আজ ছট পুজো, শহরের ঘাটে-ঘাটে কড়া নজরদারি

  শুক্রবার এবং শনিবার দুদিন ছটপুজো। শুক্রবার সাতসকালেই শহরের ঘাটে ঘাটে কড়া নজরদারি চালাচ্ছে প্রশাসন। যাতে কোনও ভাবেই মানুষ অসচেতনভাবে নিষিদ্ধ সরোবরে গিয়ে ছট পুজো না দেয়। আদালতের নির্দেশ মেনে চলার কথা তিনি সকল ভক্তদের উদ্দেশ্যে জানিয়েছেন রাজ্য়ের মুখ্যমন্ত্রী। এ বছর মোট ৪৫ টি ঘাট করা হয়েছে। তার মধ্যে ১৬ টি কৃত্রিম জলাশয় রয়েছে। কলকাতা পৌরসভার পক্ষ থেকে সমস্ত বন্দোবস্ত করে দেওয়া হয়েছে। শুধু তাই নয় যেখানে কৃত্রিম জলাশয় থাকছে তার পাশে বায়ো-টয়লেট, চেঞ্জিং রুম পর্যাপ্ত পরিমাণে আলোর ব্যবস্থাও করা হচ্ছে।
 

Ritam Talukder | Published : Nov 20, 2020 3:32 AM IST

15
আজ ছট পুজো, শহরের ঘাটে-ঘাটে কড়া নজরদারি


 মমতা বন্দ্য়োপাধ্য়ায় জানিয়েছেন, 'আদালতের নির্দেশ মেনে আমাদের চলতে হবে। ছোট ছোট দলে দূরত্ববিধি মেনে পুজো দিন। আার যাতে করোনার সংক্রমণ ছড়িয়ে না পরে সেটাও খেয়াল রাখতে হবে।  সরকার-পুলিশ প্রশাসন আপনার সঙ্গে রয়েছে।' পাশাপাশি শুভেচ্ছাও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।
 

25

 প্রসঙ্গত, গত ২ বছর নিষেধাজ্ঞা সত্বেও সুভাষ সরোবর-রবীন্দ্র সরোবরে ছটপুজো নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। সমালোচনার মুখে পড়ে প্রশাসন। তবে এবার করোনার কারণে হাইকোর্টে নির্দেশ পুজোতেও মানতে হয়েছে উদ্য়োক্তা থেকে দর্শনার্থীদেরও। 

35

হাইকোর্ট ও পরিবেশ আদালতের রায়ই বহাল রাখার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। কেএমডিএ-র  আবেদন খারিজ করা হয়েছে।

 

 

45


 অপরদিকে, ছটপুজোর জন্য সাধারণ মানুষের জন্য তাদের বাড়ির কাছেই এই কৃত্রিম জলাশয় করা হচ্ছে। এ বছর মোট ৪৫ টি ঘাট করা হয়েছে। তার মধ্যে ১৬ টি কৃত্রিম জলাশয় রয়েছে  বলে জানিয়েছেন ফিরহাদ হাকিম। 

55


  কলকাতা পৌরসভার পক্ষ থেকে সমস্ত বন্দোবস্ত করে দেওয়া হয়েছে। শুধু তাই নয় যেখানে কৃত্রিম জলাশয় থাকছে তার পাশে বায়ো-টয়লেট, চেঞ্জিং রুম পর্যাপ্ত পরিমাণে আলোর ব্যবস্থাও করা হচ্ছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos