Presidential Election 2022: দ্রৌপদী-যশবন্ত ছাড়া আরও ৫৪ প্রার্থীর মনোনয়ন জমা, চিনুন তাঁদের

রাষ্ট্রপতি নির্বাচনের জন্য এখন পর্যন্ত ৫৬ জন প্রার্থী পদ দাখিল করেছেন। এই তথ্য সোমবার অর্থাৎ ২৭ জুন, ২০২২-এর সন্ধে পর্যন্ত। এরমধ্যে সবচেয়ে শক্তিশালী প্রার্থী নিশ্চিতভাবেই দ্রৌপদী মূর্মূ। এছাড়াও বিরোধী শিবিরের অধিকাংশের সমর্থনে প্রার্থী পদ দাখিল করেছেন যশবন্ত সিনহা। এর বাইরেও আরও ৫৪ জন রাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা করেছেন। এদের সকলেই যে জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী তা নয়। কিন্তু, এদের মধ্যে অনেকেই দেশের জনগণকে একটা অন্য ধরনের বার্তা দিতে চান বলেই রাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা করেছেন বলে প্রতিক্রিয়া দিয়েছেন। এই ৫৬ জনের মধ্যে এখানে কিছু জনের সঙ্গে আমরা পাঠকদের পরিচয় করিয়ে দিচ্ছি, যাতে তাঁরা রাষ্ট্রপতি পদে প্রার্থী হওয়া এই ব্যক্তিগুলির বক্তব্য এবং দর্শনকে অনুভব করতে পারেন। 

Web Desk - ANB | Published : Jun 28, 2022 6:12 AM IST / Updated: Jun 28 2022, 12:21 PM IST

112
Presidential Election 2022: দ্রৌপদী-যশবন্ত ছাড়া আরও ৫৪ প্রার্থীর মনোনয়ন জমা, চিনুন তাঁদের

বিজেপি-র নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী। ইতিমধ্যেই রাজনৈতিক বিশেষজ্ঞরা দ্রৌপদীকেই দেশের পরবর্তী রাষ্ট্রপতি হিসাবে চিহ্নিত করে দিয়েছেন। এর কারণ আর কিছুই নয়, এনডিএ-এর কাছে থাকা ভোটব্যাঙ্ক। তাতে দেখা যাচ্ছে রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএ অন্যদের ধরাছোঁয়ার বাইরে। একমাত্র এনডিএ-র মধ্যে বড় ধরনের কোনও সাবোতাজ না হলে দ্রৌপদীর হেরে যাওয়ার সম্ভাবনা কম। দ্রৌপদী মূর্মূ ২০০২ সালে ওড়িশায় বিজেপি-বিজেডি জোট সরকারের মন্ত্রী ছিলেন। আদিবাসী সমাজের প্রতিনিধি দ্রৌপদী একজন সজ্জন এবং সমাজসেবী ও মানবদরদী ভূমিকার জন্য বহুল পরিচিত। তাঁর অতি সাধারণ জীবনযাত্রা এবং সমাজের নিচুতলার মানুষের মধ্যে নিজের কর্মযোগকে বিলিয়ে দেওয়া এখন প্রশংসিত হচ্ছে সবমহলে। স্বামী-পুত্রদের হারিয়ে দ্রৌপদী এখন শুধুই বেছে নিয়েছেন দেশবাসীর সেবাকে। এহেন এক ব্যক্তিত্বের দিকে ইতিমধ্যে আবেগতাড়িত হয়ে পড়েছেন অনেকে। 
 

212

লিমকা বুক অফ রেকর্ডসে নাম তোলা এই ব্যক্তি এবার রাষ্ট্রপতি নির্বাচনে মনোনয়ন জমা করেছেন। যদিও এতদিন পর্যন্ত অনেক নির্বাচনেই প্রার্থী হিসাবে লড়াই করেছেন। এর একটাতেও তিনি জয় পাননি। জানা গিয়েছে এখন পর্যন্ত বিভিন্ন নির্বাচনে ২৩১ টি প্রার্থীপদ দাখিল করেছিলেন পদ্মরাজন। এর কোনওটাতেই তিনি জয় পাননি। 

312

বিরোধী রাজনৈতিক দলের প্রার্থী যশবন্ত। মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর তৃণমূল কংগ্রেসের মাধ্যমে এই বিরোধী শিবিরের নেতৃত্ব দিচ্ছেন। যার মধ্যে রয়েছে এনসিপি, কংগ্রেস, বামপন্থী দলগুলি, সমাজবাদী পার্টি-সহ ১৭টি রাজনৈতিক দল। তবে আপ এবং বিজেডি এই জোটে নেই। আপ এখনও রাষ্ট্রপতি পদে প্রার্থী নিয়ে কোনও অবস্থান স্পষ্ট করেনি। আর বিজেডি আগেই বলেছিল যে দ্রৌপদী মূর্মূকে প্রার্থী করা হলে তাঁরা সমর্থন দেওয়ার কথা ভেবে দেখবে। বিজেডি-র যা অবস্থান তাতে স্পষ্ট রাজনৈতিক মতাদর্শগত বিভেদকে রাষ্ট্রপতি নির্বাচনে কাজে লাগাতে চাইছে না বিজেডি। ওড়িশার আদিবাসী সমাজের প্রতিনিধিকে দেশের আদিবাসী সমাজের প্রতিনিধি হিসাবেই দেখছে তারা, আর সেই কারণে দ্রৌপদী মূর্মূ-র দিকেই নবীন পট্টনায়েকের দলের ভোট ঝুঁকে রয়েছে। 
 

412

দুর্ঘটনায় আহত এবং মৃতের পরিবারকে সাহায্যের কাজ করে থাকেন সূরজ। তিনি মনে করেন তাঁর মতো মানুষদেরই দেশের রাষ্ট্রপতি পদে থাকাটা দরকার। আর সেই কারণেই তিনি রাষ্ট্রপতি পদে প্রার্থী হয়েছে

512

সেনাবাহিনীতে কর্মরতদের সেবা এবং তাঁদের পরিবারের জন্য সমাজসেবামূলক কাজ করাকে জীবনের লক্ষ্য বানিয়েছেন অশোককুমার ধিংরা। এর জন্য তিনি বহু ধরনের সংগঠনের সঙ্গেও যুক্ত। সেনাবাহিনীর সশস্ত্র বিভাগেও যারা কাজ করেন তাঁদের জন্য বিভিন্ন সমাজেসেবামূলক উদ্যোগও নিয়ে থাকেন তিনি। তাঁর মতে রাষ্ট্রপতি নির্বাচনে তাঁর মতো লোক প্রার্থীপদের জন্য উপযুক্ত। দেশের পরবর্তী রাষ্ট্রপতি হিসাবে তাঁর মতো লোকেরই নির্বাচিত হওয়া উচিত বলে মনে করেন অশোককুমার ধিংলা। 
 

612

রাষ্ট্রপতি নির্বাচনে রয়েছেন রামকুমার শুক্লাও। মনোনয়ন দাখিলের সময় রামকুমার দাবি করেছেন, দেশের রাষ্ট্রপতি অতি সাধারণ জীবনযাপন করা উচিত এবং একজন সাধারণ নাগরিকের মতোই তাঁর সুবিধা পাওয়া উচিত। রাজাদের মতো সুযোগ-সুবিধা রাষ্ট্রপতি পান এর বিরোধী রামকুমার শুক্লা। এমনকী তাঁর মতে, রাষ্ট্রপতি-কে আরও বেশি করে মানুষ এবং সমাজের হিতের জন্য কাজ করতে হবে। তিনি ইচ্ছাপ্রকাশ করেছেন যে রাষ্ট্রপতি হলে তিনটি নয় একটি মাত্র বাড়িতেই তিনি বসবাস করবেন। 
 

712

দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক দয়াশঙ্কর আগরওয়াল। যে ৫৬ জন প্রার্থী পদ দাখিল করেছেন তাঁর মধ্যে দয়াশঙ্কর আগরওয়ালও রয়েছেন। 
 

812

২৯ জুন শেষ হয়ে যাচ্ছে রাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা করার সুযোগ। ২০১৭ সালের রাষ্ট্রপতি নির্বাচনে ১০৭ জন মনোনয়ন দাখিল করেছিলেন। সেই তুলনায় এখনও পর্যন্ত তার অর্ধেক মনোনয়নও জমা পড়েনি। 
 

912

রাষ্ট্রপতি নির্বাচনে লড়াই করতে গেলে প্রার্থীকে ভোটার কার্ডে নাম তোলাতে হবে। এর জন্য প্রার্থীর কাছে একটা সার্টিফায়েড কপি থাকতে হবে যেখানে তাঁর নাম যে ভোটরকার্ডে রয়েছে তার উল্লেখ থাকতে হবে। 
 

1012

রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হলে ৫০ জন প্রস্তাবক এবং ৫০ জন সেকেন্ডস লাগবে। এছাড়াও ১৫ হাজার টাকা জমা রাখতে হবে। যদি কোনও কারণে মনোনয়ন বাতিল হয় তাহলে ১৫ হাজার টাকা প্রার্থী ফেরত পাবেন। রাষ্ট্রপতি নির্বাচন শেষ হলে তাবেই এই অর্থ বাতিল প্রার্থীদের অ্যাকাউন্টে জমা হবে। 
 

1112

রাষ্ট্রপতি নির্বাচনে যে দুই মূল প্রার্থীর উপরে নজর রয়েছে, সেই দ্রৌপদী মূর্মূ ২৪ জুন মনোনয়ন দাখিল করেছেন। বিরোধী প্রার্থী যশবন্ত সিং ২৭ জুন মনোনয়ন পত্র জমা করেছেন। 
 

1212

১৮ জুলাই হবে রাষ্ট্রপতি নির্বাচন, ২১ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনের ফল ঘোষণা। ২৪ জুলাই রাষ্ট্রপতি পদে মেয়াদ শেষ হচ্ছে রামনাথ কোবিন্দের। 
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos