রাতভর বৃষ্টিতে জলমগ্ন তিলোত্তমা, সপ্তাহের প্রথম দিনেই ভোগান্তি

ঘূর্ণাবর্তের জেরে কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলাগুলিতে রাতভর বজ্র-বিদ্যুৎ সহ ভারী বৃষ্টি হয়েছে। তার সঙ্গে চলেছে দমকা হাওয়া। রবিবার মধ্যরাত থেকে যে বৃষ্টি হয়েছে সোমবার সকালেও তা কমার নাম নেই। আর টানা বৃষ্টির ফলে জল জমেছে কলকাতা ও শহরতলির নিচু জায়গাগুলিতে। এর ফলে সপ্তাহের প্রথমদিন কাজে বেরিয়ে সমস্যার মুখোমুখি হতে হচ্ছে নিত্যযাত্রীদের।

Maitreyi Mukherjee | Published : Sep 20, 2021 4:46 AM IST / Updated: Sep 20 2021, 10:43 AM IST

110
রাতভর বৃষ্টিতে জলমগ্ন তিলোত্তমা, সপ্তাহের প্রথম দিনেই ভোগান্তি

সারারাত ভারী বৃষ্টির ফলে শহরের উত্তর থেকে দক্ষিণ সব এলাকা জলমগ্ন। রবিবার রাতে কলকাতার একাধিক জায়গায় ১০০ মিমির বেশি বৃষ্টি হয়েছে। 

210

রবিবার রাত ১টা থেকে সোমবার সকাল ৭টা পর্যন্ত বালিগঞ্জে বৃষ্টি হয়েছে ১০৯ মিমি, পামারবাজারে ১০৭ মিমি, মোমিনপুরে ১০৭ মিমি ও চেতলায় ১০১ মিমি। 

310

এছাড়া ধাপায় বৃষ্টি হয়েছে সবথেকে বেশি। রবিবার রাত ১টা থেকে সোমবার সকাল ৭টা পর্যন্ত ১৩৬ মিমি বৃষ্টি হয়েছে সেখানে। উল্টোডাঙায় বৃষ্টি হয়েছে ১১৬ মিমি, কালীঘাটে ১১৫ মিমি ও তপসিয়ায় ১১৩ মিমি।  

410

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আজ সারাদিন দফায় দফায় ভারী বৃষ্টি হবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। দক্ষিণবঙ্গে সক্রিয় মৌসুমী অক্ষরেখা। ফলে আজ সারা দিন বৃষ্টি চলবে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে কয়েকটি জেলায়।

510

রাত থেকে ভারী বৃষ্টির ফলে শহরের বেশিরভাগ জায়গায়তেই হাঁটু সমান জল জমে গিয়েছে। ফুলে ফেঁপে উঠেছে গঙ্গার জল। সেই কারণে জল নামতে সমস্যা তৈরি হয়েছে।

610

দক্ষিণ কলকাতা বেশিরভাগ রাস্তা এই মুহূর্তে জলের তলায়। পার্ক স্ট্রিট এলাকা থেকে শুরু করে মুকুন্দপুর, যোধপুর পার্ক, সার্দান অ্যাভিনিউ, শ্যামবাজার, আমহার্স্ট স্ট্রিট, ঠনঠনিয়া কালীবাড়ি, উল্টোডাঙা, তপসিয়া, রাজাবাজারের মতো এলাকা জলমগ্ন। 

710

পাশাপাশি জল জমেছে লেকটাউনের পাতিপুকুর এলাকায়, সল্টলেকের সেক্টর ফাইভ এলাকাতেও জল জমে রয়েছে একাধিক রাস্তায়। যার জেরে সেক্টর ফাইভে অফিস করতে গিয়ে সমস্যায় পড়েছেন বহু মানুষ। 

810

কলকাতা পুরসভার তরফে প্রশাসক মণ্ডলীর সদস্য তারক সিং জানিয়েছেন, ‌লাগাতার বৃষ্টির জেরে জল জমেছে শহরের একাধিক এলাকায়। তবে কলকাতা পুরসভার কর্মীরা কাজে নেমে পড়েছেন। কলকাতা পুরসভার ৭৪ টি পাম্পিং স্টেশন সচল রাখা হয়েছে। উত্তর কলকাতার বিভিন্ন এলাকা এবং দক্ষিণ কলকাতার বিভিন্ন ওয়ার্ডে কিবা গুরুত্বপূর্ণ রাস্তায় জমা জল বের করতে অতিরিক্ত পাম্প কাজে লাগানো হচ্ছে। অতিরিক্ত পাম্প বসিয়ে শহরের বিভিন্ন এলাকা থেকে দ্রুত জমা জল বের করার কাজ চলছে।

910

কলকাতা পুরসভার তরফে আরও জানানো হয়েছে, এই মুহূর্তে সব লকগেট খোলা রয়েছে। যার ফলে এলাকাগুলিতে বেশি পরিমাণে জলনা জমতে পারে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে জল কমে যাবে বলে আশ্বস্ত করেছে পুরসভা। 

1010

কলকাতার পাশাপাশি জেলাগুলিতেও একই ছবি ধরা পড়েছে। জল জমেছে একাধিক এলাকায়। আজ সারাদিনই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Share this Photo Gallery
click me!
Recommended Photos