বার বার গলা শুকিয়ে যাচ্ছে কিছুতেই মিটছেনা তেষ্টা, তবে সাবধান হোন মোটেও অবহেলা করবেন না

শরীরে জলের মাত্রা কমে গেলেই তেষ্টার অনুভূতি শুরু হয়। নির্দিষ্ট পরিমাণ জল পান করলে তৃষ্ণার নিবারণ হয়, কিন্তু জল পান করার পরও যদি আপনার তেষ্টা না মেটে এবং স্বাভাবিকের চেয়ে আরও বেশি তৃষ্ণার্ত অনুভব করেন, তাহলে তা স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার লক্ষণ। 
 

deblina dey | Published : Mar 28, 2022 5:11 AM IST / Updated: Mar 30 2022, 01:54 PM IST

18
বার বার গলা শুকিয়ে যাচ্ছে কিছুতেই মিটছেনা তেষ্টা, তবে সাবধান হোন মোটেও অবহেলা করবেন না

তৃষ্ণা অনুভব করা একটি স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়া। শরীরে জলের মাত্রা কমে গেলেই তেষ্টার অনুভূতি শুরু হয়। নির্দিষ্ট পরিমাণ জল পান করলে তৃষ্ণার নিবারণ হয়, কিন্তু জল পান করার পরও যদি আপনার তেষ্টা না মেটে এবং স্বাভাবিকের চেয়ে আরও বেশি তৃষ্ণার্ত অনুভব করেন, তাহলে তা স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার লক্ষণ। 
 

28

অত্যধিক তৃষ্ণা এমন একটি অবস্থা যখন মানুষ অত্যধিক প্রস্রাব, ডায়রিয়া, বমি এবং ঘাম হওয়ার মত সমস্যায় ভোগেন, যার ফলে শরীর থেকে প্রচুর পরিমাণে জল বেরিয়ে যায় ও তেষ্টা পায়। এই কারণ হতে পারে এগুলি-
 

38


যখন রক্তে শর্করার মাত্রা অস্বাভাবিক হয়, যেমন ডায়াবেটিসের ক্ষেত্রে, যখন কিডনি উচ্চ শর্করার মাত্রার সাথে মানিয়ে নিতে অক্ষম হয়। যখন এটি ঘটে, শর্করার মাত্রা বৃদ্ধি পায় এবং প্রস্রাবে প্রবেশ করে এবং শরীরের অতিরিক্ত পরিমাণে জল অপসারণ করে। এর কারণে শরীরে জলর ঘাটতি থাকে যা রোগীর অতিরিক্ত তৃষ্ণার কারণ হয়। তাই অত্যধিক তৃষ্ণার প্রধান কারণগুলির মধ্যে একটি হল অনির্দিষ্ট টাইপ ওয়ান ডায়াবেটিস (Type 1 diabetes)।
 

48


অনেক রোগ আছে যা জলশূন্যতার কারণ হতে পারে। ডিহাইড্রেশন এমন একটি অবস্থা যখন শরীর থেকে জলর পরিমাণ শরীরে উপস্থিত জলর পরিমাণের থেকে বেশি বেরিয়ে যায়। এই অবস্থায় শরীরকে জলর অভাবের দিকে নিয়ে যায়। এর কিছু প্রধান কারন হল খাদ্যে বিষক্রিয়ার পাশাপাশি অন্যান্য ডায়রিয়াজনিত রোগ, সংক্রমণ যা জ্বর এবং শরীরে জ্বালাপোড়া সৃষ্টি হওয়া। 
 

58

যখন শরীরে জল কমতে শুরু করে, তখন শুষ্ক মুখ, ক্লান্তি এবং অত্যধিক তৃষ্ণার মতো উপসর্গগুলি অনুভূত হয়। এছাড়াও, গুরুতর ডিহাইড্রেশনের ক্ষেত্রে বমি বমি ভাব এবং বমিও হতে পারে। এমন অবস্থায় আক্রান্ত ব্যক্তি যদি জল পানের মত ক্ষমতা হারায় তখন স্যালাইন এর মাধ্যমে শরীরে জল প্রবেশ করানোর পরামর্শ দেন চিকিৎসকেরা।
 

68


AIIMS-এর চিকিৎসক উমর আফরোজ বলেন, দুশ্চিন্তার অন্য লক্ষণগুলির মধ্যে একটি হল শুকনো মুখ। যখন ব্যক্তি কোনও কিছু নিয়ে চিন্তিত থাকে, তখন মুখ শুকিয়ে যেতে শুরু করে এবং সে সত্যিই তৃষ্ণার্ত বোধ করতে পারে। উদ্বেগ এর ফলে পেটে অ্যাসিড বাড়তে পারে, যা লালার অভাব আরও বাড়িয়ে দেয়। তাই উদ্বিগ্ন বোধ করলে খোলা হাওয়ায় লম্বা লম্বা নিঃশ্বাস নিন, কারণ এই উদ্বেগ বা চিন্তা ভবিষ্যতে আপনার অন্যান্য আরও শারীরিক সমস্যা বাড়াতে পারে।
 

78


অত্যন্ত গরম এবং আর্দ্র আবহাওয়ায় অত্যধিক ঘাম হওয়াও তৃষ্ণার কারণ হতে পারে। এর মধ্যে অত্যধিক জল পান করা যা অত্যধিক ঘাম, ডায়রিয়া বা এমনকি বমিও হতে পারে। তাই এই ধরণের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা দেখা দিলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।
 

88


হজমের কারণেও একজন ব্যক্তি চরম তৃষ্ণা অনুভব করতে পারে। এটি বিশেষ করে দিনে বা রাতে ভারী খাবারের পরে ঘটে। এছাড়া তৈলাক্ত ও মশলাদার খাবারও এর কারণ হতে পারে। এটি ঘটে যখন শরীরের খাবার হজম করার জন্য তরলের ব্যবহার করা হয়। এটি একটি প্রধান কারণ যার কারণে একজন ভারী খাবারের পরে পিপাসা অনুভব করেন। যাইহোক, খাওয়ার পরে সরাসরি জল পান করা উচিত নয়, বরং খাবার পরে যদি জল পান করতেই হয় তহে সামান্য উষ্ণ জল পান করুন এতে শরীর সুস্থ ও নিরোগ থাকবে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos