Happy Friendship Day : সামনের বন্ধুটি আসলে শত্রু নয়তো, জেনে নিন নকল বন্ধু চেনার উপায়

সামনে দাঁড়িয়ে যে বন্ধুটি নানা বিষয়ে আপনাকে সাহায্য করে বা পরামর্শ দেয়, সে আদৌও আপনার বন্ধু তো? বন্ধুত্বের সুযোগ নিয়ে তলে তলে ক্ষতি করছে না তো আপনার ? সতর্ক হোন। চিনুন আপনার চারপাশে থাকা মানুষগুলির মধ্যে প্রকৃত বন্ধু কে, আর কেই বা বন্ধুত্বের নামে মুখোশ পরে খেলা করছে। কারণ জীবনে বন্ধুর খুবই প্রয়োজন, আর কাছের মানুষের কাছ থেকে ধাক্কা খেলে, সে ধাক্কা সহজে মেটানো যায় না। 

Parna Sengupta | Published : Aug 1, 2021 10:35 AM IST

19
Happy Friendship Day : সামনের বন্ধুটি আসলে শত্রু নয়তো, জেনে নিন নকল বন্ধু চেনার উপায়
সবার কপালেই কমবেশি ভাল খারাপ বন্ধু জোটে। কিন্তু সামনে যে মানুষটি আপনাকে প্রতিনিয়ত সাহায্যের আশ্বাস দিচ্ছেন, অথচ কাজের কাজ কিছুই করছেন না, তাকে চিনে রাখুন। বারবার সুযোগ দিলে এই ধরণের ব্যক্তি আপনার ক্ষতিও করতে পারে। এনারা শুধু স্বার্থ বোঝেন।
29
কপাল সবার সমান হয় না। কিছু কিছু মানুষের কপালে জুটে যায় বন্ধুরূপী শত্রু। মুখশের আরালে অপেক্ষা করে তারা সামনের মানুষটার ক্ষতি করবার জন্যে। কি করে চিনবেন এই প্রবঞ্চকদের ? তাদের হাবভাব বোঝার চেষ্টা করুন। আদৌও আপনার ভালোতে তাঁরা খুশি তো
39
আপনি ভালো কিছু কাজ করলে বা কোন কাজে সাফল্য পেলে আপনার বন্ধুটি আনন্দিত হন না। সেই ভালো ঘটনারও সমালোচনা করেন তাঁরা। তাই বুঝে নিন, যদি আপনার ভালোতে তিনি খুশি না হন, তাহলে তিনি আপনার কেমন বন্ধু।
49
অনেক ক্ষেত্রেই দেখা যায়, আপনার ক্ষতিতে কেউ কেউ সমবেদনা প্রকাশ করলেও তাতে আন্তরিকতা নেই। বরং কোথাও যেন তাতে খুশি হওয়ার লক্ষণ রয়েছে। এই জাতীয় বন্ধুদের সযত্নে এড়িয়ে যান।
59
কিছু বন্ধু থাকবে, যাঁরা আপনার সব কাজেই সমালোচনা করবে। সব কাজেই ভুল ধরবে। খুঁত খুঁজে বের করবে। আপনি কোনও কাজ ঠিক করলেন কিন্তু তারপরেও সে জোর করে কোন একটা ছোট্ট খুঁত বের করে সেটাকে বিশাল আকার দেওয়ার চেষ্টা করবে। এই ধরনের মানুষরা আর যাই হোক আপনার বন্ধু নয়।
69

friendship jpg

79
কোনও বন্ধু কখনও স্বার্থপর হবে না। কিন্তু যদি দেখেন বন্ধু অত্যন্ত স্বার্থপর এবং আত্মকেন্দ্রিক প্রকৃতির, তাহলে সেই সম্পর্ক থেকে সরে আসুন। নিজের কাজ থাকলে তারা থাকবে, আপনার প্রয়োজনে সে কিন্তু সময় দেবে না। এদের বন্ধু না বললেই ভালো হয়।
89
বেশিরভাগ ক্ষেত্রে আপনার জীবনে নানা ঝামেলা তৈরি করবে। আপনার ওপর দোষ দিয়ে সম্পর্ক নষ্ট করার চেষ্টা করবে,মানসিক শান্তিতে ব্যাঘাত ঘটাবে। এরা বন্ধু নয়। বন্ধুর মুখোশে শত্রু।
99

friendship

Share this Photo Gallery
click me!
Recommended Photos