Oil Price Today: আজ পেট্রোল-ডিজেলের দাম কি কমল কলকাতায় , জানুন দেশের ৪ শহরের জ্বালানীর দর

রবিবার  পেট্রোল ও ডিজেলের নতুন দাম প্রকাশ করেছে  সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)। ছুটির দিন যদি গাড়ি নিয়ে কোথাও ঘুরতে যাবার প্ল্যান থাকে, তাহলে বেরোনোর আগে একবার চোখ রাখুন জ্বালানির দামে। ছবি সহ রইল কলকাতা সহ দেশের চার শহরের পেট্রোল এবং ডিজেলের দামের হদিশ (Petrol and Diesel Price)।

Web Desk - ANB | Published : Dec 26, 2021 4:33 AM IST

110
Oil Price Today: আজ পেট্রোল-ডিজেলের দাম কি কমল কলকাতায় , জানুন দেশের ৪ শহরের জ্বালানীর দর

রবিবার এমনিতেই মনোরম পরিবেশ কলকাতায়। তার উপর উৎসবের মরশুম। একঘেয়েমি ঝীবন থেকে বাইরে বেরোতে  তো ইচ্ছে করবেই। তবে এদিন বাইরে বেরোনের আগে একবার নজরে রাখুন আঝ কী দাম যাচ্ছে পেট্রোল এবং ডিজেলের।

210

 অন্যান্যদিনের মতো রবিবারও পেট্রোল-ডিজেলের দাম প্রকাশ হয়েছে। তবে এদিনও পেট্রোল এবং ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে।আইওসিএল -র  Indian Oil Corporation Ltd) ওয়েবসাইট অনুযায়ী, রবিবার কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা। এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা।

310

পেট্রোল ও ডিজেলের (Petrol and Diesel Price) নতুন দাম প্রকাশ করেছে  সরকারি তেল সংস্থা। রবিবার কলকাতার পাশপাশি দেশের বাকি তিন শহরেও এদিন জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে।চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা।

410

আইওসিএল -র  ওয়েবসাইট অনুযায়ী, রবিবার বাণিজ্য নগর মুম্বইতে জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে।  মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা।

510

আইওসিএল -র  ওয়েবসাইট অনুযায়ী, এদিন দিল্লিতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা। মেট্রো শহরগুলিতে দেখতে গেলে দিল্লিতেই সবচেয়ে সস্তা পেট্রোল ও ডিজেল। তবে  এই চার শহরের মধ্যে সবচেয়ে বেশি দামে বিক্রি করছে ফিল্ম নগরী মুম্বই। 

610

উল্লেখ্য, কয়েকদিন আগে দেশের রাজধানী দিল্লিতে পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছিল দিল্লি সরকার। তাই দিল্লিতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা ৫৬ পয়সা কমেছিল। এরপর অপরিবর্তিত রয়েছে পেট্রোল-ডিজেলের দাম দিল্লিতে।

710

 উল্লেখ্য, ৪ নভেম্বর  কেন্দ্র জ্বালানির দাম কমানোর সিদ্ধান্ত নেওয়ার পর আর জ্বালানির দাম বাড়েনি।আন্তর্জাতিক বাজারে অপরিষোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৭০ ডলারের নিচে নেমে গিয়েছে। এদিকে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমলেও আশাপূরণ হয়নি এখনও রাজ্যবাসীর।

810

বৈদেশিক মুদ্রা হারের সঙ্গে আন্তর্জাতিক বাজার মূল্যের উপর ভিত্তি করেই অপরিষোধিত পেট্রোল ও ডিজেলের দাম প্রতিদিন আপডেট করা হয়। তেল বিপণন সংস্থাগুলি প্রতিদিন আলোচনার পরেই পেট্রোল ও ডিজেলের মূল্য ধার্য করে।

910

সারা দেশে কেন্দ্র পেট্রোল এবং ডিজেলে ৫ টাকা ও ১০ টাকা শুল্ক হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছিল। তখন কোনও কোনও রাজ্য পৃথকভাবে পেট্রোল ও ডিজেলের দামে ভ্যাট কিছুটা কমিয়েছিল। ফলে দাম আরও কমে এসেছিল সেই রাজ্যগুলিতে।যদিও এরাজ্য এখনও অবধি পেট্রোল-ডিজেলের দামে ভ্যাট কমানো হয়নি।

1010

 কলকাতায় দাম যখন ক্রমাগত পরিবর্তন হচ্ছিল, তখনই এই অভিনব প্রতিবাদ চলতে থাকে শহরে। যদিও গত প্রায় ৪০ দিনের উপরে পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে শহরে, তবুও বিজেপি শাসিত রাজ্যের মতো দামে কমেনি পশ্চিমবঙ্গে। তাই বর্ষশেষে জ্বালানীর দাম কমার অপেক্ষায় এখনও কলকাতাবাসী।

Share this Photo Gallery
click me!
Recommended Photos