চাষের সঙ্গে কোনও যোগ নেই, অথচ নেতৃত্ব দিচ্ছেন কৃষক আন্দোলনের - চিনে নিন সেইসব নেতাদের

দিল্লিতে প্রায় এক পক্ষকাল ধরে চলছে কৃষক বিক্ষোভ। নয়া কৃষি আইন সম্পর্কে ইতিমধ্যেই তাঁদের সঙ্গে আলোচনায় বসেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং কৃষিমন্ত্রী নরেন্দ্র সি তোমর। কেন্দ্রের পক্ষ থেকে লিখিত প্রস্তাব দিয়ে বলা হয়েছে এমএসপি সুরক্ষা এবং চুক্তি চাষ-সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করতে প্রস্তুত কেন্দ্র। তা সত্ত্বেও অচলাবস্থা কাটেনি। কেন্দ্রের সঙ্গে আলোচনা করতে আসছেন বিভিন্ন কৃষক সংগঠনের নেতারা। তবে তাঁরা কি আদৌ মাটির সঙ্গে যুক্ত? চাষের সঙ্গে যুক্ত? দেখুন তো -     

 

amartya lahiri | Published : Dec 12, 2020 11:14 AM IST / Updated: Dec 28 2020, 12:14 PM IST

18
চাষের সঙ্গে কোনও যোগ নেই, অথচ নেতৃত্ব দিচ্ছেন কৃষক আন্দোলনের - চিনে নিন সেইসব নেতাদের

দর্শন পাল
 

পঞ্জাবের ক্রান্তিকারি কিষাণ ইউনিয়নের রাজ্য সভাপতি। তিনি সিপিআই (মাওবাদী)-র সঙ্গে যুক্ত।

পটভূমি / পেশা: পাতিয়ালা-র বাসিন্দা এবং পঞ্জাব-এর স্বাস্থ্য বিভাগের অবসরপ্রাপ্ত চিকিৎসক।

 

28

হান্নান মোল্লা
 

অল ইন্ডিয়া কিষাণ সভা (এআইকেএস)-র সাধারণ সম্পাদক এবং ইল ইন্ডিয়া এগ্রিকালচারাল ওয়ার্কাস ইউনিয়নের যুগ্ম সম্পাদক। তিনি সিপিআই (এম) দলের সদস্য।

পটভূমি / পেশা: পশ্চিমবঙ্গের হাওড়ার বাসিন্দা এবং উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রের প্রাক্তন সাংসদ (সিপিএম)। তিনি ১৯৮০ থেকে ২০০৯ সাল পর্যন্ত সংসদ সদস্য ছিলেন। ১৯৮০ থেকে ১৯৯১ সাল পর্যন্ত তিনি ডিওয়াইএফআই-এর সাধারণ সম্পাদকও ছিলেন।

 

38

অক্ষয় কুমার


নবনির্মাণ বিকাশ সংগঠন (এনএনভিএস)-এর জাতীয় আহ্বায়ক।

পটভূমি / পেশা: ওড়িশার জগৎসিংপুরের বাসিন্দা। অক্ষয় কুমার একজন সামাজিক কর্মী এবং আন্না হাজারে এবং মেধা পাটেকারের ঘনিষ্ঠ সহযোগী। তিনি অতীতে নর্মদা বাঁচাও আন্দোলন এবং আজাদি বাঁচাও আন্দোলনের মতো বড় বড় সামাজিক আন্দোলনে অংশ নিয়েছিলেন। অক্ষয় কুমার যুবভারতীর প্রাক্তন আহ্বায়ক। তিনি সাধু বিনোবা ভাবের অনুগামী এবং প্রিন্ট মিডিয়া বিশেষত স্থানীয় ওড়িয়া দৈনিক 'সম্বাদ' এবং ইলেকট্রনিক মিডিয়া, 'কনক নিউজ'-এর সঙ্গে তাঁর ভাল সম্পর্ক রয়েছে।

48

কবিতা কুরুগন্তী


এআইকেএসসিসি-র সদস্য।

পটভূমি / পেশা: তিনি একজন সামাজিক কর্মী। মহিলা কিষাণ অধিকার মঞ্চ (এমএকেকেএম) এবং সাস্টেইনেবল অ্যান্ড হোলিস্টিক এগ্রিকালচার বা (আশা) নামে দুটি এনজিও পরিচালনা করেন তিনি।

58

যোগেন্দ্র যাদব

স্বরাজ ভারত-এর আহ্বায়ক।

পটভূমি / পেশা: তিনি একজন সমাজকর্মী এবং একজন সেফোলজিস্ট অর্থাৎ ভোট বিশ্লেষক। কৃষক প্রতিনিধিদের অংশ না হয়েও তিনি সরকারী প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করছেন। কৃষকদের বিক্ষোভের সঙ্গে তিনি সক্রিয়ভাবে যুক্ত হয়েছেন এবং সংঘবদ্ধ কিষাণ মোর্চার সক্রিয় সদস্য। এআইকেএসসিসির সহ-আহ্বায়ক। তিনি ইউজিসি এবং শিক্ষার অধিকার বিষয়ক জাতীয় উপদেষ্টা পরিষদের প্রাক্তন সদস্য।

 

68

জগমোহন সিং পটিয়ালা

বিকেইউ (দাকাউন্দা)-র সদস্য। সিপিআই (মাওবাদী)-র সঙ্গে যুক্ত।

পটভূমি / পেশা: তিনি পাতিয়ালার বাসিন্দা এবং প্রশিক্ষিত আকুপাঙ্কচারবিদ। জগমোহন অতীতে পঞ্জাব সরকারের সমবায় বিভাগে কাজ করতেন।

 

78

কিরণজিৎ সেখো

কুলহিন্দ কিষাণ ফেডারেশনের সদস্য। তিনি সিপিএম-র সঙ্গে যুক্ত।

পটভূমি / পেশা: পেশায় তিনি একজন আইনজীবী।

 

88

প্রেম সিং বনংগু

কুলহিন্দ কিষাণ ফেডারেশনের সদস্য।

পটভূমি / পেশা: পেশায় তিনি একজন আইনজীবী।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos