Winter Skin Care: শীতে ত্বকের যত্ন নিতে লাগান মধুর ফেসপ্যাক, রইল মধু দিয়ে তৈরি ১০টি প্যাকের হদিশ

ভিটামিন বি (Vitamin B), ক্যালসিয়াম (Calcium), জিঙ্ক (Zink), পটাশিয়ামে (Potassium) পরিপূর্ণ মধু (Honey)। এতে রয়েছে উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট (Anti-Oxidant)। যা ব্যাক্টেরিয়া (Bacteria) প্রতিরোধ করে ও ত্বককে উজ্জ্বল করে। শীতে ত্বকের যত্নে মধু বেশ উপকারী। এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখে। সঙ্গে ত্বকের দাগছোপ দূর করে। এই মধু (Honey) দিয়ে তৈরি প্যাক ব্যবহার করলে দূর হবে ব্ল্যাক হেডসের সমস্যা। এই শীতের ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন মধু দিয়ে তৈরি প্যাক। ঘরোয় উপকরণ দিয়ে তৈরি করুন এই সকল প্যাক (Pack)। জেনে নিন কীভাবে বানাবেন।   

Sayanita Chakraborty | Published : Jan 4, 2022 1:13 PM IST / Updated: Jan 04 2022, 06:49 PM IST

110
Winter Skin Care: শীতে ত্বকের যত্ন নিতে লাগান মধুর ফেসপ্যাক, রইল মধু দিয়ে তৈরি ১০টি প্যাকের হদিশ

মধু (Honey) ও গোলাপ জলের (Rose Water) প্যাক তৈরি করে তা ব্যবহার করতে পারেন। একটি পাত্রে ১ চামচ মধুর সঙ্গে ১ চামচ গোলার জল নিন। ভালো করে মেশান। মিশ্রণটি ২০ মিনিট রেখে, ঘষে ধুয়ে নিন। ত্বকের পিএইচ (PH) মাত্রা বজায় থাকবে, ত্বক উজ্জ্বল হবে। সপ্তাহে তিন দিন ব্যবহার করতে পারেন এই প্যাক। 

210

বানাতে পারেন মধু (Honey) ও লেবুর রসের (Lemon) প্যাক। একটি পাত্রে ১ চামচ মধুর সঙ্গে ১ চামচ লেবুর রস নিন। ভালো করে মেশান। মিশ্রণটি ২০ মিনিট রেখে, ঘষে ধুয়ে নিন। লেবুর রসে ভিটামিন সি থাকে। মধু ও লেবুর রসের গুণে ত্বক উজ্জ্বল হবে। রুক্ষ ত্বকের সমস্যা দূর হবে। 

310

লাগাতে পারেন অ্যালোভেরা, লেবুর রস ও মধুর প্যাক। একটি পাত্রে ২ চামচ অ্যালোভেরা জেল, ১ চামচ লেবুর রস (Lemon) ও ১ চামচ মধু নিন। ভালো করে মেশান। মিশ্রণটি ২০ মিনিট রেখে, ঘষে ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল হবে সঙ্গে রুক্ষ ত্বকের সমস্যা দূর হবে।  

410

লাগাতে পারেন মধু, হলুদ ও দুধের প্যাক। একটি পাত্রে ১ চামচ মধু (Honey), ১ চামচ হলুদ বাটা ও ১ চামচ দুধ (Milk) নিয়ে ভালো করে মেশান। মিশ্রণটি ২০ মিনিট রেখে, ঘষে ধুয়ে নিন। সপ্তাহে তিন দিন ব্যবহার করলে দুধের গুণে ত্বক নরম হবে, সঙ্গে মধু ও হলুদের গুণে ত্বক উজ্জ্বল হবে। 

510

একটি পাত্রে পেঁপে সেদ্ধ নিয়ে তা চটকে নিন। এবার তাতে মধু নিন। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে মেখে ১৫ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। একদিন অন্তর এই প্যাক ব্যবহার করুন।   

610

মধু (Honey) ও টক দই দিয়ে প্যাক বানান। একটি পাত্রে ১ টেবিল চামচ মধু ও সম পরিমাণ টক দই নিন। ভালো করে ফেটান। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। উপকার পাবেন। 

710

মধু (Honey) ও মিল্ক ক্রিম (Milk Cream) দিয়ে প্যাক বানাতে পারেন। একটি পাত্রে সম পরিমাণ মধু ও মিল্ক ক্রিম নিন। ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করুন। ১৫ মিনিট ম্যাসাজ করুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ত্বক উজ্জ্বল হবে। 

810

মধু দিয়ে স্ক্রাবার বানান। ব্ল্যাক হেডস দূর করতে বেশ উপকারী মধুর স্ক্রাবার। প্রথমে চিনি গুঁড়ো করে নিন। এবার পাত্রে মধু (Honey) ও চিনি (Sugar) নিয়ে ভালো করে মেশান। মিশ্রণটি ১০ মিনিট মুখে মাসাজ করুন। সব নোংরা দূর হবে।  

910

মধু (Honey) ও কলা (Banana) দিয়ে প্যাক বানাতে পারেন। অর্ধেক কলা নিয়ে প্রথমে চটকে নিন। এবার তাতে মেশান মধু। মিশ্রণটি মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। নিয়মিত ব্যবহারে ত্বক উজ্জ্বল হবে।

1010

শীতে রোমকূপে জমে থাকা ময়লা দূর করতে ব্যবহার করতে পারেন মধু ও বেসনের প্যাক। একটি পাত্রে ১ চামচ বেসন নিন। তাতে মেশান ১ চামচ মধু। সামান্য জল দিন। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে মেখে ১০ মিনিট রেখে ঘষে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হবে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos