গরমে বদহজম ও পেটের সমস্যা দূর হবে ঘরোয়া উপায়, হাতিয়ার করুন এই ১০টি টোটকা

আধুনিক জীবনে চলতে গিয়ে বদলেছে আমাদের খাদ্যাভ্যাস (Food Habits), বদলেছে জীবনযাত্রা (Lifestyle)। এর খারাপ প্রভাব পড়ছে আমাদের শরীরে। এই কারণে ডায়াবেটিস (Diabetes), থাইরয়েড, কোলেস্টেরলের (Cholesterol) মতো রোগী ভুক্তভোগী অনেকেই। একাধিক কঠিন রোগ আজ ঘরে ঘরে। এই সবের সঙ্গে আছে ঋতু পরিবর্তনের (Season Change) সমস্যা। বিশেষ করে গরমে (Summer) নানা রকম রোগে আক্রান্ত হন অনেকেই। এর মধ্যে পেট ফোলা, পেটের সমস্যা, গ্যাসের সমস্যায় প্রায়শই ভোগেন অনেকে। এই সমস্যা থেকে মুক্তি কঠিন ওষুধ না খেয়ে মেনে চলুন ঘরোয়া টোটকা। একাধিক উপকরণ আছে, যা খেলে পেটের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। 

Sayanita Chakraborty | Published : Mar 20, 2022 7:15 AM IST

110
গরমে বদহজম ও পেটের সমস্যা দূর হবে ঘরোয়া উপায়, হাতিয়ার করুন এই ১০টি টোটকা

রোজই খাদ্যতালিকায় থাকে দোকানের খাবার। তাছাড়া, অধিক তেল মশলা খাওয়া তো আছেই। এই সেবের জন্যে পেটের সমস্যা দেখা দেয়। আবার গরমে শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়। যার জন্য পেট ফোলা ও গ্যাসের সমস্যা দেখা দেয়। তাই গরমে বারে বারে জল খান। প্রয়োজনে নুন-চিনির জল খেতে পারেন। 

210

গরমকালে হজমের সমস্যায় ভোগেন অনেকে। এই বদহজমের সমস্যা থেকে বাঁচতে হাতিয়ার করুন আদা। আদা দ্রুত হজমের সমস্যা দূর করে। পেটে ফাঁপার সমস্যা দেখা দিলে ১ টুকরো আদা চিবিয়ে খেয়ে নিন। এই আদা গ্যাসের সমস্যা নিমেষে দূর করবে। আদার কুচির সঙ্গে নুন মাখিয়ে খান। উপকার পাবেন। 

310

শসা খেলে পেট ঠান্ডা হয়। এতে থাকে ফ্লেভোনয়েড ও অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। যা গ্যাসের সমস্যা দূর করে পুরো গ্রীষ্মকাল বরাবর একটা করে শসা খান। কোড একটা করে শসা খেতে পারেন। চাইলের দইয়ের সঙ্গে শসা মিশিয়ে রায়তা বানাতে পারেন। রোজ এমন এক বাটি রায়তা খান। সুস্থ থাকবেন। 

410

টক দই শরীর ঠান্ডা রাখতে বেশ উপকারী। এতে থাকে উপকারী উপাদান। যা অন্ত্রের ব্যাকটেরিয়া দূর করে। এই সমস্যা দূর করতে রোজ ১ বাটি করে টক দই খান।এতে পেট ফাঁপার সমস্যা দূর করে। সঙ্গে দূর হবে বদহজমের সমস্যা। তাই পুরো গরমকাল বরাবর এক বাটি টক দই খান। এতে সুস্থ থাকবেন। 

510

কাঁচা হলুদ পেটের সমস্যা দূর কপে। রোজ সকলা এক টুকরো কাঁচা হলুদ খেতে পারেন। রোজ খালি পেটে গুড় দিয়ে কাঁচা হলুদ খান। এতে পেটের সমস্যা দূর হবে। রোজ এক টুকরো করে হলদু খান। বদহজমের সমস্যা সমাধানের সঙ্গে মেদ কমাতে চাইলেও রোজ হলুদ খেতে পারেন। এমনকী, এই উপাদান ত্বকের জন্য উপকারী। 

610

দারুচিনির জল খান। এক গ্লাস জলে আধ চামচ দারুচিনি গুঁড়ো দিয়ে ২ থেকে ৩ বার খেলে গ্যাসের সমস্যা দূর হবে। রোজ সকালে খালি পেটে এই পানিয় খান। এতে পেটের সমস্যা দূর হবে। গরমে সিজিন চেঞ্জের জন্য পেটের সমস্যা দেখা দেয়। এর থেকে মুক্তি পেতে হাতিয়ার করুন দারুচিনি। 

 

710

জিরের জল গ্যাস ও বদহজমের সমস্যা দূর হবে। গরমে অনেকেই পেটের সমস্যায় ভোগেনে। এই সমস্যা দূর হবে জিরের গুণে। পাকস্থলীর এসিডকে নিয়ন্ত্রণ করে পেটের ব্যথা দূর হবে। হজম ক্ষমতা বৃদ্ধি হবে জিরের গুণে। জিরের পুষ্টিগুণ সুস্থ থাকতে সাহায্য করবে। তাই রোজ এক গ্লাস জলে জিরে ভিজিয়ে নিন। তা ফুটিয়ে ছেঁকে ঠান্ডা করে পান করুন। 

810

ডাবের জল খেতে পারে। ডাবে উচ্চ মাত্রায় পটাসিয়াম ও ম্যাগনেসিয়াম থাকে। এটি নিয়মিত খেলে শরীর ভালো থাকবে। সঙ্গে বাড়বে এনার্জি লেবেল। অসুস্থ বোধ করলে রোজ ৪ থেকে ৬ ঘন্টা পর পর ২ গ্লাস করে ডাবের জল খান। উপকার পাবেন। সম্ভব হবে, ডাবের জল তুলোয় করে মুখে লাগাতে পারেন। যে কোনও রকম দাগ দূর হবে ডাবের জলের গুণে। 

910

রোজ একটি করে কলা খান। কলায় থাকে ভিটামিন বি ৬, পটাসিয়াম, ফোলেট। এটি বদহজমের সমস্যা দূর করবে। কোষ্ঠাকাঠিন্য ও ডায়রিয়ার সমস্যা দূর হবে কলা খেলে। রোজ ব্রেকফাস্টে একটি করে কলা খান। এতে সুস্থ থাকবেন। ওজন কমাতে চাইলেও খেতে পারেন কলা। কলা খেলে অনেকক্ষণ পেট ভর্তি থাকে। ফলে বারে বারে খাওয়ার প্রয়োজন হয় না। 

1010

পেট ব্যথা, অস্বস্তি, ফোলাভাব, হজমের সমস্যা দূর হবে তুলসির গুণে। যারা অ্যাসিডের সমস্যায় ভোগেন তারা তুলসি খান। তুলসিতে থাকে ইউজেনল নামক উপাদান। যা খেলে পেটের সমস্যা দূর হবে। তাই মধ্যে পেট ফোলা, পেটের সমস্যা, গ্যাসের সমস্যায় যারা প্রায়শই ভোগেন তারা খেতে পারেন তুলসী পাতা। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos