মন খারাপ, নিজেকে খুব একা মনে হচ্ছে, এই আট টিপসে এবার মন করে তুলুন চাঙ্গা

আনন্দ, দুঃখ, বেদনা সব মিলিয়েই আমাদের জীবন। তাই মন খারাপ হওয়াটা খুবই স্বাভাবিক বিষয়। তবে বেশিক্ষণ মন খারাপকে টিকিয়ে রাখা ঠিক নয়। কারণ এতে হতাশা তৈরি হয়। নিজের ওপর রাগ হয়, কোনও কিছুই করতে ইচ্ছা করে না। এমনকি সেই সময় অন্যের সঙ্গে কথা বলা তো দূরের, সামনে আসতেও ইচ্ছা করে না। এর পাশাপাশি মন খারাপ শরীরের উপরেও প্রভাব ফেলে। তাই মন খারাপ রেখে কোনও লাভ নেই। চলুন জেনে নেওয়া যাক মন ভালো করার সহজ কিছু উপায়। 

Jayita Chandra | Published : Jul 2, 2021 10:28 AM IST

18
মন খারাপ, নিজেকে খুব একা মনে হচ্ছে, এই আট টিপসে এবার মন করে তুলুন চাঙ্গা

 মন খারাপ হলে শরীরচর্চা করতে পারেন। শরীরচর্চা করলে অ্যাডরফিন নামক হরমোন নির্গত হয়। যা মন ভালো রাখতে সাহায্য করে। এছাড়াও শরীরচর্চা উদ্বেগ ও মানসিক অবসাদ কমাতেও কার্যকরী। 

28

খুব বেশি মন খারাপ হলে, সঙ্গে সঙ্গে স্নান করে নিন। এতে মন, মাথা ও শরীর আগের থেকে অনেক হালকা হবে। উটকো চিন্তাভাবনাও দূর হয়ে যাবে। 

38

মন ভালো রাখতে নিজেকে ঘরে বন্দি করে রাখবেন না। পারলে একটু ঘুরে আসুন। সাইকেল কিংবা গাড়ি নয়, হাঁটুন। সঙ্গে রাখতে পারেন আপনার পোষ্যকে। 

48

খুব বেশি রেগে গেলে জল খান। আপনার প্রিয় পানীয় অন্যকিছু হতেই পারে। তবে সেটা নয়, ওই সময় এক গ্লাস জল খান। এতে মাথা ঠাণ্ডা হবে ও মনও শান্ত হবে। 

58

যদি আপনি রান্না করতে ভালোবাসেন, তাহলে মন খারাপের সময় নিজের পছন্দের রেসিপি বানিয়ে ফেলুন। এতে খুব সহজেই মন থেকে উল্টোপাল্টা চিন্তা দূর হবে। 

68

মানুষের যে কোনও পরিস্থিতির সঙ্গী হল গান। তাই মন খারাপ হলে গান শুনুন। তবে একটু শরীর দোলে এমন গান শোনাটাই ভালো। গানের ছন্দে গলাও মেলাতে পারেন। গবেষণায় দেখা গেছে গান মন ভালো রাখার পাশাপাশি মানসিক ও শারীরিক বিভিন্ন সমস্যা দূর করে। 

 

78

মন খারাপ হলে সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকাই ভালো। তাতে অনেকের সঙ্গে কথা বলতে গিয়ে, মেজাজ আবার বিগড়ে যেতে পারে। তবে ইউটিউবে ট্র্যাভেল ভিডিও দেখতে পারেন। এতে আপনার মন হালকা হবে।

88

 মন খারাপ হলে সঙ্গে সঙ্গে মনকে অন্য কিছুতে ব্যস্ত রাখা প্রয়োজন। তাই ওই সময় ইনডোর গেমস খেলতে পারেন। এছাড়াও বই পড়তে পারেন বা ডায়েরি লিখতে পারেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos