কেমন দেখতে হচ্ছে ভারতের নতুন সংসদ ভবন - সামনে এল সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের ছবি, দেখুন

করোনা কালে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের কাজ করা নিয়ে আপত্তি জানিয়েছিল বিরোধী দলগুলি। কিন্তু, তাদের বাধায় থেমে থাকেনি কাজ। মহমারির মধ্য়েই চলছে নয়া সংসদ ভবনের কাজ। ঠিক কী রকম দেখতে হচ্ছে দেশের নতুন গণতন্ত্রের মন্দির? চলতি সপ্তাহেই তার ছবি শেয়ার করেছেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি -

 

Asianet News Bangla | Published : Jun 27, 2021 10:05 AM IST

18
কেমন দেখতে হচ্ছে ভারতের নতুন সংসদ ভবন - সামনে এল সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের ছবি, দেখুন

সেন্ট্রাল ভিস্তা পুনর্নবীকরণ প্রকল্পে একটি নতুন ত্রিভুজাকার সংসদ ভবন তৈরি করা হচ্ছে। সেইসঙ্গে তৈরি হবে একটি সাধারণ কেন্দ্রীয় সচিবালয়।

28

রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত তিন কিলোমিটার দীর্ঘ 'রাজপথ'এরও  পুনর্নির্মাণ করা হবে। সেইসঙ্গে প্রধানমন্ত্রী এবং উপরাষ্ট্রপতিদের নতুন বাসভবনও তৈরি করা হবে।

 

38

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পটির কাজ এই মহামারির সময়ে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নোদী সরকারের সমালোচনা করেছিল বিরোধী দলগুলি। তাদের দাবি ছিল, এই তহবিল যদি স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থার উন্নয়নের জন্য ব্যয় করা হয় তবে তা আরও ভালভাবে কাজে লাগানো হবে।

 

48

এরইমধ্যে সোশ্যাল মিডিয়ায় এই প্রকল্পের অগ্রগতির ছবি পোস্ট করে কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি জানিয়েছেন, একেবারে সময়মতোই কাজ এগোচ্ছে। ঐতিহ্যের সঙ্গে আধুনিকতার মেলবন্ধনে নতুন চেহারা সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ রাজধানীকে নতুন পরিচয় দেবে।

 

58

নয়া সংসদ ভবন চত্তরে জনসাধারণের জন্য আরও বেশি জায়গা থাকবে, জনসাধারণের প্রবেশ অনেক সহজ হবে এবং আগের থেকে অনেক বেশি সবুজায়নও হবে। এমনটাই দাবি করেছেন কেন্দ্রীয় মন্ত্রী।

 

68

'ভবিষ্যতের ঐতিহ্য'কে রূপ দেওয়ার জন্য এই প্রকল্পের শ্রমিকদের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন পুরি। তিনি জানান, দেশের বিভিন্ন অঞ্চল থেকে এসেছেন এই শ্রমিকরা।

 

78
88

এর পাশাপাশি গুজব রটেছিল যে, এই প্রকল্পের রূপায়নে সংসদ ভবন চত্ত্বরে থাকা বেশ কয়েকটি ফলের গাছ কাটা পড়বে। সেই গুজব উড়িয়ে বেশ কয়েকটি ফল বোঝাই জাম গাছের ছবিও পোস্ট করেছেন তিনি।

 

Share this Photo Gallery
click me!
Recommended Photos