মীনাকরি ব্রোচ থেকে ডোকরার নন্দীর মূর্তি- বিশ্বনেতাদের হাতে তুলে দেওয়ার মোদীর উপহার দেখুন ছবিতে

G7 শীর্ষ সম্মেলনে যোগ দিতে দুই দিনের সফরে জার্মানি গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সফরে তিনি বিশ্বের প্রথম সারির নেতাদের সঙ্গে ব্যক্তিগতভাবে দেখা করেন। কিন্তু সেই সময়ই তিনি ভারতের শিল্প ও সংস্কৃতিকে প্রাধান্য দিয়ে বিশ্বনেতাদের জন্য দামি উপহার নিয়ে গিয়েছিলেন। এন নজরে দেখে নিন কী কী ছিল উপহারের তালিকায়। 

Saborni Mitra | Published : Jun 28, 2022 10:45 AM IST

19
মীনাকরি ব্রোচ থেকে ডোকরার নন্দীর মূর্তি- বিশ্বনেতাদের হাতে তুলে দেওয়ার মোদীর উপহার দেখুন ছবিতে

উপহার দিয়েছেন দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসাকে 

এই শিল্পকর্ম প্রায় ৪ হাজার বছর পুরনো। লোহার ব্যবহার করা হয় না এই ধাতব আর্টে। ছত্তিশগড়ের এই বিশেষ শিল্পকর্মটি 'নন্দী -- দ্য মেডিটেটিভ বুল'-এর চিত্র। হিন্দু পুরাণ অনুসারে নন্দীকে ধ্বংসের অধিপতি শিবের বাহন (মাউন্ট) হিসাবে বিবেচনা করা হয়। এছাড়াও একটি ডোকরা আর্ট দিয়েছেন যেটি রামায়নের কথা বলে। রাম, সীতা লক্ষ্মণ আর হনুমানের কথা বলে সেই ডোকরা আর্ট। 
 

29

উপহার দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে

গুলাবি মীনাকারি উত্তর প্রদেশের বারাণসীর একটি জিআই-ট্যাগযুক্ত শিল্প ফর্ম। খাঁটি রৌপ্য একটি টুকরা একটি বেস আকারে ঢালাই করা হয়। অন্যান্য মীনাকারি থেকে যা আলাদা করে তা হ'ল সাদা মীনার স্তর যা হাতে আঁকা মোটিফগুলির জন্য একটি অস্বচ্ছ ক্যানভাস হিসাবে কাজ করে। পেইন্ট স্থায়ীত্বের জন্য স্তর দ্বারা স্তর বহিস্কার করা হয়. মোটিফগুলিতে প্রাথমিকভাবে গোলাপী রঙ ব্যবহার করা হয়, যা নৈপুণ্যের নাম দেয়। ফার্স্ট লেডির জন্য একটি ম্যাচিং ব্রোচ সহ রাষ্ট্রপতির জন্য কাফলিঙ্কগুলি প্রস্তুত করা হয়েছিল।
 

39

উপহার দিয়েছে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে 

উত্তর প্রদেশের বুলন্দশহর জেলার একটি চায়ের সেট রয়েছে। বেস ফর্মটি হাতে আঁকা এবং ১২০০ ডিগ্রি সেলসিয়াসে তৈরি করা হয়। আউটলাইন মেহেন্দি শঙ্কু কাজ সঙ্গে ম্যানুয়ালি উপর পাড়া হয় এবং একটি অত্যন্ত আত্মবিশ্বাসী হাত প্রয়োজন. তারপর প্রতিটি আকৃতি আলাদাভাবে রঙে ভরা হয়, দুর্দান্ত দক্ষতার সাথে এবং পুরো কাপটি আবার ফায়ার করা হয়।

49

উপহার দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়ের ম্যাক্রোঁকে 

উত্তরপ্রদেশের লখনউতে ক্যারিয়ার বাক্সটি তৈরি করা হয়েছে। জরি জারদোজি বাক্সটি ফরাসি জাতীয় পতাকার রঙে খাদি সিল্ক এবং সাটিন টিস্যুতে হ্যান্ড এমব্রয়ডারি করা হয়েছে। মোটিফগুলি হল ঐতিহ্যবাহী ইন্দো-পার্সিয়ান, নীল রঙে ধাতব তারের সাথে হাতে সূচিকর্ম করা পদ্ম ফুল এবং কাশ্মীরি কার্পেটে ব্যবহৃত একটি দুল এবং আওয়াধি স্থাপত্যের মোটিফ। এই বাক্সে ভারতে প্রাপ্ত একাধিক মূল্যবান আতর ছিল। আর ছিল ভারতের বিখ্যাত গরম মশলা।

59

ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘিকে দিয়েছেন 


পিয়েট্রা ডুরা বা মার্বেল ইনলে এর উৎপত্তি ওপাস সেকটাইলে- পিয়েট্রা ডুরার একটি রূপ যা প্রাচীন এবং মধ্যযুগীয় রোমান বিশ্বে জনপ্রিয় হয়েছিল যেখানে ছবি বা প্যাটার্ন তৈরির জন্য দেয়াল এবং মেঝেতে উপকরণগুলি কেটে দেওয়া হয়েছিল। এই মার্বেল টেবিল টপের উৎপত্তিস্থল আগ্রায়। এই নির্দিষ্ট টেবিল টপটি আধা-মূল্যবান পাথর দিয়ে তৈরি যার রঙে গ্রেডিয়েন্ট রয়েছে, যা এটিকে ইতালীয় মার্বেল ইনলে কাজের মতো করে। রঙের গ্রেডিয়েন্ট সহ পাথর স্থাপন করা কঠিন, তবে ইনলেকে আরও বাস্তবসম্মত করে তোলে। সূক্ষ্ম প্রক্রিয়াটি মার্বেলের উপর ম্যানুয়ালি আধা-মূল্যবান পাথর কাটা এবং খোদাই করা জড়িত। শুরু করার জন্য, একটি পূর্ব-নির্ধারিত প্যাটার্ন যেমন, একটি ফুলের নকশা বা একটি জ্যামিতিক নকশা, মার্বেল আইটেমটিতে খোদাই করা হয়।
 

69

জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলডকে উপহার হিসেবে দিয়েছেন। 

এই নিকেল-কোটেড, হাতে খোদাই করা পিতলের পাত্রটি মোরাদাবাদ জেলা থেকে একটি মাস্টারপিস, যা ভারতের উত্তর প্রদেশের পিতল নগরী বা 'ব্রাস সিটি' নামেও পরিচিত। পাত্রটি ঢালাই করার পরে, যে নকশাটি খোদাই করতে হবে তা প্রথমে কাগজে স্কেচ করা হয়। নকশার রূপরেখাটি একটি কাঠের ব্লক দিয়ে খোদাই করা একটি হাতিয়ার ব্যবহার করে করা হয়। এই নকশায় নেতিবাচক স্থান পূরণ করতে ব্যবহৃত বাঁকা রেখার কারণে এই বিশেষ ধরনের খোদাইকে মারোদি বলা হয়। মোরাদাবাদের খোদাই কারুশিল্পের গুরুত্ব হল দৈনন্দিন ব্যবহারের জিনিসগুলিকে চক্রান্তের বস্তুতে উন্নীত করার ক্ষমতা
 

79

উপহার দিয়েছেন সেনেগালের প্রসেডিন্ট ম্যাকি সালকে। 

হাতে বুননের ঐতিহ্য মা থেকে কন্যার কাছে চলে যায়, যা সাংস্কৃতিক অভিব্যক্তি এবং পারিবারিক জীবিকা নির্বাহের বাহন হিসেবে এর গুরুত্বকে যোগ করে -- শক্তিশালী নারী দ্বারা চালিত হয়। উত্তর প্রদেশের প্রয়াগরাজ, সুলতানপুর এবং আমেঠি জেলাগুলিতেও একই কাজ করা হয়েছে, যেখানে মুঞ্জ স্যাচারাম বেঙ্গলেন্স এখন গ্রামীণ মহিলাদের জন্য আয়ের টেকসই উৎস হিসাবে কাজ করছে। টেকসই-উৎসিত উপাদান দিয়ে তৈরি, মুঞ্জ একটি উপযোগী হস্তশিল্প। মুনজ ক্রাফটেও সেনেগালির ঝুড়ির মতো উজ্জ্বল, জুয়েল-টোন রঙ রয়েছে।সীতাপুর জেলায় হাতে বোনা সুতির ডুরি। মানজাক কটি বয়ন সীতাপুর ডুরি তৈরিতে শাটল তাঁতের কাজের অনুরূপ।
 

89

উপহার দিয়েছেন কানাডার জাস্টিট ট্রুডোকে। 

কাশ্মীরের তৈরি এই গালিচা। অত্যান্ত নরম হয়। যা দীর্ঘ দিন ধরেই কাশ্মীরের ঐতিহ্য বহন করে আসছে। কাশ্মীরের এই গালিচা বিশ্ব বিখ্যাত। 

99

উপহার দিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জাকো ইউডোডোকে। 

জিআই-ট্যাগযুক্ত বার্ণিশের আর্ট-ফর্মটির শিকড় বারাণসীতে রয়েছে। দেবতা, দেবদেবী এবং পবিত্র প্রাণীদের কাঠের মূর্তির মতো লোভনীয় স্মৃতিচিহ্নগুলি মন্দিরের শহরে আসা তীর্থযাত্রীরা নিয়ে আসে। প্রক্রিয়াটি ক্লান্তিকর, আলাদা অঙ্গ সহ একটি বেস কাঠের ফর্মের সমাবেশ প্রয়োজন। এটি ল্যাক-ভিত্তিক পেইন্ট বা ডিস্টেম্পার দিয়ে স্তরে স্তরে আচ্ছাদিত।
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos