এই ছোট্ট কাজটি করলেই মাত্র ৮ মিনিটে কমবে দুশ্চিন্তা, ঘুমোতে পারবেন নিশ্চিন্তে


শরীর-স্বাস্থ্য পুরোটাই নির্ভর করে খাবারের উপর। সঠিক খাওয়া-দাওয়া করলে অনেক রোগই সহজেই এড়ানো যায়। বিশেষত, খাবারের উপরও শরীর-স্বাস্থ্য অনেকটাই নির্ভর করে। সারাদিন কাজের পর ক্লান্তি দূর করতে পারছেন না। চোখ বন্ধ করলেই রাজ্যের দুশ্চিন্তা মাথায় আসছে। সম্প্রতি গবেষণায় উঠে এসেছে এক চমকপ্রদ তথ্য। এই ছোট্ট কাজটি করলেই নাকি মাত্র ৫ মিনিটে দুশ্চিন্তা কমবে এবং ঘুমও আসবে ভালমতোন।

Riya Das | Published : Feb 10, 2021 6:40 AM IST

17
এই ছোট্ট কাজটি করলেই মাত্র ৮ মিনিটে কমবে দুশ্চিন্তা, ঘুমোতে পারবেন নিশ্চিন্তে

সারাদিনের ক্লান্তি দূর করতে পারছেন না। চোখ বন্ধ করলেই গ্রাস করছে দুশ্চিন্তা। সম্প্রতি গবেষণায় উঠে এসেছে এমনই এক চমকপ্রদ তথ্য।

 

27


ব্রিটেনের ব্যান্ড মার্কনি ইউনিয়নের সুর করা 'ওয়েটলেস' গানটি শুনলে নাকি মুহূর্তের মধ্যে সব ক্লান্তি ও দুশ্চিন্তা দূর হয়ে যাবে। 

37

গবেষণায় দেখা যায়, ৬৫ শতাংশ মানুষ জানিয়েছে, ৮ মিনিটের এই 'ওয়েটলেস' গানটি শোনার পর তাদের দুশ্চিন্তা অনেকটাই কমে গেছে। এবং ঘুমও ভাল হয়েছে।
 

47

৬৫ শতাংশ মানুষের 'ওয়েটলেস' গানটি শুনে মন শান্ত হয়েছে। এছাড়াও দূর হয়েছে তাদের ক্লান্তিভাব। প্রতিবেদনে বলা হয়েছে, মার্কনি ইউনিয়নের করা ওই সুরে ব্যবহার করা প্রতিটি বাদ্যযন্ত্রের ব্যবহার ছিল অসাধারণ। 
 

57

এই সুরটি শোনার সময় শ্রোতাদের রক্তচাপ স্বাভাবিক ছিল। যেসব হরমোন ক্লান্তি বাড়ায় তাও কমিয়ে দেয় এই গানটি। তিন ব্রিটিশ রিচার্ড টালবট, জেমি ক্রসলি ও ডানকান মিডোস মিলে ২০০৩ সালে গড়ে তোলেন ব্যান্ড 'মার্কনি ইউনিয়ন'।

67

এখন পর্যন্ত ১০টি অ্যালবাম বের করেছে মার্কনি। এর মধ্যে 'ওয়েটলেস' বের হয় ২০১১ সালে। গবেষণায় দেখা যায়,অংশগ্রহণকারীদের মধ্যে যারা মেয়ে ছিলেন, তাদের অধিকাংশই গানটি শোনার সময় ঘুমিয়ে পড়েন।

77


গবেষকদের প্রধান ডেভিড লুইস হজসন পরামর্শ দিয়েছেন দুশ্চিন্তা বা ক্লান্তিভাব দূর করতে 'ওয়েটলেস' গানটি শোনা যায়। তবে গাড়ি চালানোর সময় এটি না শোনার পরামর্শ দিয়েছেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos