সোশ্যাল মিডিয়া ও OTT প্ল্যাটফর্মের জন্য কড়া নির্দেশিকা, ত্রিস্তরীয় নিরাপত্তা নিয়ন্ত্রণ ব্যবস্থা ঘোষণা

সোশ্যাল মিডিয়া আর ওটিটি প্ল্যাটফর্মের জন্য নতুন নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকার। নতুন নির্দেশিকা অনুযায়ী এবার থেকে ত্রিস্তরীয় নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু হতে চলেছে। ভারতের সার্বভোমত্ব ও অখণ্ডতার পক্ষে ক্ষতিকারক বিষয়গুলিকে নিষিদ্ধ করতে একাধিক মন্ত্রকের সমন্বয় নির্দেশিকার খসড়া তৈরি করা হয়েছে বলেও জানান হয়েছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ ও প্রকাশ জাভড়েকর সোশ্যাল মিডিয়া ও ওটিটি প্ল্যাটফর্মের নির্দেশিকার বিষয় সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন। 

Asianet News Bangla | Published : Feb 25, 2021 10:46 AM IST

19
সোশ্যাল মিডিয়া ও OTT প্ল্যাটফর্মের জন্য কড়া নির্দেশিকা, ত্রিস্তরীয় নিরাপত্তা নিয়ন্ত্রণ ব্যবস্থা ঘোষণা

 সোশ্যাল মিডিয়া আর ওটিটি প্ল্যাটফর্ম নিয়ে নয়া নির্দেশিকা কেন্দ্রের। দেশের সার্বভোমত্ব ও অখণ্ডতার পক্ষে ক্ষতিকারক বিষয়গুলিকে নিষিদ্ধ করতে একাধিক মন্ত্রকের সমন্বয় নির্দেশিকার খসড়া তৈরি করা হয়েছে বলেও জানান হয়েছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ ও প্রকাশ জাভড়েকর সোশ্যাল মিডিয়া ও ওটিটি প্ল্যাটফর্মের নির্দেশিকার বিষয় সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন। 
 

29

 বলা হয়েছে অভিযোগ নিরসনের জন্য থাকবে একটি বিভাগ। নেতৃত্ব মুখ্য নিরসন আধিকারিক। প্রত্যেক মাসের অভিযোগের রিপোর্ট জমা দিতে হবে। ১৫ দিনের মধ্যে যাবতীয় অভিযোগ নিরসন করতে হবে। প্রত্যেক প্ল্যাটফর্মের জন্য একজন করে নোডাল অফিসার নিয়োগ করা হবে। আইনরক্ষকদের সঙ্গে সেই ব্যক্তির যোগাযোগ থাকবে। 
 

39

সোশ্যাল মিডিয়ায় কোনো ক্ষতিকর বিষয় পেলে সংশ্লিষ্টদের তার উৎস সন্ধান করতে হবে। আদালত বা সরকারের অনুমতি নিয়ে অভিযুক্ত ব্যক্তির পরিচয় প্রকাশ করা যাবে। 
 

49

ওটিটি প্ল্যাটফর্মের জন্য সমস্ত কনটেন্টকে বয়স ভিত্তির পাঁচটি ভাগে ভাগ করা যাবে। সেগুলি হল ইউনিভার্সাল বা (U), U/A ৭ বছরের জন্য , U/A ১৩ বছরের জন্য, U/A ১৬ বছরের জন্য ও প্রাপ্ত বয়স্কদের জন্য। শেষের তিন শ্রেনির পেরেন্টাল লক থাকতে হবে। 

59

 রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন সোশ্যাল মিডিয়ায় এখন থেকে আর আপত্তিজনক ভাষা ব্যবহার করা যাবে না। সোশ্যাল মিডিয়ায় প্ল্যাটফর্ম থেকে যাতে হিংসা ছড়িয়ে না পড়ে সেদিকেও নজর দেওয়া হয়েছে। 
 

69

জনসাধারণ যাতে অভিযোগ দায়ের করতে পারেন সেজন্য অনলাইন পোর্টালেরও ব্যবস্থা করা হবে। 
 

79

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সাইটে নতুন ওয়েবসাইটগুলি নিবদ্ধিত করতে হবে। ভারতের প্রেস কাউন্সিলের অধীনে সাংবাদিকতা আচরণবিধি হিসেবেই তাদের কোড অব এথিক্স মেনে চলতে হবে। 
 

89

প্রতিরক্ষা, বিদেশ, স্বরাষ্ট্র, তথ্য ও সম্প্রচার আইন, তথ্য প্রযুক্ত ও মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের প্রতিনিধিরা ঐক্যবদ্ধ হয়েই এই খসড়া তৈরি করেছেন বলেও জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। 
 

 

99

সংশ্লিষ্ট কমিটির হাতে অভিযোগের শুনানির জন্য স্বতঃপ্রণোদিত ক্ষমতা থাকবে। কমিটি নীতি লঙ্ঘনকারীদের সতর্ক ও সেন্সরিং ও তিরস্কার করতে পারে। ক্ষমা চাইবারও নির্দেশ দিতে পারে কমিটি।

Share this Photo Gallery
click me!
Recommended Photos