করোনা দেহ পোড়ানো নিয়েও কালোবাজারি, রমরমিয়ে চলছে মোটা টাকার ব্যবসা

কালোবাজারির খাতায় নাম লেখাল এবার কোভিড দেহ সৎকারের ব্য়বসা। করোনা বাংলায় আসার পরেই পিপিই-স্য়ানিাটইজার, মাস্ক নিয়ে একের পর এক দুর্নীতির অভিযোগ আসে। আর এবার রমরমিয়ে শহরের বুকে চলছে ফিউরেনাল সার্ভিস নামের আড়ালে মোটা টাকার ব্য়বসা।জানা গিয়েছে, বেসরকারি হাসপাতালে   মৃতের পরিবারের থেকে কোভিডের দেহ সৎকারের জন্য ৭ থেকে ১০ টাকা চাওয়া হচ্ছে। ১৫ হাজারের বায়নাও শুনেছে অনেক পরিবার।এই ঘটনা প্রকাশ্য়ে আসতেই পুর-প্রশাসক মন্ডলির এক সদস্য পুরোপুরি অন্য কথা জানিয়েছেন, কোভিড দেহ সৎকারের ক্ষমতা কলকাতা পুরসভা হারিয়েছে। তাই দুটি সংস্থা ও বেসরকারি হাসপাতালের হাতে বিষয়টি ছাড়া হয়েছে। বেসরকারি হাসপাতালও দিব্য়ি দায় এড়ানোর চেষ্টা মুখ বন্ধ রেখেছে। 

Asianet News Bangla | Published : Sep 14, 2020 6:47 AM IST / Updated: Sep 14 2020, 12:22 PM IST

16
করোনা দেহ পোড়ানো নিয়েও কালোবাজারি, রমরমিয়ে চলছে মোটা টাকার ব্যবসা


 
কালোবাজারির খাতায় নাম লেখাল এবার কোভিড দেহ সৎকারের ব্য়বসা। করোনা বাংলায় আসার পরেই পিপিই-স্য়ানিাটইজার, মাস্ক নিয়ে একের পর এক দুর্নীতির অভিযোগ আসে। আর এবার রমরমিয়ে শহরের বুকে চলছে ফিউরেনাল সার্ভিস নামের আড়ালে মোটা টাকার ব্য়বসা।
 

26


জানা গিয়েছে, বেসরকারি হাসপাতালে   মৃতের পরিবারের থেকে কোভিডের দেহ সৎকারের জন্য ৭ থেকে ১০ টাকা চাওয়া হচ্ছে। ১৫ হাজারের বায়নাও শুনেছে অনেক পরিবার। 

36


এদিকে হাসপাতল ওই সব সংস্থার সঙ্গে যোগযোগ করছে। টাকা দিতে না পারলে দেহ পড়ে থাকছে দিনের পর দিন। আরও অভিযোগ উঠেছে সরকারি নির্দেশককে সামনে রেখেই এই ব্য়বসা রমরমিয়ে চলছে। 

46


সূত্রের খবর, কলকাতা পুরসভার অনুমোদন সাপেক্ষে দুটি সংস্থা সৎকারের কাজ করছে। ওই নির্দেশে সাফ বলা হয়েছে, শববাহী গাড়ির ভাড়া সহ অন্যান্য খরচ মিলিয়ে মোট পাঁচহাজার টাকার বেশি নেওয়া যাবে না। 

56


অপরদিকে এই ঘটনা প্রকাশ্য়ে আসতেই পুর-প্রশাসক মন্ডলির এক সদস্য পুরোপুরি অন্য কথা জানিয়েছেন, কোভিড দেহ সৎকারের ক্ষমতা কলকাতা পুরসভা হারিয়েছে। তাই দুটি সংস্থা ও বেসরকারি হাসপাতালের হাতে বিষয়টি ছাড়া হয়েছে।
 

66

তবে এখানে বেসরকারি হাসপাতালও দিব্য়ি দায় এড়ানোর চেষ্টা মুখ বন্ধ রেখেছে। অ্যাসোসিয়েশন অব হসপিটালস অব ইস্ট্রান ইন্ডিয়া ভাইস প্রেসিডেন্ট রুপক বড়ুয়া বলেন যে,  সরকারি নিয়ম অনুয়ায়ী কোভিডের দেহ সৎকারে ৫০০০ টাকার বেশি নেওয়া যাবে না। কেউ যদি নেয় তাহলে অন্যায় করেছেন। এই বিষয়ে নজরদারির প্রয়োজন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos