ডিম খাওয়ার পর ডিমের খোসা ফেলে দেন, জানেন কী ডিমের খোসার রয়েছে একাধিক উপকারিতা

ডিম খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই দেখা যায়। তবে রান্না করার পর বেশিরভাগ সময়ই ডিমের খোসা চলে যায় সোজা ডাস্টবিনে। অথচ ডিমের খোসার উপকারিতা সম্পর্কে জানলে অবাক হবেন।

Jayita Chandra | Published : Jul 28, 2021 5:19 AM IST

110
ডিম খাওয়ার পর ডিমের খোসা ফেলে দেন, জানেন কী ডিমের খোসার রয়েছে একাধিক উপকারিতা

ডিম যে কেবল খেলেই শক্তিবারে বা তা থেকে উপকার হয়, তা নয়, ডিমের বাইরের অংশ ডিমের খোসা থেকেও পাওয়া যায় একাধিক উপকারিতা। যা অনেকেই আমরা না জেনে ফেলে দিয়ে থাকি। তাই ডিমের খোসার ব্যবহার সম্পর্কে এবার সচেতন হন, আর তা কাজে লাগান। দেখবেন ম্যাজিকের মত ফল পাচ্ছেন। 

210

রূপচর্চা থেকে শুরু করে ঘরের বিভিন্ন টুকিটাকি কাজে ডিমের খোসা দারুন কাজে দেয়। তাই এখন থেকে রান্না করার পর ডিমের খোসা না ফেলে তাকে কাজে লাগান। কী ভাবছেন, ডিমের খোলার আবার কী উপকারিতা থাকতে পারে! এবার সেই রহস্যের করুন বাজিমাত, চলুন জেনে নেওয়া যাক ডিমের খোসার কিছু উপকারিতা।  

310

বাগানের সখ অনেকেরই থাকে। বাড়িতে গাছের পরিচর্যাও করে থাকেন অনেকেই যত্নসহকারে। ডিমের খোসাতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম থাকে। যা গাছের পক্ষে খুবই উপকারী। ডিমের খোসা গুঁড়ো করে বাড়ির গাছের গোঁড়ায় ছড়িয়ে দিন। এতে খুব সহজেই পোকামাকড়ের হাত থেকে গাছকে রক্ষা করতে পারবেন। 

410

পোকামাকোর নিয়ে নাজেহাল, বাড়িতে নানা স্থানে নানান পোকামাকরের উৎপাত, ওষুধ কিংবা স্প্রে দিয়ে না, এবার সমাধানে ডিমের খোলা। বাড়িতে টিকটিকির উপদ্রব থাকলে, ডিমের খোসা ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে পোচ বা অমলেট করা গোটা ডিমের খোসা ঘরের এক কোনে রেখে দিন। এতে সহজেই ঘরের টিকটিকির উপদ্রব থেকে মুক্তি মিলবে। 

510

বাতের ব্যাথায় কষ্ট পাচ্ছেন, কীভাবে এই সমস্যার সমাধান হবে বুঝতে পারছেন না। এবার এই ঘরোয়া টোটকাতেই সমস্যার সমাধান হবে। একবার লাগিয়েই দেখুন এই মিশ্রণটি। অ্যাপেল সিডার ভিনিগারের সঙ্গে ডিমের খোসা মিশিয়ে ২ দিন রেখে দিন। ডিমের খোসা মিশে গেলে, মিশ্রণটি বাত বা গাঁটের ব্যথার জায়গায় ব্যবহার করুন। কাজ করবে ম্যজিকের মতো। 

610

ত্বকের যত্নেও ডিমের জুরি মেলা ভার। ত্বক ভালো রাখতে ডিমের খোসার আশ্রয় আপনি নিতেই পারেন। তাতেই হবে কেল্লা ফতে। ডিমের খোসা গুঁড়ো করে তার সঙ্গে ডিমের সাদা অংশ মিশিয়ে মুখে মাখুন। শুকিয়ে গেলে উষ্ণ গরম জলে মুখ ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বক নরম থাকবে। এর পাশাপাশি মুখের মরা চামড়াও সহজেই দূর হবে।

710

বাড়িতে লকডাউনে সব কাজ একা হাতে করছেন, কীভাবে বাসনের দাগ সামলাবেন বুঝতে পারছেন না! এবার দেখুন এই ম্যাজিক। বাসনের পোড়া দাগ দূর করতে ডিমের খোসার জুড়ি মেলা ভার। এক্ষেত্রে বাসন মাজার সাবানের সঙ্গে ডিমের খোসা গুঁড়ো করে মিশিয়ে নিন। এবারে বাসনের পোড়া অংশে ব্যবহার করুন। এতে খুব সহজেই বাসনের পোড়া দাগ গায়েব হয়ে যাবে। 

810

ত্বকের যত্নে ডিমের খোসার কী কী উপকারিতা থাকতে পারে জানেন! তাই এবার ত্বক মসৃণ করুন এই টিপসের মাধ্যমে। ডিমের খোসা গুঁড়ো করে তাতে অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এবারে এই মিশ্রণটি মুখে মেখে কিছুক্ষণ অপেক্ষা করুন। তারপর ঠাণ্ডা জলে মুখ ধুয়ে নিন। এতে ত্বক পরিষ্কার হওয়ার পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

910

ঘরের পোকামাকর থেকে শুরু করে ত্বকের সৌন্দর্য বৃদ্ধি, ডিমের খোসার এই গুণগুণ অনেকেরই অজানা। এছাড়াও তা দিয়ে যে ভালো সারও হতে পারে, তাও হয়তো অনেকেই জানতেন না। তাই এবার বাড়ির একাধিক কাছে এই ডিমের খোসার ব্যবহার করে সমস্যার সমাধান করে ফেলুন। 

1010

একে ক্যালসিয়ামের পরিমাণ বেশি থাকায় তা হাড়ের জন্যও বেশ ভালো। যেকোনও হাড়ের ব্যাথায় ডিমের খোসা মিশ্রণ লাগিয়ে নিলে মেলে মুহূর্তে স্বস্তি। তাই শরীরে কোথাও ব্যাথা থাকলে তা এই দিয়ে সমাধান করে নিতে পারে। পাশাপাশি ডিমের যে গুণ তা তো রয়ছেই। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos