চিন সীমান্তের খুব কাছে সফর মোদীর, দেখে নিন হিমালয়ের কোলে প্রধানমন্ত্রীর ছবির কোলাজ

শুক্রবার সকালে কেদারনাথে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কেদারনাথ মন্দিরে পুজোও দেন প্রধানমন্ত্রী। কেদারনাথ থেকে তিনি পৌঁছন বদ্রীনাথে। শুক্রবার রাতে বদ্রীনাথে থাকবেন মোদী। দীপাবলির আগে প্রধানমন্ত্রীর এই সফরে নজর গোটা দেশের। 

Web Desk - ANB | Published : Oct 21, 2022 8:51 AM IST

19
চিন সীমান্তের খুব কাছে সফর মোদীর, দেখে নিন হিমালয়ের কোলে প্রধানমন্ত্রীর ছবির কোলাজ

শুক্রবার সকালে উত্তরাখণ্ডের কেদারনাথ ধামে পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এখানে তিনি মন্ত্র উচ্চারণের পাশাপাশি আচার-অনুষ্ঠানের মাধ্যমে ভগবান শিবের পূজা করেন। এর পরে, তিনি এখানে গৌরীকুন্ডকে কেদারনাথের সাথে সংযোগকারী একটি গুরুত্বপূর্ণ রোপওয়ে প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

29

ষষ্ঠবারের মতো কেদারনাথ সফর করছেন প্রধানমন্ত্রী মোদী। তিনি এর আগে ২০১৭ সালের তেসরা মে, ২০১৭ সালের ২০শে অক্টোবর, ২০১৮ সালের সাতই নভেম্বর, ২০১৯ সালের ৮ই মে ও ২০২১ সালের ৫ই নভেম্বর কেদারনাথ ধাম পরিদর্শন করেন। এই সময়েও তিনি অনেক প্রকল্প উপহার দিয়েছিলেন। এবার তিনি এখানে আদিগুরু শঙ্করাচার্যের সমাধিতেও যান।

39

শুক্রবার মোদী কেদারনাথ মন্দির সংলগ্ন এলাকায় যে পুনর্গঠন কাজ চলছে তাও পরিদর্শন করেন। কেদার নাথের পর তিনি বদ্রীনাথ দর্শন করেন। সেখানে তিনি কয়েকটি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। সেখানেই রাত্রিযাপন করবেন বলে জানা গিয়েছে। 

49

পূজা এবং নির্মাণ কাজ পরিদর্শন করার পর, প্রধানমন্ত্রী মোদী প্রায় ৯৪৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত সোনপ্রয়াগ-কেদারনাথ রোপওয়ে প্রকল্পের ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন। প্রকল্পের সঙ্গে যুক্ত ন্যাশনাল হাইওয়ে লজিস্টিকস ম্যানেজমেন্ট লিমিটেডের আধিকারিকরা জানান, ভিডিওগ্রাফি ও ফটোগ্রাফির মাধ্যমে প্রধানমন্ত্রীকে প্রকল্প সম্পর্কে অবহিত করা হয়েছে এবং তিনি প্রকল্পটি ভালোভাবে বুঝেছেন।

59

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবার কেদারনাথে তাঁর বিশেষ পোশাকে হাজির হন। প্রার্থনা শেষে কেদারনাথ মন্দির থেকে বেরিয়ে তিনি জনসাধারণের শুভেচ্ছা গ্রহণ করেন। তার পোশাক সবার নজর কাড়ে। এবার প্রধানমন্ত্রী এসেছেন হিমাচলের বিশেষ পোশাক চোলা ডোরা পরে। এটাও লক্ষণীয় যে হিমাচল প্রদেশে এখন বিধানসভা নির্বাচনের প্রস্তুতি চলছে। 

69

এরপর প্রধানমন্ত্রী বদ্রীনাথে পৌঁছন, সেখানে সকাল সাড়ে ১১টার দিকে তিনি শ্রী বদ্রীনাথ মন্দিরে দর্শন ও পূজা করেন। দুপুর ১২টায় রিভারফ্রন্টের উন্নয়ন কাজের অগ্রগতি পর্যালোচনা করেন তিনি। দুপুর সাড়ে ১২টায় মনা গ্রামে রাস্তা ও রোপওয়ে প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মোদী। 

79

এরপর দুপুর ২টার দিকে তিনি এরাইভাল প্লাজা ও লেকের উন্নয়ন কাজের অগ্রগতি পর্যালোচনা করেন বলে জানা গিয়েছে। প্রধানমন্ত্রী ৩৪০০ কোটি টাকারও বেশি মূল্যের সংযোগ প্রকল্পগুলির ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

89

প্রধানমন্ত্রীর সফরকে সামনে রেখে হলুদ ও কমলা ফুল দিয়ে সাজানো হয়েছে বদ্রীনাথ মন্দির। মন্দিরের পুরোহিতরা বৈদিক মন্ত্রের মধ্যে পুরো আচার-অনুষ্ঠানের সাথে প্রধানমন্ত্রীর পূজা করান। মন্দিরে দর্শন ও পূজার পর মোদি বদ্রীনাথ মাস্টার প্ল্যানের অধীনে উন্নয়ন কাজের অগ্রগতি পর্যালোচনা করেন।

99

মোদীর সফর ঘিরে সেজে ওঠে কেদারধাম। এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। শুধু পুজো দেওয়াই নয়, একাধিক প্রকল্পও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উন্নয়ন কাজ পরিদর্শন, নতুন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মোদী। বদ্রীনাথে তাঁর সঙ্গে রয়েছেন উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos