দেশে জিডিপি ০.৪ শতাংশ বৃদ্ধি, করোনা আবহেই আশার আলো দেখছেন বিশেষজ্ঞরা

করোনাভাইরাসের অবহের মধ্যেই ভারতের জিডিপি (GDP) ০.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আর তাতেই ভারতীয় অর্থনীতির মন্দা কেটে গেছে বলেও আশা করছেন দেশের অর্থনৈতিক বিশেষজ্ঞরা। শুক্রবার ন্যাশানাল স্ট্যাটিসটিক অফিসের তরফে দেওয়া তথ্য অনুযায়ী ২০২০-২১ অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিক অর্থাৎ অক্টোরবর থেকে ডিসেম্বর পর্যন্ত দেশের জিডিপি বেড়েছে ০.০৪ শতাংশ। 

Asianet News Bangla | Published : Feb 26, 2021 4:07 PM IST

18
দেশে জিডিপি ০.৪ শতাংশ বৃদ্ধি, করোনা আবহেই আশার আলো দেখছেন বিশেষজ্ঞরা

 তৃতীয় ত্রৈমাসিক অর্থাৎ ২০২০-২১ অর্থবর্ষে ২০২০-২১ অর্থবর্ষে অক্টোরবর থেকে ডিসেম্বর পর্যন্ত দেশের জিডিপি বেড়েছে ০.০৪ শতাংশ।  তাতেই অর্থনীতিবিদরা মনে করছেন ভারত এবার মন্দার হাত থেকে মুক্তি পাবে। 
 

28

শুক্রবার স্ট্যাটিসটিকস ও প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন মন্ত্রকের তরফ থেকে জানান হয়েছে ২০২০-২১ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে দেশের গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট বা জিডিপি বৃদ্ধির হাত ২৩.৪ শতাংশ নেমে গিয়েছিল। দ্বিতীয় ত্রৈমাসিকে সেই সংখ্যা বাড়লেও দেশের জিডিপি বৃদ্ধির হার ছিল  -৭.৩ শতাংশ। তৃতীয় ত্রৈমাসিকে সেই বৃদ্ধির হার গিয়ে পৌঁছেছিল ০.৪ শতাংশে। 

38

 শুক্রবার স্ট্যাটিসটিকস ও প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন মন্ত্রকের তরফে জানান হয়েছে এখান থেকেই ভারতীয় অর্থনীতির পুনরুত্থান ঘটবে। 

48

২০২০ সালের শেষ প্রান্তিকে প্রবৃদ্ধির পরে কয়েক প্রধান অর্থনীতির দেশের সঙ্গে ভারতেও জিডিপি ৮ শতাংশ কমে যাবে বলে অনুমান করা হয়েছিল। ডিসেম্বরে ভারতের আর্থিক প্রবৃদ্ধি ফিরে আসার মূল কারণ হল বর্তমানে কিছুটা হলেও কেটেছে সংকট।  
 

58

রয়টার্সের পক্ষ থেকে আগেই বলা হয়েছিল ভারতে আর্থিক প্রবৃদ্ধির পরিমান বছরে ০.৫ শতাংশ বৃদ্ধি পাবে।  

68

শুক্রবার সরকারি তথ্য অনুযায়ী গতবছরের জানুয়ারির তুলনায় চলতি বছর জানুয়ারি ৮টি  মূল অবকাঠামোখাতে আউটপুট ০.১ শতাংশ বেড়েছে।  

78

২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের এপ্রিল পর্যন্ত অপরিষোধিত তেল, বিদ্যুতের মত অবকাঠামোগত আউটপুট আগের তুলনায় ৮.৮ শতাংস কমেছে। 
 

88

 ৫ ফেব্রুয়ারি আর্থিক নীতি পর্যালোচনাতে ভারতীয় রিজার্ভব্যাঙ্ক ২০২১-২২ অর্থবর্ষে জিডিপি প্রবৃদ্ধি ১০.৫ শতাংস হবে বলে আশা করেছে। আন্তর্জাতিক মুদ্রাতহবিল আশা করছে ভারতে আর্থিক প্রবৃদ্ধির হার ১১.৫ শতাংশ বৃদ্ধি পাবে। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos