বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল পনির তৈরি হয় এই প্রাণীর দুধ থেকে, দাম শুনলে অবাক হবেন

সাধারণত আমরা গরু এবং মহিষের দুধের তৈরি পনির খাই, যার দাম কেজি প্রতি ৩০০ থেকে ৬০০ টাকা। তবে বিশ্বের কিছু অংশে যেখানে গাধার দুধের পনির তৈরি হয়। গাধা দুধের তৈরি পনিরের দাম এত বেশি যে এতে প্রায় ১৫ গ্রাম সোনা কেনা যাবে। এই পনিরের বিশেষ গুণাবলীও রয়েছে। বিশ্বের এই পনিরের চাহিদাও খুব বেশি। মনে করা হয়গাধার দুধে মায়ের দুধের মতো বৈশিষ্ট্য রয়েছে। এর দুধ কিছু রোগের জন্যও খুব উপকারী। বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল পনির তৈরি হয় গাধার দুধ থেকে। জেনে নেওয়া যাক গাধা দুধের চিজ দিয়ে কি কি তৈরি হয় এবং এর উপকারিতা কি।

deblina dey | Published : Oct 22, 2020 11:20 AM IST

18
বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল পনির তৈরি হয় এই প্রাণীর দুধ থেকে, দাম শুনলে অবাক হবেন

এটি কোনও সাধারণ পনির নয় সার্বিয়ায় এই বিশেষ গাধা দুধের পনির তৈরি হয়। এই পনিরটি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল পনির বলে মনে করা হয়। এই ১ কেজি পনিরের দাম প্রায় ৭৮ হাজার টাকা।
 

28

আমরা সাধারণত ৩০০ থেকে ৬০০ টাকার ভাল পনির পাই। তাবে এই পনিরে কী বিশেষ গুণ যার দাম এত বেশি।
 

38

এই পনিরটির একমাত্র কারণ এটি গরু-মহিষের দুধ থেকে নয় বরং গাধা দুধ থেকে তৈরি। এই দুধের পুষ্টিগুণ এত বেশি ফলে এর উপকারীতাও অনেক। এই কারণেই এই দুধ দিয়ে তৈরি পনির এত ব্যয়বহুল।

48

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল এই পনির ইউরোপীয় দেশ সার্বিয়ার তৈরি করা হয়। এই ফর্মটি জাসাভিকা নামে পরিচিত।

58

উত্তরাঞ্চলীয় সার্বিয়ায় অবস্থিত জাসাভিকা ফর্মে প্রায় ২০০ টিরও বেশি গাধা লালন-পালন করা হয়েছে। গরু মহিষের তুলনায় খুব কম দুধ দেয় গাধা। একটি গাধার থেকে ১ লিটারেও বেশি দুধ পাওয়া যায় না। এই ফর্মটিতে, সমস্ত গাধাগুলির থেকে যে দুধ পাওয়া যায় তার থেকে কেবল ১৫ কেজি পনির তৈরি করা হয়।
 

68

বলকান প্রজাতির গাধাগুলির দুধকে পুষ্টিকর দুধ হিসাবে বিবেচনা করা হয়, যা সার্বিয়া এবং মন্টিনিগ্রোতে পাওয়া যায়। এই প্রজাতির গাধার দুধে প্রচুর পুষ্টিকর উপাদান পাওয়া যায়। 

78

হাঁপানি এবং ব্রঙ্কাইটিস রোগীরা যদি এটি দুধ পান করেন তবে প্রচুর উপকৃত হয়।  গরুর দুধে যাদের অ্যালার্জির সমস্যা রয়েছে তারা এই দুধ বা পনির খেতে করেন।

88

২০১২ সালে এই পনির সর্বাধিক পরিচিতি লাভ করেছিল যখন বলা হয়েছিল যে সার্বিয়ান টেনিস তারকা নোভাক জোকোভিচ এই পনির খান, যদিও নোভাক এই সংবাদ অস্বীকার করেছেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos