ওজন কমাতে চাইলে খাদ্যতালিকা থেকে সবার আগে বাদ দিন এই পাঁচটি খাবার, কমবে ওজন

বাড়তি ওজন নিয়ে সকলেই চিন্তিত। ওজন বাড়তে যে শুধু দেখতে খারাপ লাগে তা নয়, সঙ্গে শরীরে দেখা দেয় একাধিক জটিলতা। ওজন কমাবেন কী করে, তা সব সময় ভেবে চলেন অনেকে। প্রায়শই নিত্যনতুন ডায়েট ফলো করেন। আবার অনেকে এক ঝটকায় খাদ্যতালিকা থেকে বাদ দেন সব কয়টি পছন্দের খাবার। তেমনই অনেকেই সারাদিন আধ পেটা খেয়ে থাকেন। এর সঙ্গে চলে এক্সারসাইজ।  কিন্তু, ওজন কমানো এত সহজ কথা নয়। নিয়মিত এক্সারসাইজ, সঠিক খাদ্যাভ্যাসে কমতে পারে ওজন। এবার ওজন কমাতে চাইলে সবার আগে খাদ্যাতালিকা থেকে বাদ দিন এই পাঁচটি খাবার। আপনার অজান্তে এই খাবারের কারণে বাড়ে ওজন। জেনে নিন কী কী খাবেন না। 

Sayanita Chakraborty | Published : Jul 5, 2022 7:49 AM IST

110
ওজন কমাতে চাইলে খাদ্যতালিকা থেকে সবার আগে বাদ দিন এই পাঁচটি খাবার, কমবে ওজন

চিনি যুক্ত পানীয় একেবারে খাবেন না। কোল্ড ড্রিংক্স, শরবত থেকে দূরে থাকুন। তেমনই প্যাকেটজাত ফলের রস খাবেন না। এই ধরনের খাবারে ও রয়েছে ক্যালোরি। এতে বাড়বে আপনার ওজন। তাই ওজন কমাতে, একেবারে বন্ধ করুন চিনি যুক্ত পানীর খাওয়া। এমনকী, চায়ে চিনি খাওয়ার অভ্যেস থাকলে তাও না খাওয়াই ভালো।  

210

গ্রানোলা বার খাবেন না। এই মিষ্টি জাতীয় খাবার অনেকেই পছন্দ। এগুলো খেলে দীর্ঘক্ষণ পেট ভরা থাকে। তবে, জানেন কি এতে প্রচুর ক্যালোরি থাকে। তাই চেষ্টা করুন গ্রানোলা বার না খেতে। খাদ্যতালিকা থেকে যতটা পারবেন কম করুন এই ধরনের খাবার। এতে ঝড়বে আপনার বাড়তি ওজন।    

310

বেকড পণ্য খাবেন না। আমরা অনেকেই না জেনে ডায়েটে এই ভুল করে থাকি। বেকড পণ্য থেকে বাড়তে পারে ওজন। তাই বাড়ির খাবার খান। চেষ্টা করুন পুষ্টিগুণে পরিপূর্ণ সবজি খেতে।  দুপুরে রোজ ১ বাটি করে সবজি সেদ্ধ খান। এতে উপতার পাবেন। শরীর থাকবে সুস্থ। 

410

একেবারেই খাবেন না প্যাকেট জাত খাবার। এতে বাড়তে পারে ওজন। এই ধরনের খাবারে অধিক নুন ও চিনি থাকে। রান্নাতে সুবিধা বলে অধিকাংশই প্যাকেট জাত খাবারে ভরসা করে থাকে। কিন্তু, এতে আপনার অজান্তেই বাড়ে ওজন। সঙ্গে খারাপ প্রভাব পড়ে শরীরে। তাই চেষ্টা করুন যতটা পারবেন প্যাকেট জাত খাবার না খেতে।

510

রোস্তোরাঁর খাবার খাবেন না। বর্তমানে অধিকাংশই রোজের খাদ্যতালিকায় থাকে রেস্তোরাঁর খাবার। এতে ওজন বৃদ্ধি পায়। রোস্তোরাঁর খাবার যতটা পারবেন এড়িয়ে চলুন। সুস্থ থাকতে চাইলে এবং ওজন কমাতে চাইলে অবশ্যই খাদ্যতালিকা থেকে বাদ দিন এই ধরনের খাবার। তবে শরীর থাকবে সুস্থ।  

610

এক্সারসাইজ করেও অনেকের ওজন কমে না এর কারণ আমাদেরই ভুল। অনেকে রোজ এক্সারসাইজ করেন ঠিকই কিন্তু সারাদিন অফিসের কাজে একটি চেয়ারে বসে দিন কাটে। এতে বাড়ে ওজন। ওজন কমাতে চাইলে সারা দিনে যতটা পারবেন শারীরিক পরিশ্রম করুন।  সারাদিন যতটা পারবেন শারীরিক ভাবে অ্যাক্টিভ থাকুন। মেনে চলুন এই বিশেষ নিয়ম। 

710

তেমনই ডায়েট ও এক্সারসাইজ উভয় এক সঙ্গে করতে হবে। তবেই কমবে ওজন। একদিকে খাদ্যতালিকায় যেমন বদল করবেন, তেমনই নিয়মিত এক্সারসাইজ করুন। তা না হলে উপকার মেলা কঠিন। অনেকে শুধু এক্সারসাইজ করনে কিন্তু ক্যালোরি যুক্ত খাবার খান, এতে কোনও লাভ নেই। তেমনই আধ পেটে খেয়ে থাকলে ওজন কমবে না। ওজন কমাতে সঠিক ডায়েট চার্ট মেনে চলতে হবে। 

810

রোজ আট ঘন্টা ঘুমের প্রয়োজন। ঘুম ঠিক না হলে ওজন কমা কঠিন। রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুম না হলে শরীরে বিভিন্ন হরমোনের সমস্যা দেখা যায়। এর প্রভাবে শরীরে ক্যালোরি পোড়ানোর হার কমে যায়। সঙ্গে এটি রক্তে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে, শুধু ওজন বৃদ্ধি পায়।

910

থাকুন চিন্তা মুক্ত। তবেই তমতে ওজন। রোজ মেডিটেশন করুন। নানা রকম কারণে দেখা দেয় স্ট্রেসের সমস্যা। আর এর থেকে বাড়ে ওজন। স্ট্রেস মুক্ত থাকার চেষ্টা করুন। তা না হলে বাড়বে শারীরিক জটিলতা। স্ট্রেস একাধিক রোগের কারণ। তাই চিন্তা মুক্ত থাকার চেষ্টা করুন। তা না হলে এক্সারসাইজ করেও লাভ নেই।  

1010

ওজন কমানো এত সহজ কথা নয়। নিয়মিত এক্সারসাইজ, সঠিক খাদ্যাভ্যাসে কমতে পারে ওজন। এবার ওজন কমাতে চাইলে সবার আগে খাদ্যাতালিকা থেকে বাদ দিন এই পাঁচটি খাবার। সঙ্গে রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। তবেই কমবে ওজন। শরীর থাকবে সুস্থ। এবার থেকে মেনে চলুন এই বিশেষ টোটকা। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos