এখনই ভোট হলে ক্ষমতায় ফিরবে বামেরা, প্রকাশ এশিয়ানেট নিউজ ও 'সিফোর' সমীক্ষায়

পশ্চিমবঙ্গ মুখ ফেরালেও, কেরালা এখনও মুখ ফেরায়নি লাল ব্রিগেডের থেকে। দেশের মধ্যে একমাত্র কেরলে রয়েছে বাম সরকার। এখনই বিধানসভা ভোট হলে কেরালায় সিপিএমের নেতৃত্বাধীন বাম গণতান্ত্রিক ফ্রন্ট অর্থাৎ এলডিএফ ফের ক্ষমতায় ফিরতে চলেছে। মুখ্যমন্ত্রী হিসেবেও পছন্দের তালিকায় সবার উপের পিনারাই বিজয়ন। প্রকাশ পেল এশিয়ানেট নিউজ ও 'সি ফোর' সমীক্ষায়।
 

Sudip Paul | Published : Feb 22, 2021 8:20 AM IST

110
এখনই ভোট হলে ক্ষমতায় ফিরবে বামেরা, প্রকাশ এশিয়ানেট নিউজ ও 'সিফোর' সমীক্ষায়

হাতছাড়া হয়েছে পশ্চিমবঙ্গ। তাও প্রায় দেখতে দেখতে কেটে গেল ১০ বছর। সামনে আরও একটি নির্বাচন। সেখানেও বামেদের আশার আলো খুব একটা দেখছে না রাজনৈতিক মহল।
 

210

পশ্চিমবঙ্গ হাতছাড়া হওয়ার পর হারের মুখ দেখতে হয়েছে ত্রিপুরাতেও। সেখানে মাণিক 'সরকার'- কে হার মানতে হয়েছে মোদী ম্যাজিকের কাছে। 
 

310

দেশের মধ্যে একমাত্র সবেধন নীলমণি হিসেবে কেরলে টিকে রয়েছে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের নেতৃত্বে বাম গণতান্ত্রিক ফ্রন্ট অর্থাৎ এলডিএফ  সরকার।
 

410

পশ্চিমবঙ্গের মতই আগামি কয়েক মাসের মধ্যে নির্বাচন হতে চলেছে। কেরালেতেও। তবে বাংলা, ত্রিপুরা হাতছাড়া হলেও, কেরলে ফের আসতে চলেছে বাম সরকার। তেমনটাই ইঙ্গিত এশিয়ানেট নিউজ ও 'সি ফোর' সমীক্ষায়।

510

এই সমীক্ষায় কেরালার শহর ও শহরকলী মিলিয়ে মোট ১০ হাজার ৩৯৬ জন মানুষের মতামত নেওয়া হয়েছে। তার মধ্যে রয়েছে ২৭২টি আর্বান ও ৮১১টি রুরাল অঞ্চল।
 

610
সমীক্ষায় জানা যাচ্ছে এখনই কেরালায় ভোট হলে ১৪০টি আসনের মধ্যে ৭২ থেকে ৭৮টি আসন নিয়ে ফের ক্ষমতায় আসতে চলেছে পিনারাই বিজয়ন সরকার। মোট ৪১ শতাং ভোট পেতে পারে বাম জোট।
710

এছাড়া প্রধান বিরোধী দল হিসেবে ইউডিএফ পেতে পারে ৫৯ থেকে ৬৫টি আসন। কিন্তু কেরালায় ফল খারাপ হতে চলেছে বিজেপির। সমীক্ষায় জানা যাচ্ছে ৩-৭টি আসন পেতে চলেছে পদ্ম শিবির।

810

শুধু কেরালার ক্ষমতা ধরে রাখাই নয়, এখন ভোট হলে কেরালাবাসীর মুখ্যমন্ত্রীর হিসেবে পছন্দের তালিকাতে সবার উপরে রয়েছেন বর্তমান মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

910
মোট স্যাম্পেলের ৩৯ শতাংশ মানুষ পিনারাই বিজয়নকেই মুখ্যমন্ত্রীর হিসেবে প্রথম পছন্দ হিসেবে বেছে নিয়েছেন। দ্বিতীয় স্থানে রয়েছে ইউডিএফ প্রাপ্রার্থী ওমেম চান্ডি। বিজেপি নেতা কে সুরন্দরন রয়েছে ৬ নম্বর স্থানে।
1010

এক সরকারকে ক্ষমতায় ফিরিয়ে আনেনা কেরালাবাসী। কিন্তু এশিনায়নেট নিউজ  ও 'সি ফোর' সমীক্ষায় দেখা যাচ্ছে সেই ট্রেন্ড এবার ভাঙতে চলেছে। যা স্বস্তিতে রেখেছে বাম নেতৃত্বকে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos