মরশুম বদলের এই সময়ে ত্বক রাখুন দিপ্তীময়, একটি উপাদানেই মিলবে নজর-কাড়া চেহাড়া

মরশুম বদলের এই সময় থেকেই ত্বক হয়ে ওঠে রুক্ষ। এখন থেকেই ত্বকের যত্ন না নিলে শীতকালে হবে ত্বকের বেহাল দশা। এই মরশুমে বাজারে সহজলভ্য টম্যাটো। এখন যদিও সারা বছর এই সবজির চাহিদাও থাকে বাজারে পাওয়াও যায়। তবে শীতের মরশুম আসার আগে থেকেই টম্যাটো হয়ে ওঠে আরও রসাল। এই মরশুমে রান্না থেকে স্যালাড, চ্যাটনি থেকে রূপচর্চা সবেতেই কাজে লাগে এই সবজি। তাই কীভাবে ত্বকের পরিচর্যায় ব্যবহার করবেন টম্যাটো, জেনে নিন

deblina dey | Published : Oct 29, 2020 11:41 AM IST

16
মরশুম বদলের এই সময়ে ত্বক রাখুন দিপ্তীময়, একটি উপাদানেই মিলবে নজর-কাড়া চেহাড়া

সারা দিনের ক্লান্ত ত্বকের জেল্লা ফেরাতে ব্যবহার করুন টোম্যাটো। এর জন্য একটা টোম্যাটোর রস নিয়ে তাতে সামান্য় মুলতানি মাটি আর এক চাচামচ পুদিনার রস মেশান। 

26

সারা মুখে এই মিশ্রণ ভালো করে মেখে শুকিয়ে নিন। সপ্তাহে একবার করে টানা ২ মাস ব্যবহার করুন এই ঘরোয়া টোটকা। পরপর ৮ সপ্তাহ ব্যবহার করলেই ত্বক উজ্জ্বল দেখাতে শুরু করবে।

36

ত্বকের উপরে জমে যাওয়া ডেড সেল তুলে ভিতরের দিপ্তী ফিরিয়ে আনুন টোম্যাটো দিয়ে। এর জন্য দুটো খোসা সমেত পাতিলেবু, দুটো বরফের কিউব, কিছুটা পুদিনা পাতা আর দুটো টোম্যাটো ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে নিন। 

46

এবার তাতে পাঁচ টেবিলচামচ চিনি ভালো করে মিশিয়ে নিন। এই স্ক্রাবটি মুখে, গলায়, হাতে লাগিয়ে হালকা হাতে স্ক্রাব করুন। ত্বক ভিতর থেকে পরিষ্কার হয়ে উঠবে, পুষ্টিও পাবে। সপ্তাহে দু’বার ব্যবহার করলেই তফাৎটা নিজেই বুঝতে পারবেন।
 

56

ত্বক নরম ও আর্দ্রতা বজায় রাখতে টোম্যাটোকে ব্যবহার করুন টোনার হিসেবে। একটি শসার রস ও একটা টোম্যাটোর রস একসঙ্গে মিশিয়ে এয়ার টাইট কন্টেনারে ভরে ফ্রিজে রেখে দিন। 

66

তবে ৪ দিনের বেশি রেখে তা ব্যবহার করতে পারবেন না। বাইরে থেকে ফিরে মুখ পরিষ্কার করে তুলো দিয়ে ব্যবহার করুন।  এই ঘরোয়া টোটকা ব্যবহার করলেই শীতে আপনার ত্বক থাকবে দিপ্তীময় ও আকর্ষণীয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos