মোদীর নিরাপত্তার ফাঁক গলতে পারে না মশাও, দেখুন কী রাজকীয় সুরক্ষায় থাকেন প্রধানমন্ত্রী

ভারতের প্রধানমন্ত্রীর নিরাপত্তা অন্যান্য রাষ্ট্রের প্রধানের মতোই অত্যন্ত কঠোর। বিশেষ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ২৪ ঘন্টা নজরদারি এবং নিরাপত্তা দেওয়া SPG অর্থাৎ স্পেশাল প্রোটেকশন গ্রুপের দায়িত্ব। রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ভারত সরকারের মাথা। তার নিরাপত্তা একটি সর্বোত্তম গুরুত্বের বিষয়। নিরাপত্তা ব্যবস্থায় যেকোনো ত্রুটি দেশের জন্য ভয়াবহ পরিণতি বয়ে আনতে পারে।

Parna Sengupta | Published : Apr 1, 2022 11:55 AM IST

110
মোদীর নিরাপত্তার ফাঁক গলতে পারে না মশাও, দেখুন কী রাজকীয় সুরক্ষায় থাকেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কঠোর নিরাপত্তা দেওয়ার জন্য উচ্চ প্রশিক্ষিত কমান্ডো কর্মী মোতায়েন করা হয়েছে। ভারতে প্রধানমন্ত্রীর নিরাপত্তার স্তরগুলি দেখে নেওয়া যাক। পুলিশ ও রাজ্য সরকারের দেওয়া সুরক্ষা বলয় পদ অনুযায়ী পাওয়া যায়। সেখানে প্রধানমন্ত্রীর নিরাপত্তা নিয়ে কোনও আপোষ চলে না। ভারতে সুরক্ষা ব্যবস্থা ছটি সর্বোচ্চ স্তরে বিভক্ত- SPG, Z+ (সর্বোচ্চ স্তর), Z, Y+, Y এবং X।

210

প্রধানমন্ত্রী যেখানেই যান, তার চারপাশে একাধিক সুরক্ষা বলয় তৈরি করা হয়। প্রতিটি ধাপের চারপাশে এসপিজির নিখুঁত ও দক্ষ শুটার রাখা হয়। এই শ্যুটাররা এক সেকেন্ডের ব্যবধানে হামলাকারীকে হত্যা করতে সক্ষম। 

310

এসপিজিতে প্রায় তিন হাজার সদস্য রয়েছে। প্রধানমন্ত্রী, প্রাক্তন প্রধানমন্ত্রী এবং তাদের পরিবারের সদস্যদের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব তাদের। আমেরিকার সিক্রেট সার্ভিসের নির্দেশ অনুযায়ী এই সেনাদের প্রশিক্ষণ দেওয়া হয়। 

410

SPG-এর সেনাদের কাছে FNF-2000 অ্যাসল্ট রাইফেল, স্বয়ংক্রিয় বন্দুক এবং আধুনিক অস্ত্রের মতো 17 M রিভলভার রয়েছে। য়া প্রধানমন্ত্রীর সুরক্ষায় ব্যবহার করা হয়। 

510

ব্লু বুক অনুযায়ী স্পেশ্যাল প্রোটেকশন গ্রুপ এই নিরাপত্তার দায়িত্ব পালন করেন। নিয়ম অনুসারে প্রধানমন্ত্রীর বিভিন্ন রাজ্য সফরের তিনদিন আগে সমস্ত নিরাপত্তারক্ষীদের সঙ্গে বৈঠক করেন স্পেশ্যাল প্রোটেকশন গ্রুপ। সেই বৈঠকেই সংশ্লিষ্ট রাজ্য প্রশাসনের সঙ্গে প্রধানমন্ত্রীর নিরাপত্তা সংক্রান্ত গোটা পরিকল্পনা শেয়ার করা হয়। 

610

সেখানেই সমস্ত কিছু জরুরি পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়। প্রধানমন্ত্রীর যাতায়াতের জন্য ব্যবহার করা হয় বিস্ফোরক রোধক ল্যান্ড রোভার, কিংবা ল্যান্ড ক্রুসার। 

710

Mercedes-Maybach S650 Pullman Guard গাড়িটিতে রয়েছে ১০ স্তরীয় সুরক্ষা। এর শরীর বিশেষ ধাতু দিয়ে তৈরি। এই গাড়িকে দুর্গের থেকে কোনও অংশে কম বলা যায় না। গাড়িটি ২মিটার দূর থেকে ১৫ কেজি টিএনটি বিস্ফোরণও সহ্য করতে সক্ষম। 

810

এছাড়াও কোনও গ্যাস দিয়ে প্রধানমন্ত্রীর উপর আক্রমণ হলে এই গাড়ির কেবিন একটি নিরাপদ চেম্বারে তৎক্ষণাৎ পরিণত হতে পারে। ব্যাকআপ হিসেবে গাড়িতে অক্সিজেন ট্যাঙ্ক থাকে। এছাড়াও বোমার আঘাত আটকানোর জন্য গাড়ির নীচে থাকে আর্মার প্লেট।

910

গোটা গাড়ির পাশাপাশি, প্রধানমন্ত্রীর গাড়ির কাঁচও বুলেটপ্রুফ। প্রধানমন্ত্রীর বিশেষ গাড়ির মতো তাঁর কনভয়ে আরও দুটি ডামি গাড়িও চলে। এছাড়াও জ্যামার হল ওই কনভয়ের একটি গুরুত্বপূর্ণ অংশ। যার উপর অনেকগুলো অ্যান্টেনা বসানো থাকে। 

1010

প্রধানমন্ত্রীর গাড়ির জ্যামার অ্যান্টেনা রাস্তার দুপাশে ১০০ মিটার দূরত্বে রাখা বিস্ফোরক নিষ্ক্রিয় করতে পারে। প্রধানমন্ত্রীর নিরাপত্তার জন্য একশ জনেরও বেশি নিরাপত্তা রক্ষী থাকেন। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos