একটু সময় পর পরেই খিদে পায়, অসময়ের খিদেকে এড়িয়ে চলতে মনে রাখুন এই বিষয়গুলি

দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে ওজন, সেই নিয়ে রয়েছে চিন্তাও। তবে কিছুতেই তা নিয়ন্ত্রণে রাখতে পারছেন না। পেট ভরা থাকলেও কিছু সময় পর পরই আবারও খিদে পেয়ে যাচ্ছে। এমন সমস্যায় কি আপনিও ভুগছেন?  শারীরিক গঠন এবং খাওয়া-দাওয়ার অভ্যাস এর ওপর মোটা হয়ে যাওয়ার প্রবণতা নির্ভর করে। তাই আমাদের সকলকেই একটা নির্দিষ্ট খাদ্যাভ্যাস মেনে চলা উচিত। তবে যখন তখন বা অসময়ের খিদেকে নিয়ন্ত্রণে রাখতে না পারলেই ঘটে বিপত্তি। আর এই স্বাভাবের ফলেই শরীরের বাড়তে থাকে মেদ। তাই অসময়ের খিদেকে এড়িয়ে চলুন। আর নিজেকে রাখুন সংযত। তাতে শরীরের বাড়তি মেদ জমার হাত থেকে মুক্তি পাবেন সহজেই। জেনে নিন এই অযাচিত খিদে নিয়ন্ত্রণে রাখার সহজ উপায়-

deblina dey | Published : Feb 8, 2021 8:42 AM IST

18
একটু সময় পর পরেই খিদে পায়, অসময়ের খিদেকে এড়িয়ে চলতে মনে রাখুন এই বিষয়গুলি

অসময়ে খিদে পেলেই ফল খান। আপেল, শশা, শাকআলু, পাঁকা পেপে জাতীয় ফল খেতে পারেন। 

28

বেশি রসালো ফল অতিরিক্ত না খাওয়াই ভাল। এতে অতিরিক্ত মেদ বৃদ্ধির সম্ভাবনা তো থাকবেই না উল্টে শরীরের পক্ষে উপকারী। 

38

ওজন কমানোর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল অতিরিক্ত পরিমানে জল পান। শরীরে জলের মাত্রা বজায় রাখতে বেশি করে জল পান করুন।

48

জলের মাত্রা যদি শরীরে সঠিক থাকে, তবে শরীরের অনেক সমস্যায়ই কমে যায় এক ধাক্কায়। তাই জল বেশি করে খেলে খিদে কম পায়, খাবারও ভালো মতন হজম হয়। 

58

 অনেক ক্ষেত্রেই দেখা যায় চা বা কফি পান করলে খিদে পাওয়ার সম্ভাবনা অনেক কমে আসে। তাই অসময়ে  খিদে পেলেই চিনি ছাড়া চা বা কফি পান করতে পারেন, এর ফলে মেদ বৃদ্ধির সম্ভাবনাও থাকে না। 

68

দিনের শুরুতেই ব্যায়ম শরীরের পক্ষে অত্যন্ত উপযোগী। এতে শরীরের বহু সমস্যার হাত থেকে মুক্তি মেলে। নিজেকে বোঝান আর মনে রাখুন এই বিষয়গুলি। 

78

তবে  ঘন ঘন পেট ভরে খাওয়াও বিপদ আবার খালি পেট রাখলেও চলবে না। কিছু না খেয়ে থাকলেও ওজন বৃদ্ধির সম্ভাবনা থাকে আরও বেশি। তাই ওজন নিয়ন্ত্রণে রাখতে, মাথায় রাখুন এই বিষয়গুলি।

88

মিন্ট জাতীয় কোনও লজেন্স খিদের পাওয়ার মাত্রা অনেক কমিয়ে দেয়।এই জাতীয় সুগন্ধি ঘরে রাখলে তাতেও সুফল মিলতে পারে। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos