Merry Christmas 2021: সন্ধ্য়া নামতেই আলোর সমুদ্রে ভাসল কলকাতা, দেখুন ক্রিসমাসের নানা মুহূর্ত

কোভিডের দ্বিতীয় বর্ষে ক্রিসমাসে তাও একটু হাসি ফিরেছে শহরবাসীর। ধীরে ধীরে হলেও একটু করেই ফিরছে পুরোনো কলকাতা। অন্য বছরগুলির থেকে এই বছরটা একেবারেই আলাদা। তার কারণ আনন্দে মিশে আছে অনেক বিষাদের সুর। অনেকেই প্রিয়জনদের হারিয়েছে গত বছর। তাই ক্রিসমাসের আনন্দ নিতে গিয়ে তার মুখটা নিশ্চয়ই ভাসছে। কোভিড যোদ্ধা হয়ে শহরকে বাঁচাতে গিয়ে বহু পুলিশ নিজেকে উৎসর্গ করেছে।  আর এবার আশ্রয়হীনদের জন্য সাক্ষাত সান্তা হয়ে দেখা দিল রাজ্য পুলিশ। এদিকে যখন আবার উৎসব মেতেছে পশ্চিমবঙ্গ, তখন চুপ বসে উড়িষ্যা।  চলুন দেখা যাক বড়দিনে বসিরহাট হোক কিংবা বো ব্যারাক, রইল কলকাতা সহ ভিন রাজ্যেরও নানা মুহূর্ত।

Web Desk - ANB | Published : Dec 25, 2021 12:56 PM IST

110
Merry Christmas 2021: সন্ধ্য়া নামতেই আলোর সমুদ্রে ভাসল কলকাতা, দেখুন  ক্রিসমাসের নানা মুহূর্ত

 

কলকাতা শহরের বুকে গথিক নির্মাণের নির্দশনে ভরা চার্চের মধ্যে সবচেয়ে আকর্ষণীয় হল সেন্ট পল ক্যাথিড্রাল। এর বিশাল নির্মাণ, স্থাপত্য়শৈলী ব্রিটেনের বুকে থাকা চার্চগুলোর স্থাপত্যকে মনে করিয়ে দেয়, ক্রিসমাস অর্থাৎ সেন্ট পল ক্যাথিড্রাল সকলের কাছে এক আকর্ষণের জায়গা। 

210

উৎসবে মেতে উঠেছে পশ্চিমবঙ্গ। কলকাতার চার্চগুলি সেজে উঠেছে। এদিকে এরাজ্যে কড়া বিধি নিষেধ না হলেও কোভিড ১৯ পরিস্থিতির  কথা খেয়াল রেখে ক্রিসমাস উৎযপন ও নিউ ইয়ার সেলিব্রেশনে নিষেধাজ্ঞা জারি করেছে উড়িশ্যা সরকার।

310

বেলুড়মঠে যিশু পূজো।  প্রতি বছরের মতো  এই বছরেও  করোনা আবহে সাধারণ দর্শনার্থীদের বাদ দিয়েই  সাড়ম্বরে পালিত হল বেলুড়মঠে প্রভু যীশুর পূজা। বেলুড় মঠের শাস্ত্র মতে  বড়দিনের আগের দিনে বেলুড় মঠের মূল মন্দিরে ঠাকুর শ্রী রামকৃষ্ণ দেবের সামনেই অনুষ্ঠিত হয় যীশু পূজো।

410

ক্রিসমাসের অন্যতম মুহূর্ত। প্রতিকৃতিগুলি এতটাই যত্নে এবং সুন্দর করে তৈরি করা হয়, যে মন ভাল হয়ে যায়। যীশু খ্রীস্টের জন্মদিনে সবাই খুশিতে মেতে উঠেছে।

510

বড় দিনে ডায়মন্ড হারবার কেল্লার মাঠে পিকনিক করতে ভিড় পর্যটকদের। জেলাসহ রাজ্যের বিস্তীর্ণ এলাকা থেকে পর্যটকরা ভিড় জমাচ্ছেন কেল্লার মাঠে। হুগলি নদীর তীরে  মনোরম পরিবেশে গা ভাসাচ্ছে পর্যটকেরা।

610

এসডিপিও ক্যানিং দিবাকর দাস ও আইসি ক্যানিং আতিবুর রহমানের নেতৃত্বে কয়েকজন পুলিশকর্মী হাজির হয়েছিলেন ক্যানিং স্টেশান চত্বরে। নিজেরাই সান্তা সেজে অসহায়, দুঃস্থ, গৃহহীনদের হাতে বড়দিনের উপহার তুলে দিলেন। শুধু ক্যানিং স্টেশন নয়, আশপাশের বাজার এলাকা, রাস্তা ঘাটের বিভিন্ন প্রান্তে যে সমস্ত ভবঘুরে, দুঃস্থ অসহায় মানুষের দেখা পেয়েছেন যারা শীতে কষ্ট পাচ্ছেন তাঁদের কাছে এভাবেই সান্তা সেজে কম্বল, চাদর ও কেক নিয়ে হাজির হয়েছেন পুলিশকর্মীরা। 

710

এই ছবিটি নয়া দিল্লির। এখানের প্রতি রাজ্যের শিল্প, খাদ্য সহ অন্যান্য সৃজনশীলতা ধারণ করে। ভারতের এই ছবিগুলি নয়া দিল্লির জহওর লালনেহেরুর  স্টেডিয়ামে আয়োজিত হুনার হাট থেকে নেওয়া। এটি ২৩ ডিসেম্বর থেকে শুরু হয়েছে এবং চলবে ৫ জানুয়ারী অবধি।

810

ঘাটালে গভীর রাতে ফুটপাত বাসীদের জন্য কেক ও কম্বল নিয়ে মহকুমাশাসক, মেদিনীপুর শহরে পথচারী বাসযাত্রীদের কেক চকলেট বিলি খুদে শান্তাদের

910

 দীর্ঘদিনের লকডাউনের বন্দি দশা কাটিয়ে অবশেষে মুক্তির স্বাদ পেতে বড়দিনে টাকিতে ইছামতি নদীর পাড়ে ভিড় জমাচ্ছেন রাজ্যের বিভিন্ন প্রান্তের পর্যটকরা। সকাল থেকেই বাস-ট্রেন ও প্রাইভেট গাড়িতে করে হাজার হাজার পর্যটক পিকনিক করতে কেউবা ইচ্ছা মতো ইছামতিকে চাক্ষুষ করতে তাকে পেয়েছে উপস্থিত হচ্ছেন বসিরহাট মহকুমার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী টাকি পর্যটন কেন্দ্রে। 

1010

 বড় দিনে যে জিনিসটা কোনও ভাবেই মিস করেন না, তা হল কেক। শহর কলকাতায় শুধুই যে পর্তুর্গীজ চার্চ আছে , তা নয়, সেরা কেকের একাধিক দোকান পার্ক স্ট্রিট চত্ত্বরে। ঘুরতে গেলে অবশ্য এটা মিস করবেন না।

Share this Photo Gallery
click me!
Recommended Photos