আপনার আদরের পোষ্যটিও আক্রান্ত হতে পারে 'পার্ভো' ভাইরাসে, কি এর উপসর্গ, জেনে নিন

কম-বেশি এখন সকলের বাড়িতেই পোষ্য থাকে। বাড়ির সেই পোষ্য কুকুরটি পার্ভ ভাইরাসে আক্রান্ত হতে পারে। কুকুররাই পার্ভো ভাইরাসে আক্রান্ত হয়ে থাকে। এর থেকে কুকুরের মৃত্যু পর্যন্ত হয়। 

Poulomi Nath | Published : Feb 11, 2021 4:32 AM IST / Updated: Feb 11 2021, 09:10 PM IST

110
আপনার আদরের পোষ্যটিও আক্রান্ত হতে পারে 'পার্ভো' ভাইরাসে, কি এর উপসর্গ, জেনে নিন

রক্ত আমাশা (Bloody diarrhea): পার্ভো ভাইরাসে আক্রান্ত হলে কুকুরের রক্ত আমাশা বা রক্তাক্ত ডায়রিয়া হয়। যার ফলে মল ত্যাগের সময় মলের সঙ্গে রক্ত পড়ে, যাকে রক্ত আমাশা বলা হয়। শরীর থেকে রক্ত বেড়িয়ে যাওয়ার কারণে এর ফলে দুর্বল হয়ে পড়ে শরীর।

210

জ্বর (Fever): পার্ভো ভাইরাসে আক্রান্ত হলে কুকুরের জ্বর আসে। যা থেকে বোঝা যেতে পারে কুকুর এই ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে। এমনটা হলে অবশ্যই আপনার কুকুরকে ডাক্তারের কাছে নিয়ে যান। হতেই পারে আপনার আদরের পোষ্যটি 'পার্ভো' ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে।

310

ওজন কমে যাওয়া (Sudden weight loss): এই ভাইরাসে আক্রান্ত কুকুরদের হঠাৎকরেই ওজন কমে যাওয়ার সম্ভবনা থাকে। সুস্থ কুকুরের হঠাৎ ওজন কমে যাওয়া একেবারেই স্বাভাবিক নয়। এমনটা হলে তাকে অবশ্যই ডাক্তারের কাছে নিয়ে যাওয়া উচিত। 

410


বমি (Vomiting): বমি হওয়ায় পার্ভ ভাইরাসের একটি লক্ষণ। অনেক সময় বদ হজম থেকেও বমি হতে পারে কুকুরের তবে 'পার্ভো' ভাইরাস দ্বারা আক্রান্ত হলেও বমি হয় কুকুরের। যদি বমির পাশিপাশি অস্বাভাবিক কিছু লক্ষণ করেন তবে অবশ্যই ডাক্তারের সঙ্গে কথা বলুন।

510

वीडियो वायरल होने के बाद पशु प्रेमी संगठन भूरी ने स्ट्रीट डॉग इलाज कराया। साथ ही उसकी मेडिकल जांच भी करवाई। (प्रतीकात्मक फोटो)

610

सोशल मीडिया पर वायरल हो रहे इस वीडियो को अब तक 13 मिलियन बार देखा जा चुका है। इसमें एक कुत्ते को अपनी मालकिन पर चाक़ू से अटैक करते देखा जा सकता है। 

710

দ্রুত হৃদস্পন্দন (Rapid Heart beat): এই ভাইরাস দ্বারা কোনও কুকুর আক্রান্ত হলে হৃদস্পন্দন খুব দ্রুত হতে থাকে। সুতরাং, স্বাভাবিক চলা ফেরা বা এক জায়গায় বসে থাকা অবস্থাতেও যদি আপনার পোষ্যটির হৃদস্পন্দন খুব দ্রুত গতিতে হতে থাকে তবে আপনার পোষ্যটি এই ভাইরাস দ্বারা আক্রান্ত হয়ে থাকতে পারে। 
810

অস্বস্তি বোধ বা ব্যথা (Discomfort or pain): শরীর ভালো না থাকলে স্বাভাবিক ব্যবহার করাটা কখনই সম্ভব না। এই ভাইরাস দ্বারা আক্রান্ত হলেও ঠিক তেমনটাই হয়ে থাকে। শরীরে একটা অস্বস্তি বোধ হতে থাকে এবং গায়ে ব্যথাও থাকে, যার ফলে কুকুররা অস্বাভাবিক আচরণ করতে পারে না। 

910

শরীরের তাপমাত্রা কমে যায় (Low body temparature): 'পার্ভো' দ্বারা আক্রান্ত হলে শরীরের তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই কমে যায়। যদি আপনার পোষ্যটির শরীরের তাপমাত্রা আচমকাই অনেকটা কমে যায় তবে হতেই পারে সে এই ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে। 

1010

চোখ এবং মুখের চারদিকে লালচে ফোলা ভাব (Red inflamed tissue around the eyes and mouth): পার্ভো ভাইরাসের এটি একটি বড় লক্ষণ বলাই যায়। এই ভাইরাস দ্বারা আক্রান্ত হলে কুকুরের মুখ ও চোখের পাশের টিসু ফুলে যায় ও এতে একটা লালচে ভাব লক্ষ্য করা যায়। কুকুরের মধ্যে এমন লক্ষণ দেখতে পেলে অবশ্যই তার চিকিৎসা করান।
Share this Photo Gallery
click me!
Recommended Photos