ভরা বর্ষায় সর্ষে ইলিশ, সঙ্গে ২-৩ দিনের সফর, নয়া ভাবনায় 'হিলশা ট্যুরিজম'


তৃতীয় ঢেউ না আসুক,ভরা বর্ষায় ঘরে যেন ইলিশ আসে। বাঙালির মন-প্রাণ এভাবে শষ্য়ে ফোড়ণের দিকে পাড়ি দেয়। কখনও কখনও টিভির রিমোট হাত থেকে পড়ে যায় বইকি। ভাপ ওঠা গরম ভাত, আর ঝাঁঝ ওঠা ইলিশ ভাপা দিয়ে না খেলে কোভিড জয়ী হয়েও যেন জীবন বৃথা। এশহর আজও যেন ফুটবল, রাজনীতির বাইরে, এই একটা জিনিসে একসুরে বাধা। তা হল ইলিশ মাছ। আর এবার বাঙালির সেই আভিজাত্যে ভরা, সুন্দরী-মাছের রাণি ইলিশকে নিয়ে নয়া পরিকল্পনায় আইআরসিটিসি। যদি  ইলিশ ধরা থেকে শুরু করে নিলাম হয়ে বাজারে ফেরা, পুরো দৃশ্য চোখের সামনে ঘটে, তাহলে কেমন হয়। আর  ভরা বর্ষায় তা বাস্তবায়িত করতে 'হিলশা ট্যুরিজম' চালু করতে চলেছে ভারতীয় রেলের পর্যটন পরিকল্পনার এই শাখা। কীভাবে-চলুন দেখে নেওয়া যাক ছবিতে-ছবিতে।

Asianet News Bangla | Published : Jul 3, 2021 11:56 AM IST / Updated: Jul 03 2021, 05:52 PM IST

18
ভরা বর্ষায় সর্ষে ইলিশ, সঙ্গে ২-৩ দিনের সফর, নয়া ভাবনায় 'হিলশা ট্যুরিজম'


ইলিশের প্রতি বাঙালির আকর্ষণকে পুরোদস্তুর কাজে লাগাতে ভরা বর্ষায় ইলিশ পর্যটন চালু করতে উদ্যোগী আইআরসিটিসি।

 

28


মাছ ধরা থেকে বাজারে নিলাম এবং সেখান থেকে রান্নাঘর হয়ে পাতে পৌছানোর পুরো পদ্ধতিটাই ইলিশের নানা ধরণের পদের মতোই উপভোগ করবেন ইলিশ প্রেমীরা। এই পরিকল্পনা নিয়ে ইলিশ পর্যটনের পরিকল্পনা সাজিয়েছেন সংস্থার কর্তারা।
 

38

আইআরসিটিসি-র পূর্বাঞ্চলীয় শাখার জেনারেল ম্যানেজার দেবাশিস চন্দ্র বলেছেন, করোনার প্রকোপ এখন অনেকটাই নিয়ন্ত্রনে। গত দেড় বছর বাড়িতে আটকে, বাঙালির নাভিশ্বাস উঠেছে। তাই সব দিক থেকে ভেবে ২-৩ দিনের এই শর্ট ট্রিপের পরিকল্পনা করা হয়েছে।

48


  'হিলশা ট্যুরিজম' অর্থাৎ ইলিশ পর্যটনে থাকছে কি থাকছে তা জানালেন দেবাশিস চন্দ্র। তিনি বললেন, টাকি, কোলাঘাট, রায়চক, তাজপুরের মতো কয়েকটা জায়গা বেছে নেওয়া হয়েছে। আমাদের পরিকল্পনা ইলিশে আগ্রহীদের নিয়ে এই জায়গায় যাওয়া। 

58


কীভাবে ইলিশ মাছ ধরা হয়, সেটা যাত্রীরা নিজে চোখে দেখবেন। তারপর বাজারে ইলিশ বিক্রির পদ্ধতি এবং সব শেষে সেই ইলিশেরই নানা পদ চেটেপুটে খাওয়ার সুযোগ মিলবে,' বলে জানালেন আইআরসিটিসি-র পূর্বাঞ্চলীয় শাখার জেনারেল ম্যানেজার দেবাশিস চন্দ্র।
 

68

আইআরসিটিসি জানিয়েছে, ইলিশ পর্যটনের অন্যতম আকর্ষণ হিসেবে থাকছে ইলিশের নানা পদ। খাওয়া শুরু হবে প্রথম পাতে ইলিশের তেল দিয়ে। তারপর ইলিশ মাছ ভাজা, ইলিশ ভাপা, ইলিশ পাতুরি, সর্ষে বাটা দিয়ে ইলিশ। 
 

78


তারপরে একটু দম নিন, জল খান, তাড়িয়ে উপভোগ করে খান ইলিশের তেল ঝোল, দই ইলিশ, বেগুন ইলিশ, চাল কুমড়ো দিয়ে ইলিশের মুড়ো, ইলিশ পোলাও, ইলিশের কোর্মা, ইলিশের টক এবং আরও অনেক পদ। 

88


করোনা সতর্কতার জন্য প্রতি ট্রিপে স্বল্প সংখ্যক উৎসাহীকে নিয়েই   'হিলশা ট্যুরিজম'-র পরিকল্পনা করা হয়েছে।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos