ডিম খাচ্ছেন, তাও আবার বারবার গরম করে, অজান্তেই ডেকে আনছেন বিপদ, বলছেন ডায়েটিশিয়ানরা

সময় যেন ক্রমশ কমে যাচ্ছে। ২৪ ঘন্টার মধ্যে বেশিরভাগ সময়টাই যেন কেটে যাচ্ছে কাজে। সুতরাং রান্না করা, নিজের কাজ করা এসবের ফুরসতই মিলছে না। সকালে একবার রান্না করে তা খাওয়ার সময় গরম করে খাচ্ছে, জানেন কি এতে শরীরের কতটা ক্ষতি হচ্ছে। বিশেষ করে ডিমের ক্ষেত্রেও যদি সেটা করে থাকেন, তাতে নষ্ট হয়ে যায় ডিমের সব গুণ, যা শরীরের জন্য হানিকারক। অনেকেই আছেন যারা দিনের মধ্যে অতিরিক্ত ডিম খান। কিন্তু তারা যদি একবার রান্না করা ডিম গরম করে বারবার খান, তা শরীরের জন্য মোটেই ভাল নয়।
 

Riya Das | Published : Jul 26, 2021 8:43 AM IST / Updated: Jul 26 2021, 04:45 PM IST

18
ডিম খাচ্ছেন, তাও আবার বারবার গরম করে, অজান্তেই ডেকে আনছেন বিপদ, বলছেন ডায়েটিশিয়ানরা

কম সময়ের জন্য অনেকেই সকালে একবার রান্না করে তা খাওয়ার সময় গরম করে খাচ্ছে, জানেন কি এতে শরীরের কতটা ক্ষতি হচ্ছে।  বিশেষ করে ডিমের ক্ষেত্রেও যদি সেটা করে থাকেন, তাতে নষ্ট হয়ে যায় ডিমের সব গুণ, যা শরীরের জন্য হানিকারক। 
 

28

অনেকেই আছেন যারা দিনের মধ্যে অতিরিক্ত ডিম খান। কিন্তু তারা যদি একবার রান্না করা ডিম গরম করে বারবার খান, তা শরীরের জন্য মোটেই ভাল নয়। গবেষণায় জানা গিয়েছে, ডিম রান্নার সময় তার পুষ্টিগুণে গঠনগত পরিবর্তন হয়। এবং তাতে বেড়ে যায় হজমসাধ্য প্রোটিনের পরিমাণ। 

38


ডিমের মধ্যে থাকা ট্রিপসিন এনজাইম প্রোটিন ভেঙে তা হজমে সহায়তা করে।  কিন্তু কাঁচা ডিমে থাকা অন্য এনজাইম ট্রিপসিনের পথে বাধা হয়ে দাঁড়ায়। যার ফলে কাঁচা ডিমের থেকে রান্না করা ডিম অনেক বেশি উপকারি।

48


রান্না করা ডিম ভাল বলে খাচ্ছেন, এটা শরীরের জন্য ভাল কিন্তু জানেন কি, দ্বিতীয়বার গরম করতে গিয়েই সেই পুষ্টিগুণটাই নষ্ট হয়ে যাচ্ছে। কারণ ডিম গরম করলে তার প্রোটিন নষ্ট হয়ে যায়।

58


ডিমের মধ্যে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়া পেটের পক্ষে মোটেই ভাল নয়।  ডিমের মধ্যে থাকা হাই প্রোটিনে নাইট্রোজেন থাকে যা দ্বিতীয়বার গরম করলে ওই নাইট্রোজেন অক্সিডাইজড হয়, যা ক্যান্সারের অন্যতম প্রধান কারণ। তাই কোনওভাবেই ডিমের ঝোল গরম করে খাবেন না।

68


ডিমের মধ্যে উপস্থিত প্রোটিন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আবার অন্য দিকে ডিমের মধ্যে থাকাফ্যাটি অ্যাসিড হার্টকে সুস্থ রাখে। নানা ধরনের অসুস্থতা দূরে রাখতে সাহায্য করে ডিম। এমনকি, ওজন নিয়ন্ত্রণে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ডিম।

78


 শরীরকে সুস্থ থাকতে  প্রতিদিনের ডায়েটে রোজ একটি ডিম রাখার উপর জোর দিচ্ছেন চিকিৎসকেরা। কারণ এতে প্রোটিন, ভিটামিন বি ১২, ভিটামিন ডি, অ্যান্টি অক্সিডেন্ট ভরপুর পরিমাণে থাকে যা শরীরকে ফিট রাখে।

88

তবে অনেকেই আছেন যারা দিনের মধ্যে অতিরিক্ত ডিম খেতে পছন্দ করেন। কিন্তু  উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, হার্টের সমস্যা, এলার্জি,  ত্বকের সমস্যা যাদের রয়েছে তাদের ডিমের কুসুম  না খাওয়াই শরীরের জন্য ভাল।

Share this Photo Gallery
click me!
Recommended Photos