মঙ্গলেও নেই রেহাই, জমা জলের মাঝেই আজ ফের বৃষ্টি কলকাতায়, প্রবল বর্ষণ পশ্চিমের ৫ জেলায়


মঙ্গলবার শহর ও শহরতলিতে আকাশ মেঘলাই রয়েছে। এদিনও বৃষ্টির প্রবল সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। ভারী বৃষ্টিতে ব্য়াহত হয়েছে বিমান পরিষেবা এবং রেল পরিষেবা। জলের তলায় শহরের রাস্তাও।  ক্রমাগত বৃষ্টিতে জলমগ্ন শহর কলকাতা ও হাওড়ার অধিকাংশ অঞ্চল। দক্ষিণ কলকাতা বেশিরভাগ এলাকার রাস্তাঘাটই  জলমগ্ন হয়ে রয়েছে। তবে মঙ্গলবারও বৃষ্টি থেকে রেহাই নেই। মঙ্গলবার থেকে কলকাতা-সহ পূর্বদিকের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কমলেও বৃষ্টি বাড়বে পশ্চিমের জেলাগুলিতে।  দেখুন ছবি।

Asianet News Bangla | Published : Sep 21, 2021 2:40 AM IST / Updated: Sep 21 2021, 08:46 AM IST

111
মঙ্গলেও নেই রেহাই, জমা জলের মাঝেই আজ ফের বৃষ্টি কলকাতায়, প্রবল বর্ষণ পশ্চিমের ৫ জেলায়

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত  গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপর অবস্থান করছে। এই ঘূর্ণাবর্ত স্থলভাগ থেকে উপরে ৫.৮ দশমিক কিলোমিটার পর্যন্ত বিস্তৃত।
 

211

হাওয়া অফিস জানিয়েছে,  এছাড়া মৌসুমী অক্ষ রেখা গয়া থেকে কলকাতার উপর দিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এই দুয়ের প্রভাবে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতে ২১ তারিখ বজ্রবিদ্যুৎ সহ  হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভবনা রয়েছে।
 

311

  আবহাওয়া দফতর সূত্রে খবর,   কলকাতা, হাওড়া, হুগলি,দুই ২৪ পরগনা, নদিয়া জেলাগুলোতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলোর মধ্যে দুই মেদিনীপুর, দুই বর্ধমান, ঝাড়গ্রাম পুরুলিয়া, বাঁকুড়াতে প্রবল বর্ষণের পূর্বভাস রয়েছে।
 

411

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর,  মৎস্যজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তাঁদেরকে নিরাপদ স্থানে আশ্রয় নিতে বলা হয়েছে।
 

511

হাওয়া অফিস জানিয়েছে, এই বৃষ্টির ফলে নদীতে জল স্তর বৃদ্ধি পেতে পারে। বজ্রপাতের সময় মানুষজনকে পাকা বাড়ির নিচে থাকবার আবেদন করা হয়েছে।

611

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতার ভারী বৃষ্টির জন্য বিপজ্জনক বাড়িগুলোতে থাকতে বারণ করা হয়েছে। এই ঘূর্ণাবর্ত ধীরে ধীরে পশ্চিমের দিকে সরবে। 

711

হাওয়া অফিস জানিয়েছে, যার ফলে মঙ্গলবার থেকে কলকাতা-সহ পূর্বদিকের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কমবে। কিন্তু বৃষ্টি বাড়বে পশ্চিমের জেলা বাঁকুড়া,পুরুলিয়া,ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর,দক্ষিণ ২৪ পরগণায়।

811

তবে রবিবারের রাতভর ভারী বৃষ্টিতে  সোমবার জল জমে ছিল কলকাতা বিমানবন্দরে। ফলে বিমান চলাচল ব্যাহত হয়। বৃষ্টির জল জমে রেল পরিষেবার উপরেও প্রভাব পড়েছে।
 

911

পাশপাশি ক্রমাগত বৃষ্টিতে জলমগ্ন শহর কলকাতা ও হাওড়ার অধিকাংশ অঞ্চল। দক্ষিণ কলকাতা বেশিরভাগ এলাকার রাস্তাঘাটই  জলমগ্ন হয়ে রয়েছে। পার্ক স্টিট এলাকা থেকে শুরু করে যোধপুর পার্ক, সার্দান অ্যাভিনিউ, শ্যামবাজার,  ঠনঠনিয়া কালীবাড়ি, উল্টোডাঙ্গা, তপসিয়া ,রাজাবাজার সহ  গোটা এলাকা জলে ডুবে রয়েছে। কলকাতা পুরসভার তরফ থেকে অবশ্য ইতিমধ্যেই জানানো হয়েছে এই মুহূর্তে সমস্ত লক গেট খোলা আছে।


 

1011

টানা প্রবল বর্ষণে  তাপমাত্রা   স্বাভাবিকের থেকে অনেকটাই নীচে নেমেছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা২৬.২ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৭  ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.৪ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে।

1111

অপরদিকে, শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৮ শতাংশ।   সর্বনিম্ন  ৯৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos