সাবধান! সন্তান ধারণে বাধা হয়ে দাঁড়াতে পারে যোনিতে ছত্রাকের সংক্রমণ, জানুন প্রতিকারের উপায়

মহিলাদের ক্ষেত্রে সন্তান ধারনে অন্যতম বাধা বা বন্ধ্যাত্বের কারণ হল যোনির সংক্রমণ। এটি মহিলাদের ক্ষেত্রে খুব সাধারণ একটি বিষয়। এটি নির্ভর করে মহিলাদের জীবনযাত্রার ওপর। অনেক ক্ষেত্রে টাইট আউটফিটের কারণে যোনিমুখ সংক্রমিত হতে পারে। তাছাড়াও জন্মনিয়ন্ত্রণের ওষুধ, ঋতুস্রাব ও অন্যান্য কারণে যোনিতে সংক্রমণ হয়। তাই যাঁরা সন্তান ধারণ করতে চান তাদের প্রথমেই দেখে নিতে  হবে তাদের এই ধরনের কোনও সমস্যা রয়েছে কিনা। 

Saborni Mitra | Published : Jun 12, 2022 9:49 AM IST

110
সাবধান! সন্তান ধারণে বাধা হয়ে দাঁড়াতে পারে যোনিতে ছত্রাকের সংক্রমণ, জানুন প্রতিকারের উপায়


অনেক মহিলাই চান মা হতে। সঠিন সময় সন্তান ধারণ করতে না পারার জন্য আমাদের সমাজের এখনও মহিলাদের নানা অকথা-কুকথা শুনতে হয়। অনেক কথাতেই রয়েছে মাতৃত্বেই সম্পূর্ণতা মহিলাদের। 

210


যোনির সংক্রমণ অনেক সময়ই বাধা হয়ে দাঁড়ায় মহিলাদের মা হওয়ার পথে। ক্যান্ডিডা নামক একটি ছত্রাক বা অণুজীবের থেকে এই সংক্রমণ ছড়াতে পারে। মহিলাদের শরীরে ভারসাম্যহীনা দেখা দিতে একটি খামির কোষের অত্যাধিক বৃদ্ধির দিকে পরিচালিত করে। 
 

310


যোনি একালায় ব্যাকটেরিয়া বাসা বাধে। ক্যান্ডিডা খাপার ছত্রাক। কিন্তু ল্যাকটোব্যাসিলাস নামে পরিচিত একটি ছত্রাকও যোনিতে থাকে। এটি উপকারী ব্যাকটেরিয়া। যা ক্যান্ডিডাকে ছড়াতে বাধা দেয়। কিন্তু ভারসাম্যহীনতা থাকলে সমস্যা তৈরি হয়। 

410


যোনি অঞ্চলে ব্যাকটেরিয়ার স্বাভাবিক ভারসাম্য বিকৃত হলে ভ্যাজাইনাল ইস্ট ইনফেকশন হয়। আমাদের জীবনের অনেক কারণ এই অবস্থার জন্য অবদান রাখতে পারে।
 

510


এছাড়াও মহিলাদের ক্ষেত্রে সন্তান ধারণে বাধা হয়ে দাঁড়াতে পারে আরও বেশি কয়েকটি রোগ। এইচআইভি , ডায়াবেটিস। জায়াবেটিস যোনি কোষে গ্লাইকোজেনের মাত্রা কমিয়ে দেয়। তাতে সংক্রমণ বাড়তে পারে। এইচআইভি বা কেমো থেরাপি চললে মহিলাদের হাইপাওয়ারের ওষুধ দেওয়া হয়। তাকে সন্তান ধারণে সমস্যা তৈরি হয়। 

610


সারাদিন ভেজা সাঁতারের পোষাক পরা বা আপনার সিস্টেমের সাথে একমত নয় এমন একটি সুগন্ধি স্নানের সাবান ব্যবহার করার প্রতিক্রিয়াও হতে পারে। সাধারণত, আঁটসাঁট পোশাক বিশেষ করে অন্তর্বাস পরলে আপনার যোনিপথের ছত্রাকের সংক্রমণ হওয়ার ঝুঁকি বাড়তে পারে কারণ তারা উষ্ণতা, আর্দ্রতা এবং জ্বালা বাড়ায়।

710


অ্যান্টিবায়োটিকগুলিও কখনও কখনও সংক্রমণের কারণ হয় কারণ তারা উপকারী ব্যাকটেরিয়াগুলিকে নির্মূল করে যা যোনি অঞ্চলকে রক্ষা করে বা ব্যাকটেরিয়ার গঠন স্বাভাবিকভাবে পরিবর্তন করে। একইভাবে, জন্মনিয়ন্ত্রণ বড়ি ব্যবহার করে যাতে প্রচুর ইস্ট্রোজেন থাকে তা আপনার সামগ্রিক যোনি স্বাস্থ্যের সাথে বিশৃঙ্খলা করতে পারে। যোনির ক্ষতের ক্ষেত্রেও ইস্টের সংক্রমণ ঘটে। যোনির ক্ষত ছত্রাক এবং ব্যাকটেরিয়া এজেন্টদের রক্ত ​​​​প্রবাহকে প্রকাশ করতে পারে

810



সংক্রমণের বেশ কয়েকটি লক্ষণ থাকতে পারে যা প্রাথমিক পর্যায়ে নির্ণয় করা যায় না। এখানে কিছু সূচক রয়েছে যা আপনাকে একটি খামির সংক্রমণ সনাক্ত করতে এবং এটি নিরাময় বা প্রতিরোধ করার জন্য উপযুক্ত পদক্ষেপ নিতে সাহায্য করতে পারে।
 

910


একটি বাজে গন্ধ সঙ্গে স্রাব.
প্রস্রাব করলে জ্বালাপোড়ার অনুভূতি হয়।
আশেপাশের অঞ্চলে চুলকানি এবং জ্বালা।
যোনি অঞ্চলে ফুলে যাওয়া।
চুলকানি এবং ব্যথা একটি দই সাদা যোনি স্রাব সঙ্গে একসঙ্গে উপস্থিত।
সহবাসের সময়, ব্যথা বা জ্বলন্ত অনুভূতি হয়।
যোনি অঞ্চলে লালভাব এবং ব্যথা।
যোনি এলাকায় ফুসকুড়ি।
 

1010

 

ছত্রাক সংক্রমণ এড়াতে আপনি কিছু প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে পারেন, যেমন-
গরম জলে স্নান এড়িয়ে চলুন
নিঃশ্বাস নেওয়া যায় এমন ঢিলাঢালা অন্তর্বাস পরা
যোনি এলাকার চারপাশে স্বাস্থ্যবিধি বজায় রাখা
চিনি না খাওয়াই শ্রেয়
স্বাস্থ্যকর খাবার খান
সহবাসের পর প্রস্রাব করা মূত্রনালীর সংক্রমণের ঝুঁকি কমায়

Share this Photo Gallery
click me!
Recommended Photos