সামনেই বিয়ে? এই টোটকা মেনে মাস খানেকের মধ্যে কমান ৫ কেজি, জেনে নিন কী করবেন

বাড়তি ওজন নিয়ে সকলের মাথাতেই চলে দুশ্চিন্তা। ওজন কমানোর কথা মাথায় এলে আমরা কত রকম পরিকল্পনা করে থাকি। আর সামনে কোনও অনুষ্ঠান থাকলে তো কথাই নেই। বিশেষ করে সেই অনুষ্ঠানটি যদি হয় বিয়ে তাহলে তো কথাই নেই। বিয়ের আগে অধিকাংশ মেয়েরাই ওজন কমানোর জন্য কঠিন পরিশ্রম করেন। ডায়েটের নামে অর্ধেক খেয়ে থাকেন। তার ওপর বিয়ের চাপ তো আছেই। এই সব করতে গিয়ে অনেক মেয়েই অসুস্থ হয়ে যান। আজ জেনে নিন কীভাবে বিয়ের আগে সহজে ওজন কমাবেন। এই ১০ টোটকা মেনে মাত্র ১ মাসে কমান ৫ কেজি। জেনে নিন কী করবেন কী করবেন না। 

Sayanita Chakraborty | Published : May 27, 2022 7:02 AM IST

110
সামনেই বিয়ে? এই টোটকা মেনে মাস খানেকের মধ্যে কমান ৫ কেজি, জেনে নিন কী করবেন

সবার আগে অন্তত ৭ ঘন্টা ঘুমের সময় নির্দিষ্ট করুন। ঘুম ঠিক না হলে ওজন কমা কঠিন। রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুম না হলে শরীরে বিভিন্ন হরমোনের সমস্যা দেখা যায়। এর প্রভাবে শরীরে ক্যালোরি পোড়ানোর হার কমে যায়। সঙ্গে এটি রক্তে ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে, শুধু ওজন বৃদ্ধি পায় তা নয়, সঙ্গে বাড়তে পারে শারীরিক জটিলতা।

210

ফাইবার ও প্রোটিন যুক্ত খাবার খান। অনেকেই মনে করেন, যে ওজন কমাতে গেলে অর্ধেক খেয়ে থাকতে হবে। এই ধারণা একেবারে ভুল। ওজন কমাতে চাইলে পর্যান্ত খাবার খাওয়া দরকার। এই সময় পেট ভরে ফাইবার ও প্রোটিন যুক্ত খাবার খান। এতে যেমন ওজন কমবে তেমনই শরীর থাকবে সুস্থ।   

310

এক্সারসাইজ করুন নিয়মিত। যত শারীরিক পরিশ্রম করবেন তত সহজে মেদ কমবে। যদি একান্ত এক্সারসাইজ করার সময় না থাকে তবে বাড়ির কাজ করুন। সিঁড়ি দিয়ে ওঠা নামা করুন। এতে যতটুকু পরিশ্রম হবে, ততটুকুই লাভ। রোজ অন্তত ৩০ মিনিট হাঁটুন। এতে যেমন ওজন কমবে। তেমনই দূর হবে একাধিক শারীরিক জটিলতা। 

410

কার্বোহাইড্রেট কম খান। খাদ্যাভ্যাস সঠিক হলে ওজন কমবে ঝটপট করে। এই সময় একেবারে কম খান কার্বোহাইড্রেট। এতে শরীরও সুস্থ থাকবে। ওজন কমাতে চাইলে এই টোটকা সবার আগে মেনে চলুন।  

510

জাঙ্ক ও প্রক্রিয়াজাত খাবার কম খান। এই ধরনের খাবার শুধু ওজন বৃদ্ধি করে তা নয়, সঙ্গে শরীরেরও ক্ষতি করে। এই ধরনের খাবার অধিক নুন ও চিনি থাকে। যা স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়। এর থেকে নানান রোগ শরীরে বাসা বাঁধে। তাই বিয়ের অনুষ্ঠানের জন্য ওজন কমাতেই হোক কিংবা সুস্থ থাকতে সবার আগে ত্যাগ করুন এই খাবার। 

610

ওজন কমাতে চাইছেন যারা তারা সবার আগে চিনি খাওয়া বন্ধ করুন। মাত্র ১৫ দিন মেনে চলুন এই টিপস। এতে নিজেই তফাত দেখতে পারবেন। চিনিতে প্রচুর পরিমাণে ক্যালরি থাকে। যা ওজন বৃদ্ধি করে। তারা সবার আগে এটি খাদ্যতালিকা থেকে বাদ দিন। চায়ে চিনি যেমন খাবেন না তেমনই রান্নাতে চিনি ব্যবহার করবেব না। 

710

দিনে ৩ থেকে চার বার ওয়ার্ক আউট করুন। হাতে সময় একেবারে কম থাকলে জোড় দিয়ে এক্সারসাইজে। দিনে আধ ঘন্টা করে ৩ থেকে ৪ বার এক্সারসাইজ করতে পারেন। তবে, বিশেষজ্ঞের মতামত নেওয়া সবার আগে দরকার। তা না হলে নিজেই সমস্যায় পড়বেন। আবার জন্য কোন এক্সারসাইজ উপযুক্ত তা জেনে নিন এক্সারসাইজ করুন। 

810

ওজন কমাতে চাইলে স্ট্রেস দূর করুন। বিয়েরা আগে নানা রকম চিন্তা ঘুরতে থাকে মাথায়। জানেন কি এর থেকে বাড়ে ওজন। স্ট্রেস মুক্ত থাকার চেষ্টা করুন। তা না হলে বাড়বে শারীরিক জটিলতা। স্ট্রেস একাধিক রোগের কারণ। তাই চিন্তা মুক্ত থাকার চেষ্টা করুন। তা না হলে বাড়তে পারে মেদ।  

910

অধিকাংশই বিয়ের আগে একটি ভুল করে থাকে। ওজন কমাতে গিয়ে ক্রাশ ডায়েট করে ফেলেন। এতে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। বিয়ের আগে নানান ব্যস্ততা থাকে। থাকে নানা রকম চিন্তা। এই সময় ক্রাস ডায়েট করলে বাড়তে পারে জটিলতা। তাই সুস্থ থাকতে চাইলে ভুলেও ক্রাস ডায়েট করবেন না। ডায়েটিশিয়ানের পরামর্শ মেনে ডায়েট করুন।  

1010

এই সময় প্রচুর জল খান। দিনে ৮ গ্লাস জল খাওয়া আবশ্যক। এই সময় যত জল খাবেন, তত সহজে মেদ কমবে। সঙ্গে শরীর থাকবে সুস্থ। রোজ সকালে খালি পেটে ডিটক্স ওয়াটার খান। এতে শরীর সুস্থ থাকবে। ডিটক্স ওয়াটারে রয়েছে এমন কিছু যা শরীরে জমে থাকা নোংরা বের করে শরীর সুস্থ রাখে সঙ্গে মেদ কমাতে সাহায্য করে।    

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos