এই আবহাওয়ায় হাড় মজবুত রাখতে খাদ্যের পাশাপাশি মালিশ করুন এই ৪ তেল দিয়ে

কিছু তেলের সাহায্যে এই ব্যথা উপশম করা যায় এবং হাড় মজবুত করা যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক এমন চারটি তেল, যা হাড় মজবুত করতে পারে। 

deblina dey | Published : May 9, 2022 12:12 PM IST

17
এই আবহাওয়ায় হাড় মজবুত রাখতে খাদ্যের পাশাপাশি মালিশ করুন এই ৪ তেল দিয়ে

দুর্বল হাড় আজকাল একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আসলে, জীবনযাত্রার পরিবর্তন এবং খারাপ খাদ্যাভ্যাসের কারণে হাড়ও ক্ষতিগ্রস্ত হয়। যখন আপনার শরীর প্রয়োজনীয় পুষ্টি পায় না বা আপনি যদি সময়ে সময়ে ব্যায়াম না করেন, তখন হাড়ে ব্যথার অভিযোগ শুরু হয়। এ কারণেই আজকের যুবসমাজও এই রোগের কবলে পড়েছে। 

27

তবে কিছু তেলের সাহায্যে এই ব্যথা উপশম করা যায় এবং হাড় মজবুত করা যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক এমন চারটি তেল, যা হাড় মজবুত করতে পারে। সবাই জানেন যে ভিটামিন আমাদের শরীরকে শক্তিশালী রাখতে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান। কিন্তু সব ভিটামিনের মধ্যে ভিটামিন ডি এর নিজস্ব গুরুত্ব রয়েছে।
 

37

ভিটামিন ডি আপনার শরীরের জন্য যেমন গুরুত্বপূর্ণ তেমনি আপনার মস্তিষ্কের জন্যও গুরুত্বপূর্ণ। ভিটামিন ডি এর অভাবে আপনার শরীরের হাড় দুর্বল হয়ে ফাঁপা হতে শুরু করে। এছাড়া পুরুষদের টাক পড়ার সমস্যাও এই ভিটামিনের অভাবে হয়ে থাকে। তাহলে আসুন আমরা আপনাকে বলি ভিটামিন ডি-এর অভাব হলে কী কী লক্ষণ দেখা যায় এবং তা থেকে বাঁচার উপায় কী।

47

সরিষার তেল
হাড় মজবুত করতেও সরিষার তেল খুবই উপকারী। শরীরকে শক্তিশালী করার পাশাপাশি জয়েন্টের ব্যথায়ও এই তেল খুবই উপকারী। এই তেল দিয়ে শরীর ম্যাসাজ করতে পারেন। আপনি অবশ্যই এটি থেকে উপকৃত হবেন। এই তেল ব্যবহারে রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়। 
 

57

বাদামের তেলও খুব উপকারী 
আপনি কি জানেন যে বাদামের তেলও আপনার হাড়কে মজবুত করতে পারে? আসুন আপনাকে বলি যে এই তেলে ভিটামিন ই পাওয়া যায়, যা ত্বককে অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা করতে কার্যকর। অর্থাৎ এই তেল দিয়ে শরীরেও মালিশ করা যায়। 
 

67

তিলের তেল হাড় মজবুত করবে 
এর পাশাপাশি তিলের তেল দিয়েও শরীরে মালিশ করতে পারেন। এতে আপনিও সুবিধা পাবেন। এই তেল নিয়মিত ব্যবহার করলে আপনার শরীরও অনেক সুন্দর হয়ে ওঠে। 

77

অলিভ অয়েল কম নয় 
অলিভ অয়েলও কোন তেলের চেয়ে কম নয়। এটি ব্যবহার করলে শরীরের ব্যথায়ও আরাম পাবেন। অর্থাৎ এই তেল দিয়ে আপনার শরীর ম্যাসাজও করতে পারেন। এতে আপনিও স্বস্তি পাবেন। অর্থাৎ এই চারটি তেল অবশ্যই ট্রাই করবেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos