Oil Price Today: আজ আপনার শহরে কী দাম পেট্রোল-ডিজেলের, বাইরে বেরোনোর আগে দেখে নিন

 শনিবার পেট্রোল-ডিজেলের নতুন মূল্য ধার্য করেছে  সরকারি তেল সংস্থা । ইতিমধ্যেই পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছে দিল্লি সরকার।  যার জেরে রাজধানীতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা কমছে। আইওসিএল -র ওয়েবসাইট অনুযায়ী চলুন জেনে নেওয়া যাক কলকাতা সহ দেশের কোন শহরে পেট্রোল-ডিজেলের কী দাম।

 

Asianet News Bangla | Published : Dec 4, 2021 2:33 AM IST / Updated: Dec 04 2021, 09:48 AM IST

110
Oil Price Today: আজ আপনার শহরে কী দাম পেট্রোল-ডিজেলের, বাইরে বেরোনোর আগে দেখে নিন

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ধারাবাহিকভাবে কমে ৭৩ ডলারের নিচে নেমে গিয়েছে। ভারতীয় বাজারে পেট্রোল ও ডিজেলের দামের প্রভাব পড়েনি। রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি এদিনও অপরিবর্তিত রেখেছে পেট্রোল ও ডিজেলেক দাম (Petrol and Diesel Price)।

210

শনিবার  কলকাতায় পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা। ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা। তবে দেশের কয়েকটি শহরে পেট্রোলের দাম লিটার পিছু ১০০ টাকা ছাড়িয়ে গিয়েছে। 

310

চেন্নাইতেও লিটা প্রতি পেট্রোল এবং ডিজেলের দাম শনিবারও অপরিবর্তিত রয়েছে। লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা। 

410

 বাণিজ্য নগর মুম্বইতেও শনিবার জ্বালানীর দাম অপরিবর্তিত রয়েছে। লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা। (Petrol and Diesel Price in Mumbai)

510

 তবে দিল্লিতে ইতিমধ্যেই পেট্রোলের উপর ভ্যাট ৩০ শতাংশ কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছে দিল্লি সরকার।  যার জেরে রাজধানীতে প্রতি লিটারে পেট্রোলের দাম প্রায় ৮ টাকা কমছে।  এদিন দিল্লিতে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা। (Petrol and Diesel Price in Delhi) 

610

 
অক্টোবার মাসে লাগাতার জ্বালানীর মূল্য বৃদ্ধির পর চলতি মাসে এগত ২৫ দিনে জ্বালানির দাম অপরিবর্তিত রয়েছে। আন্তর্জাতিক বাজারে এদিন ডবল্ুটিআই ক্রুডের (WTI Crude)-র দাম ১৩.০৬ শতাংশ কমে হয়েছে প্রতি ব্যারেলে ৬৮.১৫ ডলার। সেই সঙ্গে ব্রেন্ট ক্রুডের দাম  ১১.৫৫ শতাংশ কমেছে। 

710

 মার্চ থেকে মে মাসের মধ্যে পেট্রোল এবং ডিজেলের দাম লিটার প্রতি যথাক্রমে ১৩ টাকা এবং ১৬ টাকা করে বেড়েছিল। এর প্রভাব পড়ছিল বাজারদরেও। পেট্রোলের দাম  কিছু রাজ্যে লিটার প্রতি ১২০ টাকা ছাড়িয়ে যায়। তার পিছনে পিছনেই ছিল ডিজেলও। (Petrol and Diesel Price) 

810

 পেট্রোল ১০০ পার করতেই সেঞ্চুরি হাঁকিয় ডিজেলেও কলকাতা সহ একাধিক শহরে। তবে কেন্দ্রীয় সরকার আবগারি শুল্ক কমানোর পর সব রাজ্যের তেলের দামের উপর তার প্রভাব পড়ে। দিওয়ালির আগেই পেট্রোলে প্রতি লিটারে ৫ টাকা এবং ডিজেলের উপর ১০ টাকা করে আবগারি শুল্ক  কমানোর ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। (petrol and Diesel price) 

910

 বিজেপিশাসিত রাজ্যগুলিতে জ্বালানির দাম কমলেও বিজেপি বিরোধী রাজ্যেগুলিতে পেট্রোল-ডিজেলের দাম না কমার ইস্যু চাপ বাড়তে থাকে। কেন্দ্রীয় সরকার তালিকা প্রকাশ করে জানিয়েছে, ২২ রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চল কেন্দ্রের শুল্ক কমানোর পর নিজেদের ভ্য়াট কমিয়েছে। যদিও পশ্চিমবঙ্গ সে পথে না হাঁটায় সরব গেরুয়া শিবির। (Petrol and Diesel Price)

1010

পেট্রোলের দাম পশ্চিমবঙ্গে না কমায় এরপরেই 'মমতার এরাজ্যে কোনও মন নেই', তোপ দেগেছেন দিলীপ ঘোষ। উল্লেখ্য, সামনেই গোয়া, ত্রিপুরা বিধানসভা ভোট। আর সেই দিকে তাক করেই নিশানা বিজেপির সর্ব ভারতীয় সহ সভাপতির।  তবে বিজেপি বিরোধীরাও ছেড়ে কথা বলেনি।  ফিরহাদ হাকিম বলেছেন, যেহেতু ভোট রয়েছে বিজেপির চারটে রাজ্য। বিজেপির উপনির্বাচনে ধাক্কা খেয়েছে। তার জন্যই পেট্রোল-ডিজেলের দাম কমিয়েছে । ভোট হয়ে গেলে আবার  পেট্রোল-ডিজেলের দাম বাড়বে। 

Read more Photos on
Share this Photo Gallery
click me!
Recommended Photos