সাবধান, খাওয়ার পরে ভুলেও করবেন না এই কাজগুলি, হার্ট অ্যাটাক থেকে মৃত্যু হতে পারে অজান্তেই

কোন খাবার শরীরের জন্য ভাল, আর কোনটি নয়, কাজের ব্যস্ততার মধ্যে ভুলে যাচ্ছি আমরা। আর এই কারণের জন্যই নিজেদর অজান্তে শরীরের বিরাট ক্ষতি করে ফেলছি আমরা। ব্যস্ততার মধ্যে কোন সময়ে কী খাচ্ছি আর কখন খাচ্ছি তারও কোন হিসেব আমরা রাখতে পারছি না। যার ফলেই নানান কঠিন রোগের শিকার হচ্ছি অজান্তেই। বিশেষত খাবার পরেই ভরা পেটে  এই বিশেষ কাজগুলি হামেশাই করে থাকেন অনেকেই, যেখান থেকেই হার্ট অ্যাটাকের প্রবল সম্ভাবনা রয়েছে। 

Riya Das | Published : Jan 20, 2021 11:50 AM IST

17
সাবধান, খাওয়ার পরে ভুলেও করবেন না এই কাজগুলি, হার্ট অ্যাটাক থেকে মৃত্যু হতে পারে অজান্তেই

অনেকেই মনে করেন ভরা পেটে ফল খাওয়া শরীরের পক্ষে খুব ভাল।  কিন্তু এটি একদমই ভুল ধারণা। ফল খাওয়ার অভ্যেস যেমন শরীরের পক্ষে ভাল। তেমনি ফল খাওয়ার সময়টাও জানা খুব জরুরী।



 

27


 ফল যেমন আমাদের ইনটেসটাইনকে পরিস্কার করে , তেমনি আবার খাওয়ার পর ফল খেলে হজমের গুরুতর সমস্যা দেখা যায়। যা শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর।

37

 ব্যস্ততার মধ্যে কোন সময়ে কী খাচ্ছি আর কখন খাচ্ছি তার কোনও হিসেবই আমরা রাখতে পারছি না। আর তার ফলেই নানান কঠিন রোগের শিকার হতে হচ্ছে আমাদেরকে।

47

খাবার খাওয়ার পরেই স্নান করবেন না। রাত হোক বা দিন খাওয়ার আগে সর্বদা স্নান করুন। খাবার খাওয়ার পর শরীরে রক্ত সঞ্চালন বেড়ে যায়। স্নানের পর রক্ত সঞ্চালন কমে। তাই খাবার ঠিকমতো হজম হয় না। যার ফলে শরীরে দেখা যায় নানা সমস্যা।

 

57


ভরা পেটে কখনওই চা খাবেন না। অনেকের কাছেই এটি অভ্য়েসে পরিণত হয়েছে। কিন্তু লাঞ্চ বা ডিনারের পর চা বা কফি খেলে গ্যাস , বদহজম হওয়ার পাশাপাশি  কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে। 

67


শুধু তাই নয় হজমের সমস্যাও দেখা যায়। এমনকী গ্যাসের সমস্যা বেড়ে গিয়ে হার্ট অ্যাটাকের সম্ভাবনাও বেড়ে যায়। যা থেকে মৃত্যুও পর্যন্ত হতে পারে।

77


খাবার খাওয়ার পরেই অনেকের ধূমপানের অভ্যেস রয়েছে। সেটা যে শরীরের জন্য কতটা ক্ষতিকর সেটা সবারই জানা। তা সত্ত্বেও এটা না করলে যেন খাওয়াটা পরিপূর্ণ হয় না। এতে হজম ক্ষমতা একেবারে কমে যায়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos