প্রয়াত বিপিন রাওয়াতের সম্মান গ্রহণ করলেন তাঁর দুই মেয়ে, পদ্ম সম্মান অনুষ্ঠানে চাঁদের হাট রাষ্ট্রপতি ভবন

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram Nath Kovind) পদ্ম সম্মান (Padma Award) প্রদান করেন। রাষ্ট্রপতিভবন যেন ছিল চাঁদের হাট। উপস্থিত ছিলেন উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। সম্মান প্রাপকদের তালিকায় যেমন ছিলেন শিল্পি সাহিত্যিক। তেমনই অনুষ্ঠান মঞ্চ আলো করে উপস্থিত ছিলেন করোনাভাইরাসের টিকা প্রস্তুতকাররা। উপস্থিত ছিলেন কেন্দ্রের প্রধান বিরোধী দলের  সদস্য গুলামনবি আজাদও। অন্যদিকে প্রয়াত সেনা প্রধান বিপিন রাওয়াতের হয়ে  সম্মান গ্রহণ করেন তাঁর দুই মেয়ে। প্রথা মেনে সোমবার রাষ্ট্রপতি এই বিশেষ সম্মান প্রদান করেন। যদিও সম্মান প্রাপকদের নাম ঘোষণা করা হয়েছিল ২৬ জানুয়ারির আগের দিন। 
 

Web Desk - ANB | Published : Mar 22, 2022 4:49 AM IST / Updated: Mar 22 2022, 10:23 AM IST

115
প্রয়াত বিপিন রাওয়াতের সম্মান গ্রহণ করলেন তাঁর দুই মেয়ে, পদ্ম সম্মান অনুষ্ঠানে চাঁদের হাট রাষ্ট্রপতি ভবন


মরণোত্তর পদ্মবিভূষণ সম্মান প্রদান করা হয় দেশের প্রথম সেনা প্রধান বিপিন রাওয়াতরে। সেনা বাহিনীতে তাঁর অসামান্য অবদানের জন্য় এই সম্মান দেওয়া হয়। তিনি ভারতীয় সশস্ত্র বাহিনীতে রূপান্তরমূলক সংস্কার চালু করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন। প্রয়াত বিপিন রাওয়াতের দুই কন্যা সম্মান গ্রহণ করেন। 

215


একজন প্রবীণ রাজনৈতিক নেতা এবং সমাজকর্মী, শ্রী আজাদ তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের জন্য পরিচিত।  অনেক গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত হয়েছেন। জম্মু ও কাশ্মীর প্রাক্তন মুখ্যমন্ত্রীও ছিলেন এই কংগ্রেস নেতা। তাঁকে পদ্মভূষণ সম্মান প্রদান করা হয়। 
 

315


রামপুর-সহসওয়ান ঘরানার একজন ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতজ্ঞ, তিনি সরগাম এবং সরগম ট্যাঙ্কারি ব্যবহারে দক্ষতা অর্জন করেছেন। কলকাতাতেই তাঁর কর্মজীবন। যদিও পদ্মভূষণ সম্মান পেলেন উত্তর প্রদেশের বাসিন্দা হিসেবে। 

415


রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সাহিত্য ও শিক্ষার জন্য পদ্মশ্রী সম্মাপ প্রদান করলেন অধ্যাপক বাদপালিন ওয়ারকে। তিনি খাসি বিভাগের অধ্যাপক। খাসি ভাষাতত্ত্ব, সাহিত্য ও সংস্কৃতির পাশাপাশি অনুবাদের জন্য তাঁকে এই বিশেষ সম্মান প্রদান করা হয়। 

515


পদ্মভূষণ সম্মান পেলেন ভারতীয় ক্রীড়াবিদ দেবেন্দ্র ঝাঝারিয়া। তিনি প্রথম ভারতীয় যিনি প্যারা-জ্যাভলিন প্লেয়ার। তাঁর আরও একটি রেকর্ড রয়েছে। তিনি প্রথম ভারতীয় প্যারা-অ্যাথলিট যিনি প্যারালিম্পিকে দুটি স্বর্ণপদক পেয়েছেন। 

615


ডাঃ পুনাওয়াল্লা হলেন পুনাওয়াল্লা গ্রুপের চেয়ারম্যান যার মধ্যে রয়েছে ভারতের ব্যক্তিগত মালিকানাধীন সেরাম ইনস্টিটিউট, ভারতের শীর্ষ বায়োটেক কোম্পানি এবং বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারক৷ কোভিড টিকা প্রস্তুতকারক হিসেবে পদ্মভূষণ সম্মান প্রদান করা হয় তাঁকে। 

715



একজন ভারতীয় হকি খেলোয়াড়, তিনি মহিলা হকি জুনিয়র বিশ্বকাপ ২০১৩-এ ভারতীয় সর্বোচ্চ গোলদাতা ছিলেন। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁকে পদ্মশ্রী সম্মান প্রদান করেন। 

815


তিনি প্রথম ভারতীয় মহিলা যিনি একই প্যারালিম্পিকে দুটি পদক জিতেছেন এবং প্রথম ভারতীয় মহিলা যিনি প্যারালিম্পিকে সোনা জিতেছেন৷ তাঁকেই সম্মান প্রদান করে রাষ্ট্রপতি। পদ্মশ্রী সম্মনা প্রদান করেন রাষ্ট্রপতি। 

915


সাঁতাল সমাজ থেকে নিরক্ষরতা ও কুসংস্কার দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন তিনি। তাঁরই কাজের সম্মান পেলেন কালীপদ সরেন। তিনি একজন লেখক, গায়ক, নাট্যকার, সাঁওতাল সমাজে খেরওয়াল সরেন নামে পরিচিত। পদ্মশ্রী সম্মান প্রদান করা হয় তাঁকে। 

1015


দেশে চিকিৎসাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য পদ্মশ্রী সম্মান পেলেন ভীমসেন সিংগাল। বম্বে হসপিটাল ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সের নিউরোলজির ডিরেক্টর, তিনি ভারতের একজন প্রখ্যাত নিউরোলজিস্ট যিনি গত 60 বছরে নিউরোলজির বৃদ্ধিতে উল্লেখযোগ্য অবদান রেখেছেন।
 

1115


পদ্মশ্রী সম্মান পেলেন স্বামী শিবানন্দ। দীর্ঘ ৫০ বছর ধরে তিনি কুষ্ঠ আক্রান্ত মানুষের সেবা করে চলেছেন। জগন্নাথ ধাম পুরী তাঁর কর্মস্থল। একাধিক আন্তর্জাতিক সম্মানও পেয়েছেন তিনি। 

1215


পদ্মশ্রী সম্মান প্রদান করা হয় অধ্যাপক কমলাকর ত্রিপাঠিকে। তিনি মেডিক্যাল সায়েন্স ও মেডিসিনের অবসরপ্রাপ্ত অধ্যাপক। বিনামূল্য জনগণের চিকিৎসার জন্য তাঁকে এই বিশেষ সম্মান প্রদান করেন রাষ্ট্রপতি। 
 

1315


মধ্যপ্রদেশের পার্ধন গোন্ড শিল্পি তিনি। উপজাতীয় শিল্পগুলিকে ফিরিয়ে আনা ও নতুন করে প্রতিষ্ঠা করার জন্য কঠোর পরিশ্রম করছেন তিনি। তিনি লোকগাথা ও পৌরানিক গল্পেরও ছবি এঁকেছেন। শিল্পক্ষেত্রে তাঁর এই বিশেষ অবদানের জন্য তাঁকে পদ্মশ্রী সম্মান প্রদান করা হয়। 
 

1415

কাজি সিং বিদ্যার্থী
কালিম্পংএর শিল্পি কাজি সিং বিদ্যার্থী। শিল্পক্ষেত্র অসামান্য অবদানের জন্য তাঁকে বিশেষ সম্মান প্রদান করা হয়। লোকসংস্কৃতির প্রচারে তিনি প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। পদ্মশ্রী সম্মান প্রদান করেন রাষ্ট্রপতি। 

1515


বিজ্ঞানী ও ইঞ্জিনিয়ার ডক্টর জয়ন্তকুমার মগনলাল ব্যাসকে পদ্মশ্রী সম্মান প্রদান করা হয়। তিনি একজন বিশেষজ্ঞ ফরেনসিক বিজ্ঞানী। ন্যাশানাল ফরেনসিক সায়েন্স ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর। ৪৮ বছরর ধরে একাধিক গবেষণা করেছেন তিনি। পদ্মশ্রী সম্মান পেলেন তিনি। 
 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos