প্রযুক্তির হাত ধরে ইতিহাসে - মোদীর উপহার ঝাঁ চকচকে জালিয়ানওয়ালাবাগ জাদুঘর কমপ্লেক্স, দেখুন

১৯১৯ সালের সেই বুলেটের দাগ এখনও মিলিয়ে যায়নি। তবে, সংস্কারের অভাবে, এতদিন অবহেলাতেই পড়েছিল এই ঐতিহাসিক স্থান - জালিয়ানওয়ালাবাগ। যে নির্মম হত্যাকাণ্ডের প্রতিবাদে ব্রিটিশ সরকারের দেওয়া নাইটহুড ত্যাগ করেছিলেন রবিন্দ্রনাথ ঠাকুর। সেই হত্যাকাণ্ডের রক্তাক্ত ইতিহাসকে নতুন প্রজন্মের সামনে প্রযুক্তির মাধ্যমে সাজিয়ে তোলা হয়েছে। ২৮ অগাস্টই সামনে আসবে নব কলেবরের জালিয়ানওয়ালাবাগ। তার আগেই রইল আপনাদের জন্য - 

amartya lahiri | Published : Aug 27, 2021 5:55 PM IST

110
প্রযুক্তির হাত ধরে ইতিহাসে - মোদীর উপহার ঝাঁ চকচকে জালিয়ানওয়ালাবাগ জাদুঘর কমপ্লেক্স, দেখুন

জালিয়ানওয়ালাবাগ স্মারক কমপ্লেক্সটির সংস্কার করেছে মোদী সরকার। শনিবার, ২৮ অগাস্ট এই সংস্কারকৃত কমপ্লেক্সটি জাতির উদ্দেশ্যে উৎসর্গ করবেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। সন্ধ্যা ৬টা বেজে ২৫ মিনিটে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

210

স্মারকে কমপ্লেক্সে বেশ কয়েকটি জাদুঘর গ্যালারিও নির্মাণ করা হয়েছে। সেগুলিরও  উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী। এই ইভেন্টে এই কমপ্লেক্সটির উন্নয়নের জন্য সরকার কী কী উদ্যোগ নিয়েছে, তাও দেখানো হবে।
 

310

১৯১৯ সালের ১৩ এপ্রিল জালিয়ানওয়ালাবাগের হত্যাকাণ্ড ঘটেছিল। চারটি জাদুঘর গ্যালারিতে পাঞ্জাবে ঘটে যাওয়া সেই ঘটনার ঐতিহাসিক মূল্য তুলে ধরা হয়েছে।  অপ্রয়োজনীয় এবং অব্যবহৃত ভবনগুলিকে সংস্কার করে এই গ্যালারিগুলি তৈরি করা হয়েছে।

410

জাদুঘরের গ্যালারিতে থাকবে অডিও-ভিজ্যুয়াল প্রযুক্তির সংমিশ্রণ। এর মধ্যে রয়েছে প্রজেকশন ম্যাপিং এবং থ্রিডি উপস্থাপনাও। সেইসঙ্গে থাকছে বিভিন্ন শিল্প ও ভাস্কর্যও।

510

জালিয়ানওয়ালাবাগ কমপ্লেক্সেই সেই অন্ধকার ময় দিনের ঘটনা মূর্ত করে তোলার ব্যবস্থাও করা হয়েছে। এর জন্য একটি লাইট অ্যান্ড সাউন্ড শো স্থাপন করা হয়েছে।
 

610

পঞ্জাবের স্থানীয় স্থাপত্য শৈলীর সঙ্গে ঐতিহ্যের সংমিশ্রনে পুনরুদ্ধারের কাজ করা হয়েছে। শহীদ কূপটি মেরামত ও পুনরুদ্ধার করা হয়েছে একটি রিডিফাইন্ড সুপারস্ট্রাকচার দিয়ে।

710

জালিয়ানওয়ালাবাগের সবথেকে বিখ্যাত এলাকা এর 'শিখা স্মৃতিস্তম্ভ'। এটিকেও মেরামত ও পুনরুদ্ধার করা হয়েছে। জলাশয়গুলির সংস্কার করে লিলি ফুল লাগানো হয়েছে।  চলাফেরার পথগুলি আরও প্রশস্ত করা হয়েছে।
 

810

যথাযথ সংকেত-সহ চলাচলের পথগুলিতে অত্যাধুনিক সুযোগ -সুবিধার ব্যবস্থা করা হয়েছে। কৌশলগত এলাকাগুলিতে বিশেষ আলোকসজ্জা দেওয়া হয়েছে। দেশীয় গাছপালা এবং বিভিন্ন ইনস্টলেশন স্থাপন করে সম্পূর্ণ কমপ্লেক্সটিকে সাজিয়ে তোলা হয়েছে। 

910

পরিত্রাণের মাঠ, অমর জ্যোতি এবং ফ্ল্যাগ মাস্টকে বসানোর জন্য নতুন নতুন এলাকা তৈরি করা হয়েছে। দর্শনার্থীরা যাতে সবকিছু ভালো করে ঘুরে দেখতে পারেন, তারও ব্যবস্থা করা হয়েছে। 

1010

শনিবারের অনুষ্ঠানে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রী, কেন্দ্রীয় আবাসন ও নগর বিষয়ক মন্ত্রী, সংস্কৃতি প্রতিমন্ত্রী, পঞ্জাবের রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রী উপস্থিত থাকবেন। এছাড়া, হরিয়ানা, উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীরাও উপস্থিত থাকবেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos