মোদী মন্ত্রিসভায় নতুন মন্ত্রী ১৭ থেকে ২২ জন - কোন রাজ্য থেকে কারা রয়েছেন আলোচনায়, দেখুন

চলতি সপ্তাহেই হবে মোদী মন্ত্রিসভার সম্প্রসারণ। সংবিধান অনুযায়ী কেন্দ্রীয় মন্ত্রিসভায় সর্বোচ্চ ৮১ জন সদস্য থাকতে পারেন। বর্তমানে মোদী মন্ত্রীসভার সদস্য সংখ্যা ৫৩ জন। তাই আরও ২৮ জনকে মন্ত্রী করা যেতে পারে। তবে, এক সূত্রের দাবি, সম্প্রসারিত মন্ত্রিসভায় নতুন মন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন ১৭ থেকে ২২ জন। পরের বছর যেসব রাজ্যগুলিতে বিধানসভা নির্বাচন রয়েছে, সেইসব রাজ্যগুলির নেতাদের মন্ত্রিসভায় অগ্রাধিকার দেওয়া হতে পারে। সেইসঙ্গে মন্ত্রিপরিষদে আঞ্চলিক দলের নেতাদের অন্তর্ভুক্ত করে এনডিএ-র সদস্য সংখ্যা বাড়ানোটাও নরেন্দ্র মোদী-অমিত শাহদের লক্ষ্য, এমনটাই জানা যাচ্ছে। কোন রাজ্য থেকে কয়জন মন্ত্রী মোদী মন্ত্রিসভায় যোগদান করতে পারেন তা জেনে নিন।

 

Asianet News Bangla | Published : Jul 6, 2021 11:02 AM IST

110
মোদী মন্ত্রিসভায় নতুন মন্ত্রী ১৭ থেকে ২২ জন - কোন রাজ্য থেকে কারা রয়েছেন আলোচনায়, দেখুন

উত্তরপ্রদেশ

সামনের বছরই উত্তরপ্রেশের নির্বাচন। এই রাজ্যের ৩ থেকে ৪ জন নতুন মন্ত্রী হতে পারেন। বিজেপি ছাড়া জোট সঙ্গী আপনা দলের অনুপ্রিয়া প্যাটেলকে মন্ত্রী করা হবে বলে সূত্রের খবর।

 

210

বিহার

বিহার থেকে ২ জন বা ৩ জনকে মন্ত্রী করা হতে পারে। দৌড়ে রয়েছেন বিজেপি নেতা তথা প্রাক্তন উপমুখ্য়মন্ত্রী সুশীল মোদী, জেডিইউ-এর আরসিপি সিং, এলজেপি-র পশুপতি পরস। তবে জেডিইউ ৪টি মন্ত্রিত্বের দাবি জানাতে পারে বলে শোনা যাচ্ছে। অন্যদিকে এলজেপি-র নেতৃত্ব নিয়ে এখন সংকট চলছে।

310

মধ্যপ্রদেশ

কংগ্রেস থেকে আসা জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার বিজেপি-তে যোগদানের পূর্বশর্তই ছিল কেন্দ্রীয় মন্ত্রিত্ব। এতদিনে তিনি তা পেতে চলেছেন। এই রাজ্য মন্ত্রী হতে পারেন বিজেপি নেতা রাকেশ সিং-ও।

410

মহারাষ্ট্র

এক থেকে দুজনকে মন্ত্রী করা হতে পারে মহারাষ্ট্র থেকে। নাম শোনা যাচ্ছে নারায়ণ রানে, হিনা গাভিট  এবং রঞ্জিত নায়েক নিমবালকর-এর।

510

রাজস্থান

রাজস্থান থেকে নতুন করে মন্ত্রিসভায় যোগ দেওয়ার কথা একজনের।

610

জম্মু ও কাশ্মীর

জম্মু ও কাশ্মীর আপাতত কেন্দ্রশাসিত অঞ্চল হলেও, এখানে সম্প্রতি বিধানসভা নির্বাচনের লক্ষ্যে আলোচনা শুরু হয়েছে। সেই প্রেক্ষিতেই জম্মু-কাশ্মীরের বিজেপির দুই সাংসদের একজনকে মন্ত্রী করা হতে পারে।

710

লাদাখ

কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের বিজেপি সাংসদ জামিয়াং সেরিং নামগিয়াল-কেও মন্ত্রী করা হতে পারে।

810

অসম

অসম থেকে সর্বানন্দ সোনোয়াল-এর মন্ত্রিসভায় যোগ দেওয়া প্রায় পাকা। আরও একজনকে উত্তর-পূর্বের এই রাজ্য থেকে মন্ত্রী করা হতে পারে।

910

পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গ থেকে দুজন নতুন করে যোগ দিতে পারেন মোদী মন্ত্রিসভায়। আলোচনায় রয়েছে শান্তনু ঠাকুর
এবং নিশিথ প্রামানিকের নাম।

1010

দায়িত্ব কমবে নয় মন্ত্রীর

আপাতত মোদী মন্ত্রীসভায় অন্তত নয়জন মন্ত্রী অতিরিক্ত মন্ত্রকের দায়িত্ব সামলাচ্ছেন। তাঁদের বার কমানো হবে বলেই জানা গিয়েছে। এই নয়জন হলেন - প্রকাশ জাভাদেকর, পীযূষ গয়াল, ধর্মেন্দ্র প্রধান, নিতিন গড়করি, ডাক্তার হর্ষ বর্ধন, নরেন্দ্র সিং তোমর, রবিশঙ্কর প্রসাদ, স্মৃতি ইরানি এবং হরদীপ সিং পুরি।

Share this Photo Gallery
click me!
Recommended Photos