সর্বনাশ, গরমে দু'বেলা সাবান মেখে স্নান করছেন, জানেন কতটা ক্ষতি করছেন নিজের অজান্তেই

গরম পড়তে না পড়তেই স্নানটা যেন কয়েকগুণ বেড়ে যায়। সকাল বিকেল তো আছেই সঙ্গে গরম লাগলেই বাথরুমে ঢুকে সাওয়ারের তলায় দাঁড়িয়ে পড়ছেন। পাশাপাশি দামি সুগন্ধী সাবান ছাড়া তো স্নান চলেই না। তবে জানেন কি, নিয়মিত এই সাবান দিয়ে স্নান করা শরীরের জন্য কতটা ক্ষতিকর। জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ।

Riya Das | Published : Jun 11, 2021 7:00 AM IST

18
সর্বনাশ, গরমে দু'বেলা সাবান মেখে স্নান করছেন, জানেন কতটা ক্ষতি করছেন নিজের অজান্তেই

স্নান করা নিয়ে নানা অভিমত রয়েছে। সকাল সকাল স্নান করে দিন শুরু করলে শরীরও যেমন ফ্রেশ থাকে তেমনই  মনও তরতাজা থাকে। তবে অনেকেই আবার সকালের পরিবর্তে রাতে স্নান করতে বেশি পছন্দ করেন। 

28


স্নান করা নিয়ে নানা মুনির নানা মত থাকলেও বিশেষজ্ঞদের মতে,  স্নান করার জন্য কোনও সময় নেই। নিজের পছন্দমতো যে কোনও সময়ই স্নান করা যেতে পারে। 

38

গরম পড়তে না পড়তেই স্নানটা যেন কয়েকগুণ বেড়ে যায়। সুগন্ধী সাবান ছাড়া তো স্নান চলেই না। তবে জানেন কি, নিয়মিত এই সাবান দিয়ে স্নান করা শরীরের জন্য কতটা ক্ষতিকর।

 

48


অনেকেই মনে করেন সাবান দিয়ে নিয়মিত স্নান করলে ত্বক সুন্দর ও সতেজ থাকে। কিন্তু এটা একদমই ভুল ধারণা।
 

58

ইউরোপের ডাক্তাররা মনে করেন, স্নান করা রোজ ভাল, কিন্তু সাবান দিয়ে রোজ গা ঘষে স্নান করা শরীরের জন্য মোটেই ভাল নয়।

68

সাবান মানেই খার। তবে কিছু সাবানে তা কম বা বেশি থাকে। তবে গা ঘষে স্নান করলে শরীরের জন্য ভাল নয়।

78

বিশেষজ্ঞদের মতে, সাবান দিয়ে রোজ গা ঘষা নয়, বরং ভালো করে স্নান করলেই ত্বক ভাল থাকে। সাবানের পরিবর্তে মুলতানি মাটি লাগাতে পারেন।

88

শরীরের মধ্যে যেমন খারাপ ব্যাকটেরিয়া থাকে তেমনই কিছু ভাল ব্যাকটেরিয়া থাকে, যারা শরীরের খারাপ ব্যাকটেরিয়ার সঙ্গে লড়তে সাহায্য করে। কিন্তু অতিরিক্ত সাবান ব্যবহারে সেই সমস্ত ভাল ব্যাকটেরিয়া গুলি মরে যায়। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos