর্তমানে বহু মানুষ লিভারের সমস্যায় ভুগছেন। আমাদের শরীরের যত ক্ষতিকারক টক্সিন আছে তা লিভার শরীর থেকে বের করে দেয়। কিন্তু, মদ্যপানের কারণে লিভারের স্বাভাবিক কাজে ব্যঘাত ঘটে। এর থেকে শরীরের যত ক্ষতিকারক টক্সিন বের হতে পারে না। ফলে দেখা দেয় একাধিক কঠিন রোগ। 

210

লিভারের রোগ নানা কারণে হতে পারে। তবে, অধিকাংশ ক্ষেত্রে দেখা যায় লিভারের রোগের কারণ হল অতিরিক্ত মদ্যপান। মদ্যপানের কারণে লিভারের তিন ধরনের রোগ হয়। অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ, অ্যালকোহলিক হেপাটাইটিস এবং অ্যালকোহলিক সিরোসিস। এই সবগুলোই অতিরিক্ত মদ্যপানের কারণে হয়ে থাকে। এই ধরনের Alcoholic Liver Disease হলে কয়টি লক্ষণ দেখা দেয় শরীরে।  

310

অ্যালকোহলিক লিভার ডিজিজ-এ আক্রান্ত হলে খিদে কমে যায় রোগীর। যারা প্রচুর পরিমাণে মদ্যপান করেন তাদের খিদে কমে যায়। এই রোগের প্রাথমিক লক্ষণ হল এটি। মদ্যপানের ফলে লিভারের কোষের ক্ষতি হয়। আর খিদের ইচ্ছে একেবার চলে যায়। এতে শরীরে পুষ্টির অভাব হতে থাকে। যা এক সময় বড় আকার নেয়। 

410

হঠাৎ যদি দেখেন আপনার ওজন কমে যাচ্ছে, তাহলে উপেক্ষা করবেন না।  Alcoholic Liver Disease -এ আক্রান্ত হলে ব্যক্তির ওজন কমে যায়। সঠিক খাদ্যগ্রহণের পরও ওজনের পরিবর্তন হয় না। চেহারায় ব্যপক পরিবর্তন আসে। এমন পরিবর্তন হালকা ভাবে নেবেন না। Alcoholic Liver Disease -এর ক্ষেত্রে ওজন হ্রাস লক্ষ্য করা যায়। 

510

বারে বারে বমি বমি ভাব দেখা দিলে অনেকেই তা উপেক্ষা করেন। কিন্তু, যারা মদ্যপান করেন, তারা ভুলেও এটি হালকা ভাবে নেবেন না। অতিরিক্ত মদ্যপানের কারণে Alcoholic Liver Disease হয়। আর এই ধরনের রোগ শরীরে বাসা বাঁধলে বমি বমি বাব দেখা দেয়। সেক্ষেত্রে সঠিক সময় চিকিৎসকের পরামর্শ নিন। 

610

সারাদিন ক্লান্তি ভাব কিংবা অল্প পরিশ্রমেই ক্লান্ত হয়ে পড়ার মতো সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। Alcoholic Liver Disease -এ আক্রান্ত হলে সারাদিন ক্লান্তি ভাব থাকে। একটু কাজ করলেই দুর্বল লাগে। যারা অত্যাধিক মদ্যপান করেন, তাদের শরীরে এমন লক্ষণ দেখা দিলে সতর্ক হন। ফেলে রাখলে কঠিন বিপদে পড়তে পারেন।   

710

অতিরিক্ত মদ্যপানের জন্য তিন ধরনের রোগ হতে পারে। অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ, অ্যালকোহলিক হেপাটাইটিস এবং অ্যালকোহলিক সিরোসিস- এ আক্রান্ত হতে পারেন। এই রোগ শরীরে বাসা বাঁধলে লিভারে প্রদাহ সৃষ্টি হয়। লিভার ফুলে ওঠা, মদ্যপান করলে শরীরে অস্বস্তি বোধ হতে পারে। এই রোগ মারাত্মক আকার নেওযার আগে সতর্ক হন। সঠিক সময় চিকিৎসায় রোগ থেকে মুক্তি মিলবে। 

810

বর্তমানে বহু মানুষের শরীরে নানান কঠিন রোগ বাসা বাঁধছে। তা সঠিক সময় চিকিৎসায় মুক্তি মিলতে পারে। যদি শরীরে কোনও রকম সমস্যা বোধ করেন, তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। ফেলে রাখলে এই রোগ কঠিন আকার নিতে পারে। মদ্যপান আমাদের লিভারের মারাত্মক ক্ষতি করে জেনেও তা অনেকেই ত্যাগ করেন না। আর এই ভুল ডেকে আনছে কঠিন বিপদ।

910

Alcoholic Liver Disease-এ আক্রান্ত হলে তা সঠিক চিকিৎসার মাধ্যমে রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। এক্ষেত্রে ওষুধ কিংবা থেরাপি দ্বারা চিকিৎসা করা হয় রোগীর। শুরুতে ধরা পড়লে তা সহজেই নির্মূল হয়ে যায়। সঠিক চিকিৎসা এই রোগ থেকে সহজে মুক্তি দেয়। কিন্তু, রোগ কঠিন আকার নিলে লিভার ট্রান্সফার পর্যন্ত করতে হতে পারে। 

1010

তাই সুস্থ থাকত জীবনযাত্রায় আনুন পরিবর্তন। সঠিক খাদ্যাভ্যাস করুন। রোজ প্রোটিন, ভিটামিন, ক্যালসিয়ামের মতো উপকারী উপাদানে ভরপুর খাবার খান। তেমনই ত্যাগ করুন মদ্যপান ও ধূমপানের মতো অভ্যেস। তবেই বজায় থাকবে শারীরিক সুস্থতা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos