বাচ্চার আয়রনের ঘাটতি, ডায়েটে পরিবর্তন আনলেই শরীর থাকবে ফিট, বাড়বে মনঃসংযোগ

লকডাউনে সকলেরই নাজেহাল অবস্থা। অফিস থেকে স্কুল-কলেজ সবকিছুই চলছে অনলাইনে। করোনার প্রকোপ থেকে বাঁচতে বেশিরভাগ  শিক্ষা প্রতিষ্ঠানই অনলাইনে ক্লাস শুরু করেছে। বড়রা নয় বিষয়টি সামলে নিচ্ছে, কিন্তু অনলাইনে পড়াশোনার চক্করে নাজেহাল হয়ে পড়েছে খুদেরা । একটানা অনলাইনে পড়তে গিয়ে মনঃসংযোগ দিতে পারছে না অনেকেই। এই নিয়ে বিভ্রান্ত বাবা-মায়েরা। বাচ্চা ক্লান্ত হয়ে পড়লে চিন্তার কোনও কারণ নেই। মনঃসংযোগ ধরে রাখতে চোখ রাখুন এই অভিনব ম্যাজিক ডায়েটে ।
 

Riya Das | Published : May 28, 2021 11:08 AM IST

16
বাচ্চার আয়রনের ঘাটতি, ডায়েটে পরিবর্তন আনলেই শরীর থাকবে ফিট, বাড়বে মনঃসংযোগ

বেশিরভাগ অফিসেই যেমন ওয়ার্ক ফ্রম হোম চলছে, ঠিক তেমনই বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানেও এই পদ্ধতি চালু হয়ে গেছে। কিন্তু একটানা পড়াশোনা তাও আবার অনলাইনে, এই করতে গিয়ে নাজেহাল হয়ে পড়ছেন খুদেরা।
 

26

মনঃসংযোগ বাড়াতে গেলে সবার আগে খাওয়া-দাওয়ার ডায়েটে পরিবর্তন আনতে হবে। 

36

মনঃসংযোগ বাড়াতে ডায়েটে আয়রন থাকা ভীষণ জরুরি। শরীরে যখনই আয়রনের অভাব দেখা যায় তখনই মনঃসংযোগ ঘটে।

46

ফল যেন প্রতিদিনের খাদ্যতালিকায় থাকে। বিশেষত, মরশুমি ফল অবশ্যই রাখবেন বাচ্চার খাদ্যতালিকায়। অনেক বাচ্চারাই গোটা ফল খেতে খুব একটা পছন্দ করেন না। সেক্ষেত্রে ফল খাওয়াবেন না এটা কিন্তু ঠিক নয়, ব্যানানা, ম্যাঙ্গো, ওয়াটারমেলন যে ফলই ঘরে থাকবে তা দিয়েই শেক বানিয়ে খাওয়াতে পারেন।

56

প্রতিদিনের ডায়েটে দই বা দুধ মাস্ট। দুপুরে খাওয়া-দাওয়ার বেশ কিছুক্ষণ পরে দই দিতে পারেন। চাইলে তার মধ্যে কিছু ড্রাই ফ্রুটসও মিশিয়ে দিতে পারেন।
 

66


 অযথা গেম খেলা থেকে সন্তানকে বিরত রাখুন। যতটা পারবেন ফাঁকা সময়ে মোবাইল থেকে দূরে রাখুন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos