আজ বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণ শহরে, বাংলা-ওড়িশায় আঘাত হানতে আসছে ঘূর্ণীঝড় 'যশ'

বৃহস্পতিবার ফের সাতসকালেই হাঁসফাঁস অবস্থা কলকাতায়।   বৃষ্টি উধাও হতেই ভ্যাপসা গরম শহরে। তার উপর  আদ্রতা বেড়ে অস্বস্তি চরমে। বুধবার সর্বোনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে উঠল। প্রায় ৪০ ডিগ্রি ছুঁইছুঁই। তবে আবহাওয়া দফতর সূত্রে খবর, এদিন  বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি নামার প্রবল সম্ভাবনা কলকাতা সহ রাজ্যে।  রাজ্যেও ঘূর্ণীঝড়েরও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

Asianet News Bangla | Published : May 20, 2021 2:39 AM IST / Updated: May 20 2021, 10:49 AM IST

18
আজ বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণ শহরে,  বাংলা-ওড়িশায় আঘাত হানতে আসছে ঘূর্ণীঝড় 'যশ'


আবহাওয়া দফতর সূত্রে খবর, বৃহস্পতিবার সারাদিনই আদ্রতা জনিত কারণে অস্বস্তি অনুভব হবে।  এদিন  বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি নামার প্রবল সম্ভাবনা কলকাতা সহ রাজ্যে।

28

  রাজ্যেও ঘূর্ণীঝড়েরও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। ২০ মে নর্থ আন্দামান সমুদ্র এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। পরবর্তীকালে এটি ২৩ মে শক্তি বাড়িয়ে ঘূর্ণীঝড়ে পরিণত হবে।

38

 আগামী ২৩ মে থেকে ২৫ মে এর মধ্যে আছড়ে পড়বে শক্তিশালী ঘূর্ণীঝড় যশ। তবে এই  শক্তিশালী ঘূর্ণীঝড়  আছড়ে পড়ার সম্ভাবনা মূলত সুন্দরবন এলাকায়। তারপর তা চলে যাবে বাংলাদেশের দিকে। 
 

48


ঘূর্ণীঝড় 'যশ'  ২৩ মে নাগাত নিম্নচাপে পরিণত হবে। ২৬ তারিখ ওড়িশা এবং বাংলাকে লক্ষ্য করে এগোতে পারে এই নিম্নচাপ। যা তারপর গভীর নিম্নচার থেকে অতিগভীর নিম্নচাপ থেকে সাইক্লোনে পরিণত হতে শুরু করবে।

58

২৫ তারিখ সন্ধ্যাবেলার পর থেকে পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিতে হালাকা থেকে মাঝারি বৃষ্টি এবং ২৫ তারিখের পর বৃষ্টির পরিমাণ বাড়বে। 

68

 


অপরদিকে  মঙ্গলবার   ঘূর্ণীঝড় তাউতের জেরে ভয়াবহ ক্ষতি গুজরাট, মহারাষ্ট্র সহ একাধিক এলাকায়। প্রতি ঘন্টায় ১৫৫ থেকে ১৬৫ কিমি বেগে বয়ে গিয়েছে।  বৈদ্যুতিক খুঁটি এবং গাছ উপড়ে ফেলেছে এবং বেশ কয়েকটি ঘরবাড়ি ও রাস্তা ক্ষতিগ্রস্থ করায় কমপক্ষে সাত জন নিহত হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। মুম্বাইয়ের সমুদ্র উপকূলবর্তী এলাকা থেকে এখনও নিখোঁজ প্রায় ৯৩ জন। ঘূর্ণীঝড় তাউতের বিপর্যয় এখনও কাটিয়ে উঠতে পারেনি মহারাষ্ট্র রাজ্যের দুটি জেলা রত্নগিরি ও সিন্ধুদুর্গ। 
 

78

এদিকে বাংলায় এখনও পূর্বাভাস না মিললেও কেরলে আসছে বর্ষা। কেরলে বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। জুন থেকে সেপ্টেম্বর- এই চার মাস গোটা দেশেই ৭০ শতাংশ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।

88

 আবহাওয়া দফতরে খবর অনুযায়ী,বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.০ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.৯ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নীচে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯২ শতাংশ এবং সর্বনিম্ন ৫৩ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।

Share this Photo Gallery
click me!
Recommended Photos