শরীর ঠান্ডা রাখতে নিয়মিত যোগা করুন, মাত্র ১০ মিনিট ব্যয় করে গরমে সুস্থ থাকা সম্ভব

তাপমাত্রা ইতিমধ্যে ৪০ ডিগ্রি ছুঁয়েছে। মঙ্গলবারও সকাল থেকে গুমোট ভাব। চড়া রোদ আর এই প্রচন্ড দাববাহে সকলেরই নাভিশ্বাস ওঠার জোগার। গত কয়েকদিন ধরেই এই ভ্যাপসা আবহাওয়া। এই গরমের কোনও কাজ বাদ যাচ্ছে না। গরমে অফিস, স্কুল, কলেজ সবই চলছে। গরম যতই হোক বাড়িতে থাকার জো নেই। সে কারণে গরমে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা প্রবল। গরমে সুস্থ থাকতে নিয়মিত যোগা করুন। মাত্র ১০ মিনিট ব্যয় করুন। এতে শরীর ঠান্ডা থাকবে। আজ রইল কয়টি আসনের হদিশ। শরীর ঠান্ডা রাখতে বেশ উপকারী এই আসনগুলো। তাই রোজ সকালে যোগা করুন। জেনে নিন কী করবেন। 

Sayanita Chakraborty | Published : Apr 26, 2022 6:16 AM IST

110
শরীর ঠান্ডা রাখতে নিয়মিত যোগা করুন, মাত্র ১০ মিনিট ব্যয় করে গরমে সুস্থ থাকা সম্ভব

আধুনিক জীবনযাত্রায় মানিয়ে নিতে গিয়ে একাধিক রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে। বর্তমান জীবনযাত্রা আর খাদ্যাভ্যাসের জন্য নানা রকম রোগ দেখা দিচ্ছে। এই সবের মধ্যে ডায়াবেটিস, প্রেসার, হার্টের রোগ, মেয়েদের গাইনো সমস্যা দেখা দেয়। এই সব থেকে মুক্তি পেতে পারেন যোগা করলে আজকাল ছোট বয়স থেকেই অনেকে নানান সমস্যায় ভুগছেন। এর থেকে মুক্তি পেতে নিয়মিত এক্সারসাইজ করুন। 

210

করতে পারেন তাড়াসন। প্রথমে সোজা হয়ে দাঁড়ান। এবার হাত দুটো সামনে করুন। এই ভঙ্গিমায় হাত জোড়া করুন। এবার দীর্ঘ শ্বাস নিয়ে হাত ওপরে আকাশের দিকে তুলুন। এই ভঙ্গিমাতে পা তুলে টো-এর ওপর দাঁড়ান।  এভাবে কয়েক সেকেন্ড থেকে আবার আগের অবস্থায় ফিরে যান। এভাবে কয়েকবার এই আসন করুন। এতে ব্লাড সার্কুলেশন ঠিক থাকবে। ফলে শরীর ঠান্ডা হবে। 

310

করতে পারেন বদ্ধ কোনাসন করতে পারেন। এই এক্সারসাইজ করা বেশ সহজ। এক্ষেত্রে মাটিতে বাবু হয়ে বসে পড়ুন। পা দুটো ছড়িয়ে দিন। তারপর পা নমস্কারের ভঙ্গিতে জোড়া করুন। এবার হাত দিয়ে পায়ের চেটো ধরুন। এই ভঙ্গিতে পা দুটো নাড়তে থাকুন। প্রজাপতির ডানা যেমন ভাবে নাড়ে, তেমন ভাবে পা নাড়ুন। একে অনেকে বাটারফ্লাই এক্সারসাইজও বলে। 

410

প্রথমে সোজা হয়ে দাঁড়ান। এবার একটি পা সামনের দিকে এগিয়ে মাটিতে বসার চেষ্টা করুন। এই সময় পিছনের পায়ের হাঁটু মেঝেতে স্পর্শ করুন। এই ভঙ্গিমাতে তা জোড় করে ওপরের দিকে তুলুন। ৩০ সেকেন্ড মতো এভাবে থেকে আবার পূর্বের অবস্থায় ফিরে যান। এই আসনকে হাফ মুন পোজও বলা হয়। এই এক্সাসাইজ করলে শরীর ঠান্ডা থাকে। 

510

করতে পারেন সিংহাসন। প্রথমে বজ্রাসনে বসুন। তারপর গোড়ালি ও পায়ের পাতা দুটি ফাঁক করে নিতম্বের দুপাশে রেখে মাটিতে বসুন। গোড়ালি নিতম্বের সঙ্গে লেগে থাকবে ও পায়ের পাতা পাশে থাকবে। এভাবে ২০ থেকে ৩০ সেকেন্ড থাকুন। আবার আগের অবস্থায় ফিরে যান। এই আসন করার সময় পিঠের মেরুদন্ড সোজা রাখবেন। আর হাত ধ্যান করার ন্যায় হাঁটুর ওপর রাখবেন। 

610

শরীর ঠান্ডা রাখতে করতে পারেন উষ্ট্রাসন। খুবই সহজে এই ব্যায়াম করা যায়। প্রথমে হাঁটু গেড়ে বসুন। অভাবে পিছন দিকে হেলে দু হাত দিয়ে পায়ের গোড়ালি ধরে মাথা পিছনের দিকে ধুলিয়ে নিন। এভাবে পেট আস্তে আস্তের সামনের দিকে হেলাতে থাকুন। এতে উপকার পাবেন। এই সময় ডান হাতের আঙুল দিয়ে ডান পা ও বাঁ হাতের আঙুল দিয়ে বা পা স্পর্শ করিয়ে রাখুন। 

710

করতে পারেন ভুজঙ্গাসন। প্রথমে উপুর হয়ে শুয়ে পড়ুন। এবার তা দুটো মাটিতে স্পর্শ করুন। এভাবে মুখ ওপরের দিকে তোলার চেষ্টা করুন। মুখ থেকে পেটের অংশ পর্যন্ত ওপরের দিকে তোলার চেষ্টা করুন। এভাবে কয়েক সেকেন্ড থেকে আবার পূর্বের অবস্থায় ফিরে যান। ১০ বার করে এমন তিন সেট করতে পারেন ভুজঙ্গাসন।

810

গরমে নিয়মিত শবাসন করতে পারেন। এতে উপকার পাবেন। প্রথমে, একটি পরিষ্কার জায়গায় ম্যাট পেতে সেখাতে শুয়ে পড়ুন। টান টান হয়ে শুয়ে পড়বেন। এবার হাতের তালু শরীর থেকে প্রায় ১ ফুট দূরে রাখুন। এবার উপুর হয়ে যান। উপুর হয়ে পা ওপরের দিকে তুলতে থাকুন। একটি পা তুলবেন, একটি নামাবেন। এভাবে এক্সারসাইজ করুন। 

910

শরীর ঠান্ডা রাখতে নিয়মিত শসা ও তরমুজে মতো ফল খান। খেতে পারেন ডাবের জল। রাতে মৌরি ভেজানো জল খেলেও উপকার পাবেন। রাতে একটি গ্লাসে মৌরি ও মিছরি ভিজিয়ে রাখুন। সকালে এই জল ছেঁকে পান করুন। এতে শরীর ঠান্ডা হবে। সঙ্গে গরমে এড়িয়ে চলুন মশলা জাতীয় খাবার। এতে সুস্থ থাকবেন। 

1010

গরমে রোজ যোগা করুন। যোগা করতে রক্তচলাচল ঠিক থাকে। ক্লান্তি কমায়, শরীর সুস্থ রাখতে সাহায্য করে। তাই গরমে সুস্থ থাকতে নিয়মিত যোগা করুন। মাত্র ১০ মিনিট ব্যয় করুন। এতে শরীর ঠান্ডা থাকবে। আজ রইল কয়টি আসনের হদিশ। শরীর ঠান্ডা রাখতে বেশ উপকারী এই আসনগুলো।     

Share this Photo Gallery
click me!
Recommended Photos