সৌরভ গাঙ্গুলির মতোন কঠিন রোগে আক্রান্ত হতে পারেন আপনিও, চিনে নিন উপসর্গগুলি

 হৃদরোগে আক্রান্ত হয়েই হাসপাতালে চিকিৎসাধীন প্রাক্তন সেরা ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। শারীরিক অবস্থা আগের চেয়ে অনেকটাই স্থিতিশীল।  তার পরেও উদ্বেগ যেন কমছে না বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলিকে নিয়ে। গত শনিবার সকালবেলাই শরীরচর্চা করার সময় আচমকাই বুকে ও পিঠে ব্যথা অনুভব করেন সৌরভ। সঙ্গে সঙ্গেই তাকে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় । এবং তখনই  চিকিৎসকরা জানান, হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছেন তিনি। তারপরই পরীক্ষায় দেখা যায়, হৃৎপিণ্ডে রক্ত সরবরাহকারী তিনটি ধমনীতে ব্লকেজও রয়েছে সৌরভের। তবে শুধু সৌরভই নয়, চিকিৎসকেরা বলছেন যে কেউই নাকি এই রোগে আক্রান্ত হতে পারেন। চিনে নিন রোগের উপসর্গগুলি।

Riya Das | Published : Jan 4, 2021 10:06 AM IST / Updated: Jan 04 2021, 06:59 PM IST

18
সৌরভ গাঙ্গুলির মতোন কঠিন রোগে আক্রান্ত হতে পারেন আপনিও, চিনে নিন উপসর্গগুলি
হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছেন সৌরভ গাঙ্গুলি। তারপরই পরীক্ষায় দেখা যায়, হৃৎপিণ্ডে রক্ত সরবরাহকারী তিনটি ধমনীতে ব্লকেজও রয়েছে সৌরভের। এবং হাসপাতাল সূত্রে জানা যায়, এই মুহূর্তে সৌরভের বাইপাস সার্জারি করা হবে না।
28
চিকিৎসা পরিভাষায় সৌরভের মায়োকার্ডিয়াল ডিজিজ হয়েছে। এতে হার্টরেট নামতে শুরু করে। এই সময় ব্ল্যাকআউট হয়ে যেতে পারেন রোগী।
38
শারীরিক এবং মানসিক ক্লান্তি থেকেই এই রোগের সূত্র। প্রথমে অনেকেই তা বুঝতে পারেন না। পরে ধমনীগুলি সরু হয়ে বেড়ে যায় কোলেস্টেরল
48
এরপরই ধমনীর ভিতরে রক্তচলাচলের পথ কর্মশ সংকুচিত হয়ে আসে। যার ফলেই হয় হার্ট অ্যাটাাক।
58
এক্ষেত্রে চিকিৎসা পদ্ধতি দুই ধরণের হয়। ব্লকেজ যদি খুব বেশি জটিল না হয়, তাহলে স্টেন্ট বসানো হয় তা না হলে বাইপাস করতে হয় চিকিৎসকদের।
68
শনিবারই একটি স্টেন্ট বসানো হয়েছিল। আরও দুটো স্টেন্ট এখনও বসানো হবে। তবে যে ধমনীতে অনেকটা বেশি ব্লকেজ ছিল তা এখন পুরোপুরি মুক্ত। বর্তমানে অনেকটাই স্থিতিশীল রয়েছে সৌরভ।
78
স্টেন্ট বসানোর পর চিকিৎসকদের পরামর্শে নিয়মিত ওষুধ খেতে হবে। এবং টেনশন মুক্ত রাখতে নানা ধরনের এক্সারসাইজ মাস্ট।
88
যারা নিয়মিত ধূমপান করেন তারা সবার আগে ধূমপান ছেড়ে দিন। কোলেস্টেরল কমানোর খাবার তালিকা থেকে বাদ দিতে হবে।
Share this Photo Gallery
click me!
Recommended Photos