লাইট কমব্যাট হেলিকপ্টার কেনায় সবুজ সংকেত, ভারতীয় সেনার হাত শক্ত করতে ভরসা দেশীয় প্রযুক্তিতে

একদিকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে, আর এই পরিস্থিতির মধ্যেই ভারতীয় সেনার শক্তিবৃদ্ধি পদক্ষেপ করল কেন্দ্রীয় সরকার। ১৫টি লাইট কমব্যাট হেলিকপ্টার কেনার ব্যাপারে সবুজ সংকেত দিয়েছে নিরাপত্তা বিষয়ক ক্যাবিনেট কমিটি। এগুলি সেনাবাহিনী ও বায়ু সেনার জন্য কেনা হবে। হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড থেকে এগুলি কেনা হবে জানানো হয়েছে। এজন্য খরচ হবে ৩ হাজার ৮৮৭ কোটি টাকা। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে। 

Maitreyi Mukherjee | Published : Mar 31, 2022 9:58 AM IST

19
লাইট কমব্যাট হেলিকপ্টার কেনায় সবুজ সংকেত, ভারতীয় সেনার হাত শক্ত করতে ভরসা দেশীয় প্রযুক্তিতে

বুধবার বসেছিল ক্যাবিনেট কমিটির মিটিং। আর সেই মিটিংয়ে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই কমিটির মাথায়ও রয়েছেন তিনি। সেখানেই ভারতের জন্য ১৫টি লাইট কমব্যাট হেলিকপ্টার কেনার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জন্য খরচ হবে ৩ হাজার ৮৮৭ কোটি টাকা। 

29

তবে এবার এই হেলিকপ্টারগুলি আর বিদেশ থেকে কেনা হবে না। এবার তা কেনা হবে দেশীয় সংস্থার থেকেই। হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড থেকে সেই কপ্টার কেনা হবে বলে জানানো হয়েছে। এর জন্য ইতিমধ্যেই ৩৭৭ কোটি টাকা অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় সরকার।  

39

সূত্রের খবর, সেনা বাহিনী ও বায়ু সেনার অন্তত ১৬০টি এই হেলিকপ্টারের প্রয়োজন রয়েছে। তার মধ্যে ১৫টি কেনার ছাড়পত্র মিলেছে। এর মধ্যে ১০টি থাকবে ভারতীয় বায়ুসেনার কাছে। বাকি ৫টি থাকবে ভারতীয় সেনার কাছে। 

49

এই লাইট কমব্যাট হেলিকপ্টার লিমিটেড সিরিজ প্রোডাকশন তথা এলএসপি হল একটি দেশীয়ভাবে ডিজাইন করা অত্যাধুনিক একটি যুদ্ধ হেলিকপ্টার যা  ৪৫ শতাংশ দেশীয় সামগ্রী দিয়ে তৈরি হয়েছে। এদিকে ইতিমধ্যে ২০৯টি সমর সামগ্রী বিদেশ থেকে আমদানি আপাতত নিষিদ্ধ করেছে দেশ। এই লাইট কমব্যাট হেলিকপ্টারও তার মধ্যে রয়েছে। 

59

লাইট কমব্যাট হেলিকপ্টার প্রসঙ্গে প্রাক্তন এয়ার ভাইস মার্শাল মনোমোহন বাহাদুর জানিয়েছেন, মূলত পাহাড়ি এলাকায় ও উচ্চ অক্ষাংশে যাতায়াত করার জন্য় এটি ডিজাইন করা হয়েছে। প্রায় ১৫ হাজার ফুট উচ্চতায় এটি সমরসামগ্রী পৌঁছে দিতে পারে। 
 

69

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই হেলিকপ্টারটি যুদ্ধক্ষেত্রে ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ। কারণ এর মধ্যে প্রয়োজনীয় তৎপরতা, চালচলন, বর্ধিত পরিসর, চব্বিশ ঘন্টা সজাগ থাকা এবং যে কোনও আবহাওয়ায় যুদ্ধ করার ক্ষমতা রয়েছে। যে কোনও জায়গায় এটি খুব সহজেই যেতে পারবে। 

79

লাইট কমব্যাট হেলিকপ্টার শত্রুর ঘাঁটি উড়িয়ে দিতে, এয়ারক্রাফটকে নিশানা করতে, পাহাড়ে থাকা শত্রু বাঙ্কারকে উড়িয়ে দিতে, জঙ্গল এলাকায়, শহর এলাকায় সেনাদের সহায়তা করতে এই হেলিকপ্টারের জুড়ি মেলা ভার। আর সেই কারণেই ভারতীয় সেনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

89

এছাড়াও এই হেলিকপ্টারের বেশকিছু গুণ রয়েছে। যেমন এতে রয়েছে, গ্লাস ককপিট এবং যৌগিক এয়ারফ্রেম কাঠামো। এই ধরণের বৈশিষ্ট্যযুক্ত যে কোনও কপ্টারই আধুনিক যুদ্ধের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই এগুলি দিয়ে ভারতীয় সেনার হাত আরও শক্ত করা হচ্ছে। 

99

অন্যদিকে ওয়াকিবহাল মহলের মতে, সমর সরঞ্জামের ক্ষেত্রে বিদেশের উপর নির্ভরশীলতা ক্রমশ কমছে। সেই কারণে এবার দেশীয় পদ্ধতিতে তৈরি হেলিকপ্টারই ভারতীয়ে সেনার জন্য বেছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos