ঘরোয়া পদ্ধতিতে দৃষ্টিশক্তি বাড়িয়ে তুলতে অভ্যাস করুন এই ৫ টি ব্যায়াম

কাজের চাপে এখন চোখের সমস্যায় ভুগছেন অনেকেই। অনেকেরই ছোট থেকেই নানান সমস্যা দেখা দিচ্ছে চোখে। এছাড়াও এখন ওয়ার্ক ফ্রম হোমের কারণে কাজের চাপও বেড়েছে অনেকটাই। আর তাই চোখের যত্ন নিতে অভ্যাস করুন এই ৫টি ব্যায়াম, এতেই ভালো থাকবে আপনার চোখ।

Poulomi Nath | Published : Jan 4, 2021 9:35 AM IST / Updated: Jan 04 2021, 04:56 PM IST

15
ঘরোয়া পদ্ধতিতে দৃষ্টিশক্তি বাড়িয়ে তুলতে অভ্যাস করুন এই ৫ টি ব্যায়াম

20-20-20 rule- যখন আপনি অনেকক্ষণ ধরে ল্যাপটপে কাজ করছেন তখন চোখের ওপর অনেকটাই চাপের সৃষ্টি হয়। বা ধরুন অনেকক্ষণ ধরে টিভি দেখছেন বা ফোনে কোনও কাজ করছেন সেই সময়েই এই অভ্যাস করলে চোখের চাপ অনেকটাই কমে। এর জন্য প্রতি ২০ মিনিট অন্তর ২০ ফুট দূরে তাকান ২০ সেকেন্ডের জন্য, এতে চোখের ওপর চাপ অনেকটাই কমে।   

25

Eye Rolling- আই রোলিং বা চোখ ঘোরানো একটি ব্যায়াম। চোখ খুলে ক্লক ওয়াইজ আপনার চোখ দুটো ঘোরাতে থাকুন। তার পরে কিছুক্ষণ থেমে আবার অ্যান্টি ক্লক ওয়াইজ ঘোরাতে থাকুন। ৫ বার করুন এই ব্যায়াম। এতে চোখের অনেক সমস্যা থেকেই মুক্তি পাবেন। 

35

Blinking- আমরা সাধারণত সব সময়েই চোখ বন্ধ করি ও খুলে। এই ব্যায়ামে আপনাকে তেমনটাই করতে হবে। তবে এই ব্যায়ামটি অভ্যাসের জন্য চোখের সামনে ফাঁকা দেওয়াল থাকতে হবে। দেওয়ালের দিকে সোজাসুজি মুখ করেই ২ সেকেন্ডের জন্য বন্ধ করুন আপনার চোখ। তারপরে, চোখ খুলে ৫-৭ মিনিট একভাবে চোখ বন্ধ করুন এবং খুলুন। ৫ থেকে ৭ বার এমনটা করুন, এতেও চোখের ব্যায়াম হয়।

45

Palming- এটি একটি সহজ ব্যায়াম যা চোখের স্ট্রেন থেকে মুক্তি দেয় এবং দৃষ্টিশক্তি বাড়ায়। এই ব্যায়াম করতে হাতের তালু চোখের ওপর আসতে আসতে ঘষুন, এতে চোখের ওপর তাপের সৃষ্টি হবে। ৫-৭ মিনিট ধরে এই ব্যায়াম করুন এতে চোখে আরামও মিলবে।

55

Refocusing- ল্যাপটপে কাজ করার সময়েই এই ব্যায়াম অভ্যাস করুন। কাজ করতে করতেই অন্য কোনও কিছুর দিকে একভাবে তাকিয়ে থাকুন। ওই দিকেই ফোকাস করুন। তার পরে হাত ওপরে তু্লে হাতের তালুর দিকে একভাবে তাকিয়ে থাকুন তারপরে আবার দূরের কোনও কিছুর দিকে ফোকাস করুন। ৫ বার এই ব্যায়ামের পুনরাবৃত্তি করুন।  

Share this Photo Gallery
click me!
Recommended Photos