কেন্দ্র সরকারি কর্মচারীদের মুখে চওড়া হাসি, মহার্ঘ ভাতা বাড়ল মোদী সরকার

বড় সিদ্ধান্ত কেন্দ্রের(Centre) মোদী সরকারের। বাড়ানো হল কেন্দ্রীয় সরকারি কর্মচারিদের (central government employees) ডিএ (dearness allowance) ও ডিয়ারনেস রিলিফ (dearness relief)। কেন্দ্রীয় মন্ত্রিসভার নয়া সিদ্ধান্তে সরকারি কর্মচারিদের মুখে খুশির হাসি। বৃহস্পতিবার (Thursday) তিন শতাংশ(3 per cent) মহার্ঘ ভাতা বাড়ানো হল কেন্দ্র সরকারি কর্মচারীদের। 

Parna Sengupta | Published : Oct 21, 2021 3:04 PM IST

19
কেন্দ্র সরকারি কর্মচারীদের মুখে চওড়া হাসি, মহার্ঘ ভাতা বাড়ল মোদী সরকার

মূল বেতন বা পেনশনের ২৮ শতাংশের বর্তমান হারের চেয়ে তিন শতাংশ বৃদ্ধি করা হয়েছে। মোদী সরকারের এই পদক্ষেপ থেকে প্রায় ৪৭.১৪ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৮.৬২ লাখ পেনশনভোগী উপকৃত হবেন। 

29

কেন্দ্র সরকারের মহার্ঘ ভাতা বাড়ানোর সিদ্ধান্ত। এর ফলে কোষাগারে বছরে ৯৪৮৮.৭০ কোটি টাকা খরচ হবে। বৃহস্পতিবার সকালেই এই সিদ্ধান্তের ইঙ্গিত মিলেছিল। 

39

এই সিদ্ধান্তের ফলে ২৮ শতাংশ থেকে বেড়ে মহার্ঘ ভাতা হল ৩১ শতাংশ। ২০২২-এর পয়লা জুলাই থেকে কার্যকর হবে এই বৃদ্ধি। বৃহস্পতিবার এমনটাই জানান অনুরাগ ঠাকুর (Anurag Thakur)।

49

ডিএ এবং ডিআর বৃদ্ধির সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। এর আগে একটি বৈঠক করে মন্ত্রিসভা। কেন্দ্র সরকারের এই সিদ্ধান্তে পেনশনভোগী ও সরকারি কর্মচারিরা বেশ খুশি।

59

২০২১ সালের জুলাই মাসে, সরকার প্রায় এক বছর পরে কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মুলতুবি ডিএ এবং ডিআর বৃদ্ধি অনুমোদন করে।

69

এর আগে জুলাই মাসে ২৮ শতাংশ পর্যন্ত বাড়ানো হয় মহার্ঘ ভাতা। এতে উপকৃত হন ১.২ কোটিরও বেশি কর্মচারি। ডিয়ারনেস অ্যালায়েন্স বা ডিএ (DA) বাড়ানো হয় মোট ১১ শতাংশ। 

79

কোভিড -১৯ মহামারীর মধ্যে রাজস্ব সংগ্রহে ঘাটতির কারণে সরকার ২০২০ সালে ডিএ দেওয়া বন্ধ করে। কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা এবং মহার্ঘ্য ত্রাণ সুবিধা সাময়িকভাবে বন্ধ হয়ে যায়। 

89

জুলাই মাসে ডিএ এবং ডিআর বৃদ্ধি পুনরায় শুরু হলে লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীরা উপকৃত হয়েছেন।

99

২০২০ সালের জানুয়ারিতে ৪ শতাংশ, জুনে ৩ শতাংশ, ২০২১ সালে জানুয়ারিতে ৪ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ে। জুলাইয়ে বাড়ে ১৭ শতাংশ। ফলে মোট মহার্ঘ ভাতা বাড়ে ২৮ শতাংশ। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos