এই ৫ ফল খেলেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা, বাঁচাবে সংক্রমণের হাত থেকে

শীত প্রায় দোরগোড়ায় চলেই এসেছে।  এই সময়টাতে আবহাওয়ার সঙ্গে সঙ্গে শরীরেরও পরিবর্তন দেখা যায়। এবং সেই কারণেই ব্রেকফাস্ট থেকে ডিনার সব কিছুরই পরিবর্তন দরকার। করোনার কারণে লোকেরা স্বাস্থ্য নিয়ে খুব উদ্বিগ্ন হয়ে পড়েছে। এই সময়টাতেই  দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ভীষণ জরুরি।শীতকালের এই ৫ টি ফলেই রয়েছে অসীম ক্ষমতা, যা  খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা থেকে রক্তচাপ সবই নিয়ন্ত্রণে থাকবে। শরীর সুস্থ রাখতে কী খাবেন দেখে নিন সেই তালিকা।

Riya Das | Published : Nov 4, 2020 8:25 AM IST

15
এই ৫ ফল খেলেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা, বাঁচাবে সংক্রমণের হাত থেকে

কমলালেবুঃ শীতকাল আসলেই সবার আগে মনে পড়ে কমলালেবুর কথা। কমলালেবুতে ভিটামিন সি এবং ক্যালসিয়াম রয়েছে। প্রতিদিন ১ টা করে কমলালেবু খেলে সংক্রমণের ঝুঁকি যেমন কমে তেমনই শরীরকে ভিতর থেকে শক্তিশালী করে তোলে। 

25

 আপেলঃ আপেল সারাবছরই পাওয়া যায়।  আপেল শরীরকে অনেক রোগব্যাধি থেকে দূরে রাখে। আপেলে ফাইবার, ভিটামিন সি এবং কে থাকে। প্রতিদিন একটা করে আপেল খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে ওঠে। 

35

পেয়ারাঃ শীতের প্রিয় ফল হিসাবে বেশ জনপ্রিয় পেয়ারা। পেয়ারার মধ্যে  ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে,  যা দেহে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করে এবং শরীরের কোষকে যে কোনও ধরনের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করে। এছাড়াও পেয়ারাতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে যা হার্ট এবং রক্তে শর্করার জন্য খুব উপকারী।

45

বেদানাঃ যাদের শরীরে রক্ত কম তাদের জন্য বেদানা খুব উপকারি। বেদানা খেলে রক্ত পাতলা হয়, যা রক্তচাপ, হার্ট, ওজন হ্রাস এবং ত্বকের জন্য খুব ভাল।

 

55

ন্যাসপাতিঃ শীতকালে অন্যতম ফল হল ন্যাসপাতি। এটি খেতেও যেমন সুস্বাদু তেমনি এর উপকারও অনেক। ন্যাসপাতিতে ভিটামিন ই এবং সি এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি রয়েছে, যা শরীরের জন্য ভাল।

Share this Photo Gallery
click me!
Recommended Photos