শিল্পার মতোন সেক্সি কার্ভস পেতে চান, শরীরচর্চা করার আগে দূরে রাখুন এই ৫ খাবার

সেক্সি ফিগার, নির্মেদ কোমর, ছিমছাম চেহারা কে না চায়। জিম-ডায়েট করেও বেলি ফ্যাট কমাতে পারছেন না। সেক্সি কার্ভস তো দূর বরং ক্রপ টপ পরলেই বেরিয়ে আসছে ফ্যাট। একটানা বাড়িতে থেকেই শরীরে জমেছে বাড়তি মেদ।  জিম কিংবা বাড়িতে শরীরচর্চা করেও ঝরছে না বাড়তি মেদ। কারণ ওয়ার্কআউট শুধু নয়, শরীরচর্চা করার আগে ও পরে খাবারের প্রভাবও শরীরে পড়ে। যার ফলে ওজন কমা তো দূর ওজন বাড়তে থাকে হুড়মুড়িয়ে। বিশেষজ্ঞদের মতে, শরীরচর্চা করার আগে ভুলেও খাবেন না এই খাবারগুলি।

Riya Das | Published : Mar 18, 2021 11:45 AM IST

15
শিল্পার মতোন সেক্সি কার্ভস পেতে চান, শরীরচর্চা করার আগে দূরে রাখুন এই ৫ খাবার

ভাজা-ভুজি থেকে দূরে থাকুন

ওয়ার্কআউট করার আগে কখনওই ভারী খাবার খাবেন না। ভাজা খাবার, উচ্চ ফ্যাটযুক্ত খাবার খাওয়ার ফলে আপনার ক্লান্তি আসতে পারে । যার ফলে ওয়ার্কআউট করতে সমস্যা হয়। এছাড়াও অতিরিক্ত ভাজা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। 

25

মশলাদার খাবার খাবেন না

অতিরিক্ত মশলাদার খাবার হজমে সমস্যার সৃষ্টি করে। পেট জ্বালা থেকে হজমের সমস্যা সৃষ্টি করে পেটে সমস্যাও তৈরি হয়। ওয়ার্কআউটের আগে মশলাদার খাবার খাবেন না। সমীক্ষায় দেখা গিয়েছে,  মশলাদার খাবার শরীরের মেটাবলিজম বাড়িয়ে দেয়। ওয়ার্কআউট করার আগে মশলাদার খাবার খেলে হজমের সমস্যা হতে পারে।  তাই শরীরচর্চা করার আগে অতিরিক্ত মশলাদার খাবার এড়িয়ে চলুন।

35


 

ওয়ার্কআউট করলেই হল না তার কিছু নিয়মও মানা দরকার। ডায়েটিশিয়ানদের মতে ওয়ার্কআউটের আগে কখনও চিনিযুক্ত খাবার খাওয়া উচিত নয়। এতে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে, যা থেকে শরীরে মেদ জমে। ওয়ার্কআউটের আগেই  ভুল করেও কোনও মিষ্টি জাতীয় খাবার না খাবার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

45


ফাইবার সমৃদ্ধ খাবার

ওজন কমানোর জন্য ডায়েটিশিয়ানরা ফাইবার সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেন। কিন্তু ওয়ার্কআউটের ঠিক আগে ফাইবার জাতীয় খাবার খেলেই ওজন কমার বদলে ওজন বেড়ে যায়। শরীরচর্চা করার আগে গমের রুটি, স্যান্ডউইচ, পাস্তা, এই জাতীয় খাবার খেলেই সমস্যা হতে পারে।

55

 সফট ড্রিঙ্কস একদম নয়

ফট ড্রিঙ্কস  হোক কিংবা কোলা এই  পানীয়গুলিতে প্রচুর চিনি রয়েছে। সুতরাং এই জাতীয় পানীয় থেকে দূরে থাকুন। কেবলমাত্র ব্যায়ামের আগেই নয়, যে কোনও সময়েই এগুলি শরীরের জন্য ক্ষতিকারক। এগুলি খেলে ওজন কম তো দূর বরং ওজন বাড়তে শুরু করে।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos