করোনা ভ্যাকসিন নিয়ে যে প্রশ্নগুলো গুগলে সবচেয়ে বেশি সার্চ হচ্ছে, দেখে নিন ছবিতে

২০২০ বছরটা সারা বিশ্বের কাছে এক উল্লেখযোগ্য সাল হিসেবে মনে থাকবে করোনার কারণে। এই মহামারীর প্রকোপে আমরা প্রায় প্রত্যেকেই আমাদের কাছের মানুষদের হারিয়েছি। এই ভাইরাসের থেকে নিস্তার পেতে সমস্ত দেশ নিজেদের মত করে চেষ্টা চালাচ্ছে  ভ্যাকসিন উৎপাদনের। যাতে আবার আমরা স্বাভাবিক ছন্দে ফিরতে পারি। তাই এই করোনা ভ্যাকসিন নিয়ে ইতিমধ্যেই বহু প্রশ্ন অনবরত গুগলে সার্চ করা হচ্ছে। যার মধ্যে বেশিরভাগের উত্তর আমাদের অনেকেরই জানা নেই। দেখে গুগলে সার্চ হওয়া করোনা ভ্যাকসিন সংক্রান্ত প্রশগুলি, যার ফলে হয়তো আপনার অজানা প্রশ্নের উত্তরও পেয়ে যাবেন।

deblina dey | Published : Dec 15, 2020 10:44 AM IST

18
করোনা ভ্যাকসিন নিয়ে যে প্রশ্নগুলো গুগলে সবচেয়ে বেশি সার্চ হচ্ছে, দেখে নিন ছবিতে

করোনা ভ্যাকসিন কবে থেকে পাওয়া যাবে?

উঃ অনুমান করা হচ্ছে সরকারি ভাবে এই ভ্যাকসিন জানুয়ারির মধ্যেই পাওয়া যাবে এবং বেসরকারী ভাবে বাজারে মার্চ মাসের মধ্যে উপলদ্ধ হবে।
 

28

আমাদের সবার কি এই ভ্যাকসিন নেওয়া প্রয়োজন?

উঃ হ্যাঁ, সবারই করোনা ভ্যাকসিন  নেওয়া উচিত।
 

38

করোনা ভ্যাকসিনের অগ্রাধিকার কাদের দেওয়া হবে?

উঃ প্রথমে এই  ডোজের অগ্রাধিকার পাবেন ফ্রন্টলাইন কর্মী এবং প্যারামেডিক্যাল স্টাফ, সিভিল সার্ভিস, পুলিশ, সেনাবাহিনী, রাজনীতিবিদ। এর পাশাপাশি তাঁদের পরিবারও চাইবেন আগে এটি পেতে। ৫০ বছরেরও বেশি বয়সের লোকেরা এবং অসুস্থ ব্যক্তিরাও আগে এই ডোজ পাবেন। তবে যাঁদের ডায়াবেটিস, এইচটি, ট্রান্সপ্ল্যান্ট এবং কেমোথেরাপির রয়েছে তাঁরা পরের দিকে এই ডোজ পাবেন। এরপর সুস্থ প্রাপ্তবয়স্ক, কিশোর, শিশু এবং সর্বশেষে নবজাতকদের এই ডোজ দেওয়া হবে।

48

কাদের মাধ্যমে এই ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করা হবে?

উঃ করোনা ভ্যাকসিন সরকারী এবং বেসরকারী কেন্দ্রগুলির মাধ্যমে, ডাক্তার, দাঁতের ডাক্তার, নার্স এবং প্রশিক্ষিত প্যারামেডিক্সদের দ্বারা এই ভ্যাকসিন দেওয়া হবে।

58

করোনা ভ্যাকসিনের ডোজ কত দিনের ব্যবধানে নেওয়া উচিৎ?

উঃ করোনা ভ্যাকসিনের দুটি ডোজ প্রথম ডোজ দেওয়ার ২১ দিন বা ২৮ দিন বাদে দেওয়া হবে।

68

যদি মাত্র একটি ডোজ নেওয়া হয় সে ক্ষেত্রে কোনও সমস্যা হতে পারে?

উঃ একটি ডোজ আপনাকে করোনা থেকে সম্ভবত ৬০-৮০ শতাংশ আংশিক সুরক্ষা দেবে। আর করোনা থেকে সম্পূর্ণ সুরক্ষার জন্য আপনাকে অবশ্যই দুটি ডোজ নিতে হবে, তবে পুরোটাই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী হবে।
 

78

যদি দ্বিতীয় ডোজ নেওয়া না হয় সে ক্ষেত্রে কি আবার প্রথম ডোজ নিতে হবে?

উঃ এক্ষেত্রে খুব শীঘ্রই দ্বিতীয় ডোজ নেওয়া উচিৎ। তবে প্রথম ডোজ পুনরাবৃত্তি করার প্রয়োজন নেই।

88

করোনা ভ্যাকসিনের ২ টি ডোজ কি ভিন্ন?

উঃ বেশিরভাগ ভ্যাকসিনেই একটিই ডোজ হবে যা দুবারে দেওয়া হবে। তবে, SputnikV ভ্যাকসিনের উভয় ডোজ বিভিন্ন ভেক্টর ভাইরাস হিসাবে রয়েছে তাই ভিন্ন ডোজ হিসাবে চিহ্নিত করা হয়েছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos